ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর
ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর

ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের গুরুত্ব মূল্যায়ন কর।
  • অথবা, ব্রিটেনের রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের কার্যাবলিগুলো উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : গ্রেট ব্রিটেনের শাসনব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা ব্যাপক। সরকারের সমালোচনা ও বিরোধিতার মাধ্যমে পরবর্তী নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করা বিরোধী দলের প্রধান লক্ষ্য। 

কিন্তু তাকে গঠনমূলক দায়িত্ব পালন করতে হয়। গঠনমূলক দৃষ্টিভঙ্গিসহ বিরোধী দল সরকারের কার্যাবলির মূল্যায়ন করে।

ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থার বিরোধী দলের ভূমিকা : নিম্নে ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থার বিরোধী দলের ভূমিকা তুলে ধরা হলো :

১. সরকারের সমালোচনা করা : বিরোধী দল সরকারের ত্রুটি-বিচ্যুতিগুলোকে জনসম্মুখে তুলে ধরে বিধায় জনগণ সরকারের কর্মকাতে সর্বদিক থেকে অবহিত থাকে। বিরোধী দলের সমালোচনার জন্য সরকার দায়িত্বশীল থাকতে বাধ্য থাকে। এমনকি স্বোচ্ছাচারী হয়ে উঠতে পারে না।

২. বিকল্প সরকার : ব্রিটেনের বিরোধী দলকে রানির বিকল্প সরকার বলা হয়। ক্ষমতাশীল দল পার্লামেন্টে পরাজিত হলে সাথে সাথে রানির বিকল্প সরকার ক্ষমতাসীন হয়। গুরুত্বের দিক থেকে সরকারের পরেই বিরোধী দলের অবস্থান।

৩. বৈদেশিক নীতিনির্ধারণ : বৈদেশিক নীতি যেকোনো দেশের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। ব্রিটেনে সরকার ও বিরোধী দলকে সামনে রেখেই বৈদেশিক নীতিনির্ধারণ করা হয়। তাই বৈদেশিক নীতিনির্ধারণে বিরোধী দলের ভূমিকা অপরিসীম।

৪. শাসন বিভাগকে নিয়ন্ত্রণ : শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করতে সরকার বিরোধী দলের সাহায্য কামনা করে। শাসন বিভাগ নিয়ন্ত্রণ ছাড়া সরকার পরিচালনা অসম্ভব। তাই এক্ষেত্রে বিরোধী দলের ভূমিকা ব্যাপক।

৫. জনমত গঠন : গ্রেট ব্রিটেনে বিরোধী দলে সরকার বিরোধী সমালোচনা, যাবতীয় কাজকর্ম, পরিকল্পনা সরকার বিরোধী জনমত সৃষ্টি করে এবং নিজেদের অনুকূলে সেই জনমতকে সংঘটিত করে থাকে। 

ক্ষমতাসীন দল যে জনসমর্থন হারায় বিরোধী দল তা লাভ করে। সরকারি নীতি, কার্যকলাপ প্রভৃতির সমালোচনা করে বিরোধী দল সবসময় নিজের পক্ষে জনমতকে সংঘটিত করার চেষ্টা করে।

৬. জাতীয় সংকটে সহযোগিতা : সব সময় জাতীয় সংকটে ব্রিটেনের বিরোধী দল সরকারকে সহযোগিতা এনে দিয়েছে। যখনই সরকার জাতীয় সমস্যায় পতিত হয়, তখনই সরকার ও বিরোধী দল তা মীমাংসা করার জন্য ঐক্যবদ্ধ হয়েছে।

৭. গণতান্ত্রিক ঐতিহ্য রক্ষা : বিরোধী দল সবসময় সরকারের গঠনমূলক সমালোচনা করে জনকল্যাণমূলক কর প্রস্তাব দ্বারা এবং দুর্নীতি ও কুশাসনকে জনসমক্ষে তুলে ধরে সুষ্ঠু গণতন্ত্র কায়েম করতে সচেষ্ট হয়। এভাবে বিরোধী দল দেশের গণতান্ত্রিক ঐতিহ্য রক্ষা করে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিরোধী দলকে বাদ দিলে ব্রিটেনের গণতন্ত্র অর্থহীন হয়ে পড়বে। বিরোধী দল হলো ব্রিটিনের শাসনব্যবস্থায় অবাধ গণতন্ত্রের মূর্ত প্রতীক। প্রকৃত উভয় দলই পালা করে শাসক দল ও বিরোধী দলের ভূমিকায় অবতীর্ণ হয়।

আর্টিকেলের শেষকথাঃ ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের ব্রিটিশ রাজনৈতিক ব্যবস্থায় বিরোধী দলের ভূমিকা সংক্ষেপে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ