আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০টি বাক্য | আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ

আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য class 3 -  আল্লাহু এই সমগ্র সৃষ্টি জগতের রব এবং যার কোন শরিক নেই। সমস্ত প্রশংসা এবং মহত্ব শুধুমাত্র তারই জন্য। আল্লাহ এক এবং অদ্বিতীয় এবং তিনি ছাড়া আর সত্য কোন ইলাহ নেই। আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ - চলুন আমরা নিচে থেকে এই প্রশ্নটির উত্তর জেনে নিই।

আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০টি বাক্য  আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ
আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০টি বাক্য  আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ

আল্লাহ তায়ালা কুরআন মাজীদের অসংখ্য জায়গায় তাহার পরিচয় সম্পর্কে বলেছেন। আল্লাহতালা পবিত্র কোরআনে তার পরিচয় সম্পর্কে এভাবে বলেন যে, আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই, তিনি চিরঞ্জীব, সবকিছুর ধারক। আল্লাহর পরিচয় সম্পর্কে বলতে গেলে, তিনি হলেন এই মহাবিশ্বের পরিচালনাকারী এবং এই মহাবিশ্বের স্রষ্টা। 

আজকের এই আর্টিকেলটিতে আমি আল্লাহর পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য বলবো, যেগুলোর মাধ্যমে আল্লাহর পরিচয় সম্পর্কে ধারণা পাওয়া যায়। মহান আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ বা আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০টি বাক্য অনেকেই জানতে চান। 

ইসলামে আল্লাহ তায়ালার পরিচয় | আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ

ইসলামী ধর্মতত্ত্বের মূলে রয়েছে আল্লাহর একত্ববাদে বিশ্বাস করা। এই মৌলিক নীতিটি এটি দাবি করে যে, আল্লাহ ছাড়া সত্যিকারের কোন ইলাহ নেই এবং সমস্ত কিছু তারই অধীনস্থ। তিনি সমস্ত কিছু রব। 

একজন মানুষ মুসলমান হতে গেলে তাকে প্রথমেই এক আল্লাহ উপর বিশ্বাস স্থাপন করতে হয়। আর ঈমানের ইসলামি ঘোষণা অনুযায়ী, কালেমা শাহাদতে বলা হয়, "আল্লাহ ছাড়া সত্যিকারের কোন উপাস্য নেই মুহাম্মদ (সাঃ) তাঁর রাসূল।" একজন মানুষ মুসলিম হতে গেলে, তাকে প্রথমেই আল্লাহ তায়ালার একত্ববাদের বিশ্বাস স্থাপন করার জন্য ঘোষণা দিতে হয়। আল্লাহতালার একত্ববাদ হলো তার পরিচয়ের একটি অংশ।

অর্থাৎ, আল্লাহ তায়ালা এক এবং তিনি ছাড়া সত্যিকারে কোন মাবুদ নেই। এটি হলো আল্লাহ তায়ালার অন্যতম একটি পরিচয়।

আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য | সংক্ষেপে আল্লাহ তায়ালার পরিচয় দাও

আল্লাহতালার পরিচয় দিতে গেলে, তিনি এক ও অদ্বিতীয় এবং তিনি ছাড়া সত্যিকারের কোন ইলাহ নেই। আল্লাহ তারাই সকল কিছুর নিয়ন্ত্রণকারী এবং কোন কিছুই তার জ্ঞানের বাহিরে নয়। এরকম আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে নিচের দশটি বাক্য দেওয়া হল-

  • আল্লাহ তায়ালা এক এবং অদ্বিতীয়
  • মহান আল্লাহ তায়ালা দয়ালু এবং ক্ষমাশীল
  • মহান আল্লাহ তায়ালার কোন শরীক নেই।
  • মহান আল্লাহতালা মানুষ ও এই মহাবিশ্বের সৃষ্টিকর্তা।
  • মহান আল্লাহতালা এক ও অদ্বিতীয় এবং যিনি কারো মুখাপেক্ষী নন।
  • মহান আল্লাহ তায়ালা চিরঞ্জীব এবং সর্বসত্তার ধারক। 
  • আসমান ও জমিনে যা কিছু রয়েছে, সবকিছু সৃষ্টিকর্তার তিনি এবং তিনি এর নিয়ন্ত্রণকারী।
  • আল্লাহ তায়ালা হলেন সমস্ত সৃষ্টি জগতের রিজিকদাতা এবং পালনকর্তা।
  • তন্দ্রা ও নিদ্রা তাকেই স্পর্শ করে না।
  • মহান আল্লাহ তায়ালার রহমতের কারণে আমরা এই পৃথিবীতে বেঁচে আছি।

যদি আল্লাহতালার পরিচয় এবং তার দেওয়ার নিয়ামত হিসাব করা হয়, তাহলে সেটি হিসাব করা সম্ভব না। কেননা, মহান আল্লাহতালা এত কিছু সৃষ্টি কর্তা যে, সেগুলো হিসাব করা আমাদের জন্য অসম্ভব। মহান আল্লাহতালা মহাবিশ্বের যত কিছু সৃষ্টি করেছেন, আমরা যদি সেগুলোর হিসাব করি কিংবা সেগুলোর দিকে লক্ষ্য করি, তাহলে সেগুলোর মধ্যেই আমরা আল্লাহ তায়ালার ক্ষমতা এবং তার পরিচয় সম্পর্কে জানতে পারব। ‌

আল্লাহতালার ক্ষমতা কত এবং তিনি কত বড় সত্তা, সেটি দেখতে আপনি মহাকাশ এবং মহাকাশ বিজ্ঞান দেখতে পারেন। এছাড়াও, আপনি আপনার নিজের শরীরে ও আল্লাহর পরিচয় খুঁজে পাবেন। যে সৃষ্টিকর্তা আপনাকে কত নিখুঁতভাবে সৃষ্টি করেছেন।

আল্লাহর পরিচয় সম্পর্কিত সূরা কোনটি | আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য

আপনি যদি আল্লাহর পরিচয় সম্পর্কে জানতে চান, তাহলে আল্লাহতালার পূর্ণাঙ্গ পরিচয় সম্পর্কে সূরা ইখলাসে বর্ণনা করা হয়েছে। যেখানে, মহান আল্লাহ তায়ালা চার আয়াতের মাধ্যমে তার পরিচয় তুলে ধরেন। 

আল্লাহতালা সূরা ইখলাসের তার পরিচয় সম্পর্কে বলেছেন, ১. ”(হে রাসুল! আপনি) বলুন, তিনিই আল্লাহ, একক। ২. আল্লাহ অমুখাপেক্ষী। ৩. তিনি কাউকে জন্ম দেননি এবং কেউ তাকে জন্ম দেয়নি। ৪. আর তার সমতুল্য কেউ নেই।’ (সুরা ইখলাস)

মহান আল্লাহতালা তার পরিচয় সম্পর্কে এই চার আয়াতের মাধ্যমে পূর্ণাঙ্গ ব্যাখ্যা করেছেন। যেখানে, তিনি তার একত্ববাদের সুস্পষ্ট ঘোষণা দিয়েছেন। সেই সাথে, তিনি যে কারো মুখাপেক্ষী নন এবং সবাই তার মুখাপেক্ষী, এটিও বলেছেন। 

কাউকে যদি কখনো আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে বলতে হয় বা কারো যদি আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে জানার ইচ্ছা হয়, তাহলে সেই ব্যক্তিকে আপনি সূরা ইখলাস পড়ার পরামর্শ দিতে পারেন। যেখানে, মাত্র চারটি আয়াতের মধ্যে আল্লাহ তায়ালা তার পূর্ণাঙ্গ পরিচয় ব্যক্ত করেছেন।

সর্বশক্তিমান আল্লাহর পরিচয় | আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ৫ টি বাক্য

প্রত্যেক মুসলমান এটি বিশ্বাস করে যে, মহান আল্লাহ তায়ালা অতীত, বর্তমান এবং ভবিষ্যৎ সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান রাখেন। 

আর আল্লাহ তায়ালার সম্পর্কে এমন ধারনা প্রত্যেক মুসলমানই নিজের অন্তরের ধারণ করেন এবং এটি উপলব্ধি করে স্বস্তি পায়। 

আর, আল্লাহতালা ও সর্বশক্তিমান এবং সীমাহীন ক্ষমতার অধিকারী। কোন কিছুই তার জ্ঞানের বাহিরে নয় এবং সকল কিছুর জ্ঞান শুধু তার কাছেই রয়েছে।

আল্লাহতালার পরিচয় হিসেবে তিনি নিজেকে সর্বশক্তিমান হিসেবে উল্লেখ করেছেন। আল্লাহ সর্বময় ক্ষমতার অধিকারী‌

আল্লাহর পরিচয় সম্পর্কিত আয়াত | আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য class 3

সংক্ষেপে আল্লাহ তায়ালার পরিচয় দাও - আল্লাহ তায়ালা কুরআন মাজীদের বহু জায়গায় তার পরিচয়, শ্রেষ্ঠত্ব এবং ক্ষমতা সম্পর্কে বলেছেন। এক্ষেত্রে সুরাই ক্লাসের আল্লাহতালা তার পরিচয় স্পষ্টভাবে তুলে ধরেছেন। যেখানে আল্লাহতালা সূরা ইখলাসের এক নম্বর আয়াতে বলেন যে, 

১. বলুন, তিনি আল্লাহ এক-অদ্বিতীয়। একটি হাদিসের বর্ণনায় এসেছে যে, মুশরিকরা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আল্লাহতালা পরিচয় সম্পর্কে জিজ্ঞেস করেছিল এবং এর জবাবে আল্লাহ তায়ালা এই সূরা নাযিল করেন।

কোন কোন হাদিসের বর্ণনায় এমনটি এসেছে যে, মুশফিকরা হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আরো প্রশ্ন করেছিল যে, " আল্লাহ কিসের তৈরি, সোনা রুপা অথবা অন্য কিছু?" আর এর জবাবে আল্লাহ তায়ালা সূরা ইখলাস নাজিল করেন এবং সেখানে আল্লাহর পরিচয় দেওয়া রয়েছে।

সূরা ইখলাস এর প্রত্যেকটি আয়াত মূলত আল্লাহতালার পরিচয় বহন করে। এই চারটি আয়াতের মধ্যেই আল্লাহ তায়ালার পূর্ণাঙ্গ পরিচয় বর্ণনা করা হয়েছে।

আপনাকে যদি আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য বলতে বলা হয়, তাহলে আপনি সূরা ইখলাসের মধ্যেই আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে এই দশটি প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে ১০ টি বাক্য নিয়ে শেষ কথা

আল্লাহ তায়ালার পরিচয় সংক্ষেপে লিখ - আল্লাহতালা যেহেতু এই সমগ্র মহাবিশ্ব এবং আমাদের পালনকর্তা ও রিজিকদাতা, তাই তার পরিচয় দিতে গেলে বলে শেষ করা যাবে না। তিনি যে এত সৃষ্টিকূলের রব যা আমাদের কল্পনার বাহিরে। 

আমরা যদি আল্লাহতালার পরিচয় সংক্ষিপ্তভাবে জানতে চাই বা আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে শুধুমাত্র কয়েকটি বাক্য লিখতে চাই, তাহলে সূরা এখলাসে আল্লাহ তায়ালার পূর্ণাঙ্গ পরিচয় দেওয়া রয়েছে। 

সূরা এখলাস থেকেই কোন একজন অবিশ্বাসী বা বিশ্বাসীগণ মহান আল্লাহ তায়ালার পরিচয় সম্পর্কে পরিপূর্ণ ধারণা অর্জন করতে পারেন। সেই সাথে, আল্লাহ তায়ালার আরও অনেক বহু গুণ এবং মহত্বের বর্ণনা রয়েছে, যেগুলো ও আল্লাহ তায়ালার পরিচয় বহন করে। 

যেমন: আল্লাহতালা হল সমগ্র সৃষ্টি কুলের রিজিকদাতা এবং পালনকর্তা। আল্লাহ ব্যতীত অন্য কেউ এই কাজ করতে পারবে না। আল্লাহ তায়ালার পরিচয়  দিতে গেলে, এটিও আল্লাহর অন্যতম একটি পরিচয়।

একইভাবে, মহান আল্লাহ তায়ালার আরো অসংখ্য এবং অগণিত গুণ রয়েছে। এসব গুণগুলো কখনোই আল্লাহ ব্যতীত অন্য কারো জন্য প্রযোজ্য নয়। 

যেসব প্রশংসাগুলো শুধুমাত্র তারই প্রাপ্য। যেগুলো দিয়েও আল্লাহ তায়ালার পরিচয় দেওয়া যায়। ধন্যবাদ, আসসালামু আলাইকুম।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ