আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর
আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর

আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর

  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজি ও রাজপুতদের মধ্যে যুদ্ধে রাজপুতদের পরাজয়ের কারণ চিহ্নিত কর। 
  • অথবা, সুলতান আলাউদ্দিনের সাথে রাজপুতদের সংঘর্ষে রাজপুতদের পরাজয়ের কারণসমূহ আলোচনা কর।

উত্তর : ভূমিকা : সুলতান আলাউদ্দিন খলজি একজন উচ্চকাঙ্ক্ষী ও সাম্রাজ্যবাদী শাসক ছিলেন। আলাউদ্দিনের রাজত্বকাল থেকে সালতানাতের সাম্রাজ্যবাদের যুগের সূচনা হয়, যা প্রায় অর্ধ শতক কাল পর্যন্ত বলবৎ থাকে। 

প্রকৃতপক্ষে, তার শাসনকাল থেকে মুসলিম সাম্রাজ্য বিস্তারের যুগের সূচনা হয়। আর ১২৯৭- ১৩১৩ সাল পর্যন্ত রাজ্যবিস্তার করেন। 

আর এ রাজ্য বিস্তার করতে গিয়ে রাজপুতদের সাথে তার সংঘর্থ হয়। প্রবল যুদ্ধ করে ও রাজপুতরা যুদ্ধে পরাজয়বরণ করে। রাজপুতদের প্রবল বিরোধিতার মুখে সুলতান একে একে রাজ্য জয় করেন।

• রাজপুতদের পরাজয়ের কারণসমূহ : সুলতান আলাউদ্দিন খলজি রাজ্যবিস্তার করতে গিয়ে রাজপুতদের সাথে তাদের এবং রাজপুত বাহিনীর সংঘর্ষ হয়। 

এ সংঘর্ষে বা যুদ্ধে রাজপুত বাহিনী পরাজয় বরণ করে। নিম্নে সুলতান আলাউদ্দিন খলজির সাথে যুদ্ধে রাজপুতদের পরাজয়ের কারণসমূহ আলোচনা করা হলো :

১. ঐক্যের অভাব : সুলতান আলাউদ্দিন খলজির সাথে রাজপুতদের পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে তাদের ঐক্যের অভাব। ঐক্য ছাড়া কোনো কাজ সফলতা লাভ করতে পারে না। 

আর ঐক্যের অভাবে সুলতান আলাউদ্দিনের সাথে যুদ্ধে রাজপুত বাহিনী পরাজয়বরণ করে। রাজপুত নৃপতিগণ ব্যক্তিগতভাবে দেশ প্রেমিক, নির্ভীক ও রণদক্ষ হলেও তাদের মধ্যে ঐক্যের অভাব ছিল তাদের পতনের অন্যতম কারণ।

২. সামন্ততান্ত্রিক শাসনব্যবস্থা : সুলতান আলাউদ্দিন ফলজির সাথে যুদ্ধে রাজপুত বাহিনীর পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে সামন্ততান্ত্রিক শাসনব্যবস্থা, রাজপুতনায় সামন্ততান্ত্রিক শাসনব্যবস্থা প্রচলিত ছিল। 

এর ফলে সামন্তকর্তৃক প্রেরিত নির্দিষ্ট সেনাবাহিনীর উপর রাজপুত নৃপতিগণকে নির্ভর করতে হয়। এ নির্ভরশীলতা তাদের পতনের অন্যতম কারণ।

৩. প্রাচীন বুদ্ধা : সুলতান আলাউদ্দিন খলজির সাথে রাজপুতবাহিনীর পরাজয়ের কারণ হচ্ছে সেকেলের যুদ্ধাস্ত্রে সুলতানের দক্ষ সেনাবাহিনী ভারি অস্ত্রশস্ত্র ইত্যাদির বিরুদ্ধে যুদ্ধ করে রাজপুতরা পরাজয়বরণ করেন। 

কারণ তাদের যুদ্ধাস্ত্র সেকেলে ধরনের ছিল। | সেকেলে অস্ত্রশস্ত্র নিয়ে উন্নত, দক্ষ, রণকৌশলী বাহিনীর সাথে তারা পরাজয়বরণ করে। রাজপুতদের সেকেলে যুদ্ধার এবং চিরায়িত রণকৌশল তাদের পরাজয়ের জন্য অনেকাংশে দায়ী।

৪. অর্থের অভাব : অর্থের বা ধন-সম্পদের অপ্রতুলতা রাজপুতদের পরাজয়ের অন্যতম কারণ। সুলতান আলাউদ্দিন খলজি ছিলেন সম্পদশালী শাসক। 

সীমাবদ্ধ অর্থসম্পদ ও সমরোপকরণ নিয়ে অগাধ ধনসম্পদ ও বাহুবলের অধিকারী সুলতান আলাউদ্দিনের সাথে প্রতিযোগিতা বহুধাভিত্তিক রাজপুত নৃপতিগণের পরাজয় ছিল স্বাভাবিক ও সুনিশ্চিত। সুতরাং অর্থের সীমাবদ্ধতা তাদের পরাজয়ের অন্যতম কারণ।

৫. সামরিক শ্রেষ্ঠত্ব : সুলতান আলাউদ্দিনের সাথে রাজপুত বাহিনীর পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে সুলতান আলাউদ্দিন খলজির সামরিক শ্রেষ্ঠত্ব। 

সামরিক দিক থেকে সুলতানের বাহিনী ছিল শক্তিশালী সেকেলে সেনাবাহিনী নিয়ে রাজপুতরা সুলতান আলাউদ্দিনের দক্ষ বাহিনীর সাথে সাফল্য লাভ করতে সক্ষম হয়নি।

৬. সুলতানের সামরিক ও রাজনৈতিক দূরদৃষ্টি : সুলতান আলাউদ্দিনের সাথে রাজপুত বাহিনীর পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে সুলতানের সামরিক ও রাজনৈতিক দূরদৃষ্টি। 

সুলতান আলাউদ্দিন খলজির সেনাপতি ও মন্ত্রী নসরত খান একে একে রাজ্যজয় করে নেয়। সুলতান তার দক্ষ বাহিনী নিয়ে সাফল্য লাভ করে এবং রাজপুত বাহিনীরা পরাজয়বরণ করে।

৭. রাজনৈতিক অনৈক্য : সুলতান আলাউদ্দিন খলজির সাথে রাজপুত বাহিনীর পরাজয়ের অন্যতম কারণ হচ্ছে রাজনৈতিক অনৈক্য । 

সুলতান আলাউদ্দিনের আক্রমণের সময় তারা জোটবদ্ধ- হয়ে আক্রমণ করতে পারেনি। ফলে সুলতান খুব সহজেই সফলতা লাভ করে এবং রাজপুতরা পরাজয়বরণ করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজি সাম্রাজ্যবাদের সূচনা করে। তার শাসনামল থেকে সাম্রাজ্যবাদী নীতি চালু হয়। আর তার দক্ষ সেনাবাহিনী উন্নত অস্ত্রশস্ত্র সাজে সজ্জিত বাহিনীর কাছে রাজপুত্র বাহিনীর পরাজয়বরণ নিশ্চিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর। যদি তোমাদের আজকের আলাউদ্দিনের সাথে রাজপুতদের যুদ্ধে পরাজয়ের কারণ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ