বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান । আমাদের গুগল নিউজ ফলো করুন।।

বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান
বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান

বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান

  • অথবা, বলবনী বংশের পরিচয় উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : বাংলা অঞ্চলে বলবনী শাসন একটি বিশেষ অধ্যায়। বিভিন্ন কারণে বাংলাদেশের ইতিহাসে বলবনী শাসন একটি গুরুত্বপূর্ণ স্থান দখল করে রয়েছে। 

মুসলিম শাসন সুসংহতকরণ, বাঙ্গালির সংস্কৃতি ভিন্নমাত্রা সংযোজন, ইসলাম ধর্মের প্রসার প্রভৃতি কারণগুলো এর মধ্যে উল্লেখ করার মতো।

→ বলবনী বংশের পরিচয় : দিল্লি সালতানাতের ইতিহাসে বলবনী বংশ গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। ১২৬৬ সালে ইলবারি বংশের সর্বশ্রেষ্ঠ শাসক সুলতান গিয়াসউদ্দিন বলবন সিংহাসনে আরোহণ করেন। 

দিল্লিতে শাসনভার গ্রহণ করার পর তার প্রচেষ্টা ও সুষ্ঠু নীতির ফলে দিল্লির শাসনের শৌর্যবীর্য ফিরে আসে। তিন বাংলাকে পদানত করার উদ্দেশ্যে আক্রমণ করেণ এবং নিজ অধিকার বিস্তারে সক্ষম হন।

বাংলায় তিনি বলবনী শাসন প্রতিষ্ঠা করেন। প্রথমে তিনি ১২৮২ সালে নিজ পুত্র বুঘরা খানকে বাংলার শাসনকর্তার পদে নিয়োগ করেন। কিন্তু তখনো বঙ্গে স্বাধীন সুলতানি যুগের সূচনা হয়নি। 

১২৮৭ সালে সুলতান গিয়াসউদ্দিন বলবন মৃত্যুমুখে পতিত হলে বুঘরা খান দিল্লির কর্তৃত্ব অস্বীকার করেন। এ সময় তিনি নিজেকে স্বাধীন সুলতান হিসেবে ঘোষণা করলে বঙ্গে স্বাধীন সুলতানি যুগের নবতর অধ্যায়ের সূচনা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দিল্লি ছিল বাংলার বলবনী শাসনের উৎসমুখ। বলবনী বংশের মোট পাঁচজন সুলতান ১২৮১ থেকে ১৩৩০ সাল পর্যন্ত বাংলা শাসন করেন। তবে শেষ দিকের শাসকদের উদাসীনতার কারণে ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান

আমরা এতক্ষন জেনে নিলাম বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান। যদি তোমাদের আজকের বলবনী বংশের পরিচয় দাও । বলবনী বংশের পরিচয় সম্পর্কে কী জান পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ