সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর
সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর

সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর

  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয়ের সফলতার কারণসমূহ কি? আলোচনা কর।
  • অথবা, কি কি কারণে আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানে সফলতা লাভ করে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : সুলতান আলাউদ্দিন খলজি সাম্রাজ্যবাদী সুলতান ছিলেন। ভারতবর্ষের ইতিহাসে সুলতান আলাউদ্দিন খলজি একমাত্র শাসক যিনি দাক্ষিণাত্য বিজয়ের গৌরব অর্জন করেন। 

কেননা, এর আগে কোনো সুলতান দাক্ষিণাত্য বিজয়ে সফলতা লাভ করেনি। ১৩০৬ থেকে ১৩১৩ সালের মধ্যে সুলতান আলাউদ্দিন খলজি ও তার সুযোগ্য সেনাপতি মালিক কাফুরে নেতৃত্বে সেনাবাহিনী প্রেরণ করে সমগ্র দাক্ষিণাত্য জয় করে।

→ দাক্ষিণাত্য বিজয়ের সফলতার কারণ : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানে সফলতার কতিপয় কারণ বিদ্যমান রয়েছে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. রাজনৈতিক অনৈক্য : ভারতের দক্ষিণের রাজাদের মধ্যে পারস্পরিক বিরোধের ফলে তারা জোটবদ্ধ হয়ে সুলতান আলাউদ্দিন থলজির সেনাদলকে বাধা প্রদান করতে পারেনি। 

এ রাজাদের মধ্যে ঐক্য না থাকায় সুলতান আলাউদ্দিন খলজি ধাপে ধাপে দাক্ষিণাত্যের রাজ্যসমূহ জয় বা দখল করে নেন। মালিক এই রাজাদের বিরোধের সুযোগ কাজে লাগিয়ে তার নিজস্বার্থ চরিতার্থ করেন।

২. দুর্বল সেনাবাহিনী : সুলতান আলাউদ্দিন খলজির সেনাবাহিনীর দক্ষতা তার সফলতা অন্যতম কারণ। দক্ষিণী সেনাদের লোহার ঢাল ছিল না। 

ফলে তার বাঁশ বা বেতের ঝুড়িকে ঢাল হিসেবে ব্যবহার করে। আর এ দ্বারা তারা সুলতানি সেনাদের আক্রমণ ও বল্লম বা তীরের আঘাত প্রতিহত করতে পারত না। ফলে তার বাহিনী বিজয় লাভ করে।

৩. মালিক কাফুরের যোগ্যতা : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সফলতার অন্যতম কারণ হচ্ছে তার সেনাপতি মালিক কাফুরের দক্ষতা ও যোগ্যতা। 

মালিক কাফুর ছিল দক্ষ ও রণকৌশলী যোদ্ধা। তিনি দাক্ষিণাত্যর সকল রাজাকে পরাজিত করে দাক্ষিণাত্য বিজয়ে সফলতা লাভ করেন।

৪. হিন্দুদের সামাজিক শ্রেণিভেদ : হিন্দুদের সামাজিক শ্রেণিভেদ প্রথা সুলতান আলাউদ্দিন খলজির সাফল্যের অন্যতম কারণ। হিন্দুদের সামাজিক শ্রেণি মনোভাবের ফলে তারা  প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। 

ফলে তার উন্নত রণকৌশল ও তার বিখ্যাত সেনাপতিদের বিশেষত মালিক কাফুরের নেতৃত্বে সুলতান আলাউদ্দিন খলজি বিজয় ছিনিয়ে আনেন। যা তার সফলতার অন্যতম কারণ ।

৫. আলাউদ্দিনের অশ্বারোহী বর্ণাধারী : সুলতান আলাউদ্দিন খলজির অশ্বারোহী বর্শাধারী বাহিনী ছিল। এ বাহিনী বর্ণা নিক্ষেপে পটু ছিল। তাদের বর্ণার আক্রমণ দাক্ষিণাত্যর রাজারা কোনোভাবে প্রতিরোধ করতে পারেনি। 

কারণ তার ছিল নগ্নপদ ও নগ্নগার। আর এ নগ্নপদ ও নগ্নগার নিয়ে দাক্ষিণাত্যর রাজারা সুলতানি বাহিনীর প্রতিরোধ যথাযথভাবে প্রতিহত করতে পারেনি। এ কারণে তিনি দাক্ষিণাত্যে সফলতা লাভ করেন।

৬. দাক্ষিণাত্য রাজাদের সৈন্যদের দুর্বলতা : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্যে অভিযানে সফলতা লাভের অন্যতম কারণ ছিল দাক্ষিণাত্য রাজাদের দুর্বলতা। সুলতান আলাউদ্দিনের সেনাদের উপর্যুপরি আক্রমণ প্রতিরোধ করতে পারেনি। ফলে তাদের দুর্বল সেনাদের কারণে তারা পরাজয়বরণ করেন।

৭. কৌশল অবলম্বন : সুলতান আলাউদ্দিন খলজি দাক্ষিণাত্যে অভিযানের ফলে সেখানে বিজয় লাভ করে। তার বিজয় লাভের পেছনে রয়েছে ভার দূরদর্শী কৌশল অবলম্বন। তার কৌশল তাকে সফলতার বারপ্রান্তে এনে দেয়। তিনি দক্ষিণের রাজ্যগুলোকে একেবারে জয় না করে ধাপে ধাপে রাজ্যগুলো জয় করেন। ফলে তিনি সেখানে সফলতা লাভ করার গৌরব অর্জন করেন।

৮. সামরিক প্রতিভার অভাব : সুলতান আলাউদ্দিন খলজি সামরিক প্রতিভা ছিল দাক্ষিণাত্য হিন্দু রাজাদের চেয়ে শ্রেষ্ঠ। দাক্ষিণাত্যের রাজাদের অপেক্ষা সুলতান আলাউদ্দিন খলজি অসামান্য সামরিক কৌশল ও শক্তিমত্তার অধিকারী ছিলেন। কাজেই সুলতানের সফলতা লাভ স্বাভাবিকভাবে ঘটে।

৯. সামরিক সক্ষতা ও রণকৌশলতা : সুলতান আলাউদ্দিন খলজি সফলতার অন্যতম কারণ হচ্ছে তার সামরিক দক্ষতা ও রণকৌশল। তার সেনাবাহিনী ছিল হিন্দু রাজাদের সেনাদের চেয়ে দক্ষ ও রণকৌশল সম্পন্ন। সুলতানের সেনাপতি ছিলেন অভিজ্ঞ। ফলে সুলতানের পক্ষে বিজয় অর্জন সহজ হয়।

১০. হিন্দুরাজাদের ঐক্যের অভাব : হিন্দু রাজারা ছিল পারস্পরিকভাবে ঐক্যহীন। তাদের মধ্যে ঐক্য না থাকায় তারা সুলতানের বাহিনীকে জোটবদ্ধ হয়ে বাধা প্রদান করতে পারেনি। আর তাদের মধ্যে ঐক্য না থাকায় সুলতান আলাউদ্দিন খলজি ধাপে খাপে দাক্ষিণাত্য জয় করেন। তাছাড়া মালিক কাফুর তাদের মধ্যে গোলযোগের সুযোগ কাজে লাগিয়ে সফলতা লাভ করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য নীতি ছিল বাস্তবসম্মতও রাষ্ট্র নায়কোচিত ও সফল। আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য বিজয় অপরাপর সুলতানসের দাক্ষিণাত্যে অভিযানে উৎসাহিত করেছিল। 

তার দাক্ষিণাত্য বিজয়ের মূলে রয়েছে তার সেনাপতি মালিক কাফুরের অক্লান্ত পরিশ্রম। তার সাধারণ রণদক্ষতার ফলে দক্ষিণের রাজাদের একে একে পরাজিত করে বিজয় লাভ করে। আর এভাবে সুলতান তার দাক্ষিণাত্যে অভিযানে সফলতা লাভ করে।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর । যদি তোমাদের আজকের সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের সাফল্যের কারণ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ