সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর
সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর

সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর

  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্বন্ধে লে ।
  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : সুলতানি আমলে সুলতান আলাউদ্দিন খলজি সর্বপ্রথম রাজস্ব সংক্রান্ত ব্যাপারে বিশেষ মনোযোগ দেন। তিনি বিশেষভাবে উপলব্ধি করেন যে, সালতানাতের কল্যাণের জন্য স্থায়ী বিরাট সৈন্যবাহিনী পোষণ করতে গেলে প্রচুর অর্থের প্রয়োজন এবং রাজ্যের মধ্যে বিদ্রোহের মূল উচ্ছেদ করতে গেলে জনগণের আর্থিক অসচ্ছলতা দূর করা দরকার। রাজস্ব সংস্কারের মূল উদ্দেশ্য ছিল বিভিন্ন উপায়ে যথাসম্ভব সালতানাতের আয় বৃদ্ধি করা।

সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার : সুলতান আলাউদ্দিন পূর্ববর্তী সুলতানদের চিরাচরিত রাজস্ব নীতি বাদ দিয়ে রাজস্ব বিভাগে নানাবিধ সংস্কার প্রবর্তন করেন। নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো :

১. সরকারি কর্মচারীদের উপর করধার্য : সুলতান আলাউদ্দিন খলজি সরকারি কর্মকর্তাদের উপর কর ধার্য করারনীতি প্রবর্তন করেন। করেন্দ, চৌধুরী, খুৎ, মুকাদ্দাম নামে পরিচিত যেসব ভূমিসত্ত্বাধীকারী ও রাজস্ব সংগ্রহকারী বিনা খাজনার জমি ভোগ- দখলের সুবিধা উপভোগ করে আসছিলেন, সুলতান তাদের সে সুবিধা বাতিল করে দেন এবং তাদের উপর কর ধার্য করেন।

২. জায়গীর বাজেয়াপ্ত : সুলতান আলাউদ্দিন খলজি রাষ্ট্র কর্তৃক প্রদত্ত জায়গীর বাজেয়প্রাপ্ত করেন। অপ্রয়োজনীয় বৃত্তি-ভাতা ও জায়গীর প্রদান করা বন্ধ করে দেন। 

সুলতান রাষ্ট্রের নিরাপত্তার তাগিদে রাজনৈতিক ব্যবস্থা হিসেবে এরূপ কঠোর রাজস্বনীতি গ্রহণ করেন । তিনি দেবোত্তর জায়গীরও বাজেয়াপ্ত করেন।

৩. ভূমি জরিপের ব্যবস্থা : সুলতান আলাউদ্দিন খলজি সর্বপ্রথম ভূমি জরিপের ব্যবস্থা করেন। যা পরবর্তীতে শেরশাহ ও আকবর অনুসরণ করেন। তিনি সর্বপ্রথম ভূমি জরিপ ও বন্দোবস্তের পদ্ধতি প্রবর্তন করেন।

৪. খারাজ বা ভূমিকর নির্ধারণ : সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কারের অন্যতম হলো খারাজ বা ভূমিকর সংস্কার। সুলতান ভূমি জরিপ করে তার উৎপাদন অনুসারে ভূমিকর নির্ধারণ করেন। তিনি উৎপন্ন ফসলের অর্ধেক ভূমিকর হিসেবে ধার্য করেন। তার সংস্কারে অর্থনীতি সমৃদ্ধি হয়।

৫. জিজিয়া কর ধার্য : সুলতান আলাউদ্দিন খলজি অমুসলমানদের উপর জিজিয়া কর আরোপ করেন। তার বিনিময়ে তারা রাষ্ট্রে নিরাপত্তা লাভ করে। তবে আইনের প্রতি শ্রদ্ধাশীল মুসলিম অভিজাত ও হিন্দুগণ সব রকমের অধিকার ও সুযোগ সুবিধা ভোগ করতেন।

৬. যাকাত ধার্য : সুলতান আলাউদ্দিন খলজি যেমন অমুসলমানদের উপর জিজিয়া কর ধার্য করেন। তেমনি মুসলমানদের উপর যাকাত ধার্য করেন। তিনি মুসলমানদের উপর শতকরা আড়াই ভাগ যাকাত ধার্য করেন। 

মুসলমানদের উপর যাকাত ধার্য করার ফলে সুলতান অর্থনৈতিক দিক থেকে লাভবান হন। তার রাজকোষ ধনরত্নে পরিপূর্ণ হয়। এত করে জীবনযাত্রার মান উন্নত হয়।

৭. গৃহকর ও চারণ কর ধার্য : সুলতান আলাউদ্দিন খলজি আবাসন খাতে কর ধার্য করেন। প্রতি গৃহের হিসেবে নির্ণয় করে প্রত্যেক গৃহের উপর কর ধার্য করেন। তবে এ ব্যাপারে তিনি উদার নীতি গ্রহণ করেন। 

রাষ্ট্রীয় চারণ ভূমি ব্যতীত সুলতান আলাউদ্দিন খলজি পশুচারণের জন্য চারণ ভূমির উপর চারণ কর ধার্য করেন। তার এ কর ধার্য করায় রাজ্যে শান্তি-শৃঙ্খলা ফিরে আসে।

৮. আমদানি ও রপ্তানি শুল্ক ধার্য : সুলতান আলাউদ্দিন খলজি সর্বপ্রথম আমদানি ও রপ্তানি পণ্যদ্রব্যের উপর কর ধার্য করেন। 

ব্যবসায়ীরা আমদানি করার ক্ষেত্রে সরকারকে শুল্ক প্রদান করত। তেমনি রপ্তানি করার সময়ও সরকারকে শুল্ক প্রদান করতে হতো।

৯. কর্মচারীদের নগদ বেতন ভাতার প্রদান প্রচলন : সুলতান আলাউদ্দিন খলজি জায়গীর প্রথা রহিত করে সরকারি কর্মচারীদের নগদ বেতন ও ভাতা প্রদানের ব্যবস্থা করেন। তিনি সরকারি কর্মচারীদের প্রদানকৃত উপহারের সম্পত্তি, ওয়াকফ সম্পত্তিও বাজেয়াপ্ত করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজি এভাবে সমগ্র দেশকে একটি মাত্র কেন্দ্রীয় রাজস্ব প্রশাসনের আওতাভুক্ত করেন, তার নায়েবে উজির এবং অধীনস্থ কর্মকর্তাগণ অত্যন্ত কঠোরতার সাথে রাজস্ব আইন প্রয়োগ করেন। বস্তুতপক্ষে সুলতানের পক্ষে রাষ্ট্রের নিরাপত্তার তাগিদে রাজনৈতিক ব্যবস্থা হিসেবে এরূপ নীতি গ্রহণ করেন ।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর । যদি তোমাদের আজকের সুলতান আলাউদ্দিন খলজির রাজস্ব সংস্কার সম্পর্কে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ