আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ
আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ

আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ

  • অথবা, আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ।
  • অথবা, আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধি বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : আলাউদ্দিন খলজি ছিলেন একজন মহান রাজনৈতিক অর্থনীতিবিদ। তার প্রবর্তিত অর্থনৈতিক সংস্কারের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ ছিল মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা। 

আধুনিক ঐতিহাসিকগণ মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থাকে সুলতানের শাসনব্যবস্থার দক্ষতার অন্যতম প্রতীক হিসেবে উল্লেখ করেছেন। প্রকৃতপক্ষে, সুনির্দিষ্ট রাজনৈতিক ও অর্থনৈতিক উদ্দেশ্যেই আলাউদ্দিন খলজি মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেছিলেন। 

দিল্লিতে যখন মুদ্রার মূল্যমান হ্রাস পায় তখন নিতা ব্যবহার্য দ্রব্যমূল্য বৃদ্ধি পায়। ফলে এই সমস্যার সমাধানে আলাউদ্দিন খলজি নিত্য ব্যবহার্য পণ্যের মূল্য নির্ধারণ করে দেন।

বাজার পরিদর্শন পদ্ধতি : আলাউদ্দিন খলজির মূল্যনিয়ন্ত্রণ ব্যবস্থা সফল ও কার্যকর করার জন্য কতকগুলো পদ্ধতি অনুসরণ করেন। তার মধ্যে অন্যতম হলো বাজার পরিদর্শন পদ্ধতি। 

নিচে বাজার পরিদর্শন পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো :

১. পণ্য বাজার স্থাপন : প্রথমত 'মাল্ডি' নামে দিল্লিতে প্রধান ও কেন্দ্রীয় শস্য বাজার বসানো হয়। ওষুধ পত্র, কাপড়, শুকনো ফল, চিনি, মাথন এবং জ্বালানি তেলের বাজার বসানো হয় দিল্লির বাসায়ুন ভোরণে সেহরার আদলে। 

ঘোড়া, গবাদি পশু এবং ক্রীতদাসের জন্য তৃতীয় একটি এবং উপরিউক্ত পণ্যের বাইরে সাধারণ কেনাকাটার জন্য আরেকটি বাজার স্থাপন করেন।

২. পরিদর্শন : পণ্য বাজার পরিচালনা ও তত্ত্বাবধানের জন্য শাহানা-ই-মাণ্ডি এবং নিউয়ান-ই-রিয়াদত নামক দুইজন উচ্চপদস্থ কর্মকর্তা নিয়োগ করা হয়। 

তাছাড়া পণ্যের মূল্য ও ওজন পরিমাপ এবং ব্যবসায়ীদের কর্মতৎপরতা তদারকির জন্য সুলতান গুপ্তচর নিয়োগ করেন। এসব ব্যবস্থার ফলে বাজার নিয়ন্ত্রণ সম্ভব হয় ।

৩. নির্ধারিত মূল্যে বিক্রি নিশ্চিত করা : ব্যবসায়ী ও দোকানদারদের সরকার নির্ধারিত মূল্যে খাদ্যশস্যসহ পণ্য আমদানি এবং নির্দিষ্ট মূল্যে তা বিক্রির বিষয়টি নিশ্চিত করার জন্য ব্যবসায়ীদের পণ্য মূল্য টানিয়ে রাখার নির্দেশ ছিল। নির্ধারিত মূল্যের অতিরিক্ত আদায় করা হলে ব্যবসায়ীদের কঠোর শাস্তি দেওয়া হতো।

৪. সরবরাহ ব্যবস্থা নিশ্চিতকরণ : প্রাকৃতিক কারণে যাতে খাদ্য ঘাটতি না পড়ে এবং চাহিদা অনুযায়ী খাদ্যশস্য সরবরাহ সুনিশ্চিত করা যায় সেজন্য দিল্লিতে কয়েকটি রাজকীয় শস্যাগার স্থাপন করা হয়েছিল। সংকটের সময় এখান থেকে খাদ্য সরবরাহ করা হতো।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আলাউদ্দিন নিয়ন্ত্রণ ব্যবস্থা করেই শুধু থেমে যাননি তিনি এই ব্যবস্থা সফল ও কার্যকর করার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপও নিয়েছিলেন। 

কিন্তু সাম্রাজ্যের সকল অংশে এটি কার্যকর করা হয়নি। কেবল দিল্লি ও পার্শ্ববর্তী অঞ্চলে এ নীতি সীমাবদ্ধ ছিল। সর্বোপরি আলাউদ্দিন খলজির এই মূল্য নিয়ন্ত্রণ ব্যবস্থা ছিল অত্যন্ত দক্ষতার পরিচায়ক।

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ । যদি তোমাদের আজকের আলাউদ্দিন খলজির বাজার পরিদর্শন পদ্ধতি লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ