মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন
মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন

মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন

  • অথবা, মুহাম্মদ-বিন কাসিমের পরিচয় দাও । 
  • অথবা, মুহাম্মদ-বিন কাসিম সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
  • অথবা, মুহাম্মদ-বিন কাসিম সম্পর্কে সংক্ষেপে একটি টীকা লিখ।

উত্তর : ভূমিকা : মুহাম্মদ-বিন কাসিম বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। তিনি মাত্র ১৭ বৎসর বয়সে সিন্ধু অভিযান পরিচালনা করে মুসলিম বিশ্বের ইতিহাসে একটি গৌরবোজ্জ্বল অধ্যায়ের সংযোজন করেন। ঐতিহাসিক রনি বলেন "মুহম্মদ বিন কাসিম সর্বযুগের জন্য একজন শ্রেষ্ঠ ব্যক্তি ছিলেন"।

মুহাম্মদ-বিন-কাসিমের পরিচয় : প্রতিভাবান সমরবিজয়ী মুহাম্মদ বিন কাসিম ছিলেন তৎকালীন সময়ের ইতিহাসের অন্যতম একটি গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তিনি ছিলেন উমাইয়া খলিফা আল-ওয়ালিদের পূর্বাঞ্চলীয় রাজপ্রতিনিধি হাজ্জাজ-বিন-ইউসুফের ভ্রাতুষ্পুত্র ও জামাতা । 

তিনি এক সুদক্ষ সমরকৌশলী ছিলেন। সিন্ধু বিজেতা হিসেবে তিনি ইতিহাসে সমধিক পরিচিত, হয়ে আছেন। তিনি যখন সিন্ধু অভিযান করেন তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর। 

যেভাবে তিনি সিন্ধু বিজয় সম্পন্ন করেন তাতে মনে হয় হাজ্জাজ-বিন-ইউসুফ তাকে নিযুক্ত করে ভুল করেনি, সেনাপতি হিসেবে তিনি অধিক কর্মকৌশলের পরিচয় দিয়েছেন। 

কারণ অপেক্ষাকৃত অল্প সংখ্যক সৈন্যের সাহায্যে তিনি ভারতীয়দের প্রতিপক্ষকে পরাজিত করেন। একথা সত্য যে, প্রতিপক্ষকে হাজ্জাজ-বিন-ইউসুফ ইরাক হতে সকল প্রকার সাহায্য করেছিলেন, কিন্তু মুহাম্মদ-বিন-কাসিম কোন অংশে কম নয়। 

তার সামরিক কৌশল নিখুঁত ছিল। তিনি যে শুধু দক্ষ সমরনায়ক ছিলেন তাই নয়, পরাজিতদের প্রতি সদ্ব্যবহার ও উদারনীতি অবলম্বন করে তিনি শত্রুদের মনও জয় করেছিলেন।

কৃতিত্ব ও চরিত্র : অসাধারণ সমরবিজয়ী, কূটকৌশলী ও সুদক্ষ সেনাপতি মুহাম্মদ-বিন-কাসিম অত্যন্ত কৃতিত্বপূর্ণ একজন নরপতি ছিলেন। তিনি সিন্ধু বিজয় করে তিন বছরের কিছু বেশি সময় সেখানে শাসন করেন। 

সিন্ধু বিজয় করেই তিনি ক্ষান্ত হননি, বরং ক্রমান্বয়ে তিনি ব্রাহ্মণ্যবাদ, আরোর ও মুলতান দখল করেন। এভাবে তিনি রাজা দাহিরের সমগ্র রাজ্যে ইসলামের পতাকা উড্ডীন করেন। 

কিন্তু মুহাম্মদ-বিন কাসিম কেবল একজন সাম্রাজ্য বিজেতাই ছিলেন না, তিনি একজন প্রতিভাবান রাজনীতিবিদ এবং কবিও ছিলেন।.

মৃত্যু : খলিফা আল-ওয়ালিদের পরবর্তী সুলায়মানের রোষানলে পড়ে অতি অল্প বয়সে এই মহাবীর সেনাপতির অকালে জীবনাবসান ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভারতীয় উপমহাদেশের প্রথম মুসলমান শাসক হিসেবে মুহাম্মদ বিন কাসিম যে প্রজ্ঞার পরিচয় দিয়েছেন তাতে তার নাম ইতিহাসে নিঃসন্দেহে অবিস্মরণীয় হয়ে আছে।

কিন্তু তার বেদনাদায়ক পতন ছিল সত্যিই মর্মান্তিক। এ জন্য ড. ঈশ্বরী প্রসাদ বলেন, মুহাম্মদ-বিন- কাসিমের পতন ছিল উত্থানেরই মতো আকস্মিক।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন । যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন কাসিম কে ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ