ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি
ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি

ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি

  • অথবা, ভারত অভিযানে সুলতান মাহমুদের সাফল্যের কারণ কি ছিল?
  • অথবা, কোন কোন কারণে ভারত অভিযানে সুলতান মাহমুদ সফল হয়েছিল লিখ।

উত্তর : ভূমিকা : সুলতান মাহমুদের ১৭ বার ভারত অভিযানে সফলতার পশ্চাতে অনেকগুলো কারণ ছিল। তিনি ঐক্যবদ্ধ সৈন্যবাহিনী নিয়ে সহজেই ভারতের বিশৃঙ্খল রাজাদের পরাজিতকরতে সমর্থ হন।

মাহমুদ ১০০০ থেকে ১০২৭ সালের মধ্যে পৌত্তলিক অধ্যুষিত ভারতের বিরুদ্ধে ১৭ বার সামরিক অভিযান। পরিচালনা করেন এবং প্রত্যেকবার সফলতা অর্জন করেন।

ভারত অভিযানে সুলতান মাহমুদের সাফল্যের কারণ : সুলতান মাহমুদের ভারত অভিযানের ক্ষেত্রে সাফল্যের অনেকগুলো কারণ রয়েছে। নিম্নে সেগুলো সম্পর্কে আলোচনা করা হলো ।

১. ভারতের রাজনৈতিক বিশৃঙ্খলা : ভারতের রাজনৈতিক বিশৃঙ্খলা ও রাজাদের মধ্যে সহযোগিতা এবং ঐক্যের অভাব বিশেষ করে তাদের মধ্যে পরস্পরের প্রতিদ্বন্দ্বিতার বিষয়টি মাহমুদের সাফল্যের অন্যতম কারণ ছিল। 

তৎকালীন ভারতের বিশৃঙ্খলা রাজনৈতিক পরিবেশের সুযোগ নিয়ে সুলতান মাহমুদ অভিযানগুলোতে সফলতা লাভ করেন।

২. মাহমুদের সুদক্ষ সমরনীতি : সুলতান মাহমুদ নিজে ছিলেন একজন সমরকুশলী অধিনায়ক। তার সামরিক প্রভুত্বের সাথে উচ্চাকাঙ্ক্ষার সংমিশ্রণের ফলে তিনি ইতিহাস বিখ্যাত সেনাধ্যক্ষে পরিণত হয়েছিলেন।

৩. ভারতীয়দের পুরাতন যুদ্ধরীতি : হিন্দুরা পুরাতন যুদ্ধরীতি অবলম্বন করেছিল। হিন্দুদের চিরাচরিত হস্তিবাহিনী ব্যবহার যুদ্ধে পরাজয়ের অন্যতম কারণ ছিল। কিন্তু মুসলিমদের মধ্যে পরিকল্পিত ব্যবস্থাপনা, শৃঙ্খলা ও একতা ছিল।

৪. পাল রাজাদের দুর্বলতা : পাল রাজারা হিন্দুকুশ থেকে চেনাব নদী পর্যন্ত একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছিল। কিন্তু হিন্দু শাহী বংশ জয়পালের শাসনামলে তা অনেকটা ভঙ্গুর হয়ে পড়ে। পাল রাজাদের এ দুর্বলতার সুযোগ নিয়ে সুলতান মাহমুদ ভারত আক্রমণ করেন।

৫. কাশ্মীরে বিশৃঙ্খলা : কাশ্মীর ছিল ভারতের উত্তর সীমান্তে । কিন্তু এ সীমান্তবর্তী এলাকাটি ছিল দুর্বল। ফলে সুলতান মাহমুদ এ সুযোগ গ্রহণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদের প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষিত সৈন্যবাহিনী সুশৃঙ্খল ও একতাবদ্ধ ছিল। তাছাড়া মাহমুদের যোগ্য নেতৃত্ব দুর্বল হিন্দুদের সাথে যুদ্ধে তারা সফলতা লাভ করে।

আর্টিকেলের শেষকথাঃ ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি

আমরা এতক্ষন জেনে নিলাম ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি। যদি তোমাদের আজকের ভারত অভিযানে সুলতান মাহমুদের সফলতা লাভের কারণ কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ