সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন । আমাদের গুগল নিউজ ফলো করুন।।

সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন
সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন

সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন

  • অথবা, সুলতান গিয়াসউদ্দিন বলবনের পরিচয় দাও । 
  • অথবা, সুলতান গিয়াসউদ্দিন বলবন সম্পর্কে কি জান?

উত্তর : ভূমিকা : বৈচিত্র্যময় এ পৃথিবীতে ধুলোবালির মধ্যে জন্মগ্রহণ করেও যারা নিজ প্রতিভা, দক্ষতা ও কৌশলের বলে গৌরবের শীর্ষ শিখরে আরোহণ করে ইতিহাসে পুষ্পের ন্যায় বিকশিত হয়েছেন, তাদের মধ্যে গিয়াসউদ্দিন বলবন ছিলেন অন্যতম। ভারতীয় উপমহাদেশে মুসলিম শাসন প্রতিষ্ঠার ইতিহাসে সুলতান গিয়াসউদ্দিন বলবন এক অনন্য নাম।

→ সুলতান গিয়াসউদ্দিন বলবনের পরিচয় : গিয়াসউদ্দীন বলবন সামান্যতম অবস্থা থেকে রাজ্যের সর্বোচ্চ আসনে উন্নীত হয়েছে শুধু তার যোগ্যতাবলে। গিয়াসউদ্দিন বলবনের প্রকৃত নাম বাহাউদ্দিন।

ফিরাশতার মতে, তিনি তুর্কিদের ইলবারি উপজাতির লোক ছিলেন। বলবনের পিতা ছিলেন দশ হাজার ইলবারি তুর্কি পরিবারের খান বা নেতা। যৌবনে বলবন মোঙ্গলদের হাতে তার জন্মভূমি তুর্কিস্থানে বন্দি হন। 

মোঙ্গলরা জনৈক বণিকদের নিকট তাকে বিক্রি করেন। এ বণিক ১২৩২ সালে তাকে বাগদাদে নিয়ে যান। অতঃপর ইলতুৎমিশ তাকে ক্রয় করেন। তিনি তাকে ক্রয়করে ৪০ দাসের অন্তর্ভুক্ত করেন। 

বলবন ৪০ জন ক্রীতদাসের মধ্যে অন্যতম ছিলেন। তাদেরকে একত্রে বন্দেগান-ই-চেহেলগান বলা হয়। স্বীয় মেধা আর যোগ্যতার বলে বলবন ধীরে ধীরে উচ্চপদ লাভ করেন এবং সুলতান নাসিরউদ্দিনের সময় তিনি তার প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হন।

কৃতিত্ব/চরিত্র : কৃতিত্ব/চরিত্রের বিচারে গিয়াসউদ্দিন বলবন দিল্লি সালতানাতের ইতিহাসে একজন প্রভাবশালী নরপতি হিসেবে অভিহিত। 

তার চরিত্র কোমলতা ও কঠোরতার এক অপূর্ব সংমিশ্রণ ঘটে ছিল। তিনি একদিকে যেমন ছিলেন নরম অন্যদিকে তেমনি ছিলেন শক্ত। তিনি অত্যন্ত দক্ষতার সাথে তার শাসনকার্য পরিচালনা করতেন।

প্রাথমিক সমস্যা সমাধান, রাজ্যবিস্তার, মোঙ্গল আক্রমণ প্রতিরোধ, সেনাবাহিনী পুনর্গঠন চল্লিশ চক্রের বিলোপ, জায়গীর প্রথার বিলোপ, রাজমর্যাদার পুনরুদ্ধার প্রভৃতি তার কৃতিত্বপূর্ণ কর্মকাণ্ড হিসেবে পরিচিত।

মৃত্যু : গিয়াসউদ্দিন বলবন ১২৮৭ সালে মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, দিল্লি সালতানাতের ইতিহাসে গিয়াসউদ্দিন বলবনের নাম বিশেষভাবে স্মরণীয়। কারণ তিনি ছিলেন দিল্লি সালতানাতের অধিকর্তা। 

আক্রমণাত্মক নীতি ও বিভিন্ন পদক্ষেপসমূহ গ্রহণের মাধ্যমে বলবন অত্যন্ত দক্ষতা ও দূরদর্শিতার সাথে দিল্লি সালতানাতকেস সুদৃঢ় করতে সক্ষম হন।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন । যদি তোমাদের আজকের সুলতান গিয়াসউদ্দিন বলবন কে ছিলেন পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ