মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন
মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন

মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন

  • অথবা, মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা পরিকল্প ব্যর্থ হওয়ার কারণ লিখ ।
  • (জা.বি. ২০১৫/ অথবা, কেন মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন ব্যর্থ হয়েছিল?

উত্তর : ভূমিকা : প্রতীকী তাম্রমুদ্রা প্রচলন ‘মুদ্রা প্রবর্তকদের 'রাজা' হিসেবে খ্যাত সুলতান মুহাম্মদ বিন তুঘলকের রাজত্বকালের উল্লেখযোগ্য ও অভিনব এক পদক্ষেপ। 

১৩২৯-৩০ খ্রিষ্টাব্দে সুলতান প্রচলিত স্বর্ণ ও রৌপ্যমুদ্রার পরিবর্তে তাম্রমুদ্রা প্রবর্তন করেন। এটি ছিল সুলতানের একটি পরীক্ষামূলক পদক্ষেপ। 

কেবল নতুনত্ব ও বৈচিত্র্যের আনন্দে সুলতান প্রতীকী তাম্রমুদ্রার প্রবর্তন করেন বলে মনে হয় না, বরং এর পেছনে সুলতানের বেশ কিছু সংকট মোকাবিলার উদ্দেশ্য ছিল।

→ তাম্রমুদ্রা প্রচলন ব্যর্থ হওয়ার কারণ : ঐতিহাসিক বাদাউনি, ইয়াহিয়া প্রমুখের মতে, সুলতানের বদান্যতা, রাজধানী স্থানান্তর পরিকল্পনার ব্যর্থতা, বিদ্রোহ দমন ও বিজয়াভিযান পরিচালনা, বিশাল সেনাবাহিনী গঠন, প্রাকৃতিক দুর্যোগ ও দুর্ভিক্ষ মোকাবিলা ইত্যাদির কারণে অধিক পরিমাণে বিপুল অর্থ ব্যয়ের ফলে রাজকোষে অর্থ ঘাটতি দেখা দেয়। 

রাজকোষের অর্থাভাব দূর করার জন্য মুহাম্মদ বিন তুঘলক প্রতীকী তাম্রমুদ্রা প্রবর্তন করেন। কিন্তু মুহাম্মদ বিন তুঘলকের এ পরিকল্পনাটি ব্যর্থ হয়। 

নিম্নে মুদ্রা প্রচলন ব্যর্থ হওয়ার কারণগুলো আলোচনা করা হলো : 

১. অল্প মূল্যের ধাতব মুদ্রাকে অধিক মূল্যের মুদ্রার প্রতীক হিসেবে ব্যবহার করতে হলে যে সকল সতর্কতা অবলম্বন করা উচিত ছিল, তিনি তা করেননি। এর ফলে দেশের অভ্যন্তরে তামার নোট ব্যাপকভাবে জাল করা শুরু হয়। 

২.তামার নোট প্রচলন তৎকালীন অর্থনৈতিক বিনিময় ব্যবস্থার উপযোগী ছিল না। তাই এই তামার নোট প্রবর্তনের যথার্থ সার্থকতা ও মূল্য সাধারণ লোক উপলব্ধি করতে সক্ষম হয়নি।

৩. সুলতান মুদ্রা তৈরির জন্য রাষ্ট্রের একচেটিয়া করে দেননি। এমনকি মুদ্রা তৈরি জনগণের জন্য বেআইনি ঘোষণা করে দেননি।

৪. টমাস-এর মতে, রাষ্ট্র কর্তৃক কৃত্রিম মুদ্রার প্রচলন নিরোধের কোনো পূর্ব সাবধানতাজনিত ব্যবস্থা না থাকায় সুলতানের এই পরিকল্পনা ব্যর্থতায় পর্যবসিত হয়। 

৫. বারানির মতে, প্রত্যেকটি হিন্দুগৃহ মুদ্রা তৈরির কেন্দ্রস্থলে পরিণত হয়। তাই বিদেশি বণিকগণ এই তাম্রমুদ্রা স্বভাবতই গ্রহণ করতে অস্বীকার করতো ।

৬. শাসনব্যবস্থায় অস্থিতিশীলতা এবং জনগণের আস্থার অভাবও মুদ্রানীতি ব্যর্থতার জন্য দায়ী।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মুহাম্মদ বিন তুঘলক যে উদ্দেশ্যে তাম্রমুদ্রা প্রচলন করেছিলেন, তাতে তার বিপরীত পরিস্থিতি দেখা দেয়। 

তাম্রমুদ্রা প্রচলনে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ না করায় মুদ্রা ব্যাপকভাবে জাল হতে থাকে । প্রত্যেক হিন্দুগৃহ মুদ্রা তৈরির জাল কেন্দ্রে পরিণত হয়। 

জাল মুদ্রা নিরোধে সরকারি পদক্ষেপ না থাকায় অসাধু ব্যক্তিরা অসংখ্য জাল মুদ্রা তৈরি করে বাজারে ছাড়ে। ফলে মুহাম্মদ বিন তুঘলকের মুদ্রানীতি ব্যর্থ হয় ।

আর্টিকেলের শেষকথাঃ মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন

আমরা এতক্ষন জেনে নিলাম মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন । যদি তোমাদের আজকের মুহাম্মদ বিন তুঘলকের তাম্রমুদ্রা প্রচলন পরিকল্পনাটি ব্যর্থ হয়েছিল কেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ