যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি। আমাদের গুগল নিউজ ফলো করুন। 

যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি
যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি

যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি

  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের ত্রুটি বা অসুবিধা গুলো আলোচনা কর।
  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের দোষ বা অসুবিধা গুলো কী কী?
  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের ত্রুটিসমূহ সম্পর্কে বর্ণনা কর।
  • অথবা, যুক্তরাষ্ট্রীয় সরকারের পাঁচটি দোষ বা অসুবিধা উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : কেন্দ্র ও প্রদেশের মধ্যে সংবিধানের মাধ্যমে ক্ষমতা বণ্টনের ভিত্তিতে যে সরকার গঠিত হয় তাকে যুক্তরাষ্ট্রীয় সরকার বলে। 

কেন্দ্রীয় সরকার সাধারণ অর্থে সমগ্র দেশ পরিচালনা করে এবং প্রাদেশিক সরকার স্বাধীনভাবে স্থানীয় বা প্রাদেশিক বিষয়গুলো পরিচালনা করে থাকে।

→ যুক্তরাষ্ট্রীয় সরকারের দোষসমূহ : নিচে যুক্তরাষ্ট্রীয় সরকারের দোষসমূহ আলোচনা করা হলো :

১. ব্যয়বহুল শাসনব্যবস্থা : যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা অত্যন্ত ব্যয়বহুল। দ্বৈত সরকার ব্যবস্থা বজায় রাখতে গিয়ে বিশাল এক প্রশাসনের প্রয়োজন পড়ে। ফলে প্রচুর ব্যয়নির্বাহ করতে হয়।

২. শাসনতান্ত্রিক জটিলতা : যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা শাসনতান্ত্রিক জটিলতার সৃষ্টি করে। একেক অঙ্গরাজ্যের আইন- কানুন একেক রকম হওয়ার ফলে এক অঙ্গরাজ্যের মানুষ অন্য অঙ্গরাজ্যে গিয়ে বিব্রত অবস্থায় পড়তে পারেন ।

৩. সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব : সুদূরপ্রসারী রাজনৈতিক ও অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণ বিলম্বিত ও বাধাগ্রস্ত হয়। ফলে জনকল্যাণমূলক কর্মকাণ্ড বিঘ্নিত হয় ও রাষ্ট্র দুর্বল হয়ে পড়ে ।

৪. বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে জটিলতা : শাসনতান্ত্রিক বিভিন্ন ব্যাখ্যার জন্য অথবা প্রদেশগুলোর প্রয়োজনীয় সহযোগিতার অভাব ভিন্ন রাষ্ট্রের সাথে চুক্তি সম্পাদন প্রভৃতির ক্ষেত্রে জটিলতা তৈরি হয় ।

৫. দীর্ঘসূত্রিতা : যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার আরেকটি দোষ বা অসুবিধা হচ্ছে দীর্ঘসূত্রিতা এবং অহেতুক বিলম্ব। এ ব্যবস্থায় একাধিক প্রশাসন থাকায় সিদ্ধান্ত গ্রহণে বিলম্ব ঘটে।

৬. জরুরি অবস্থা মোকাবিলায় ব্যর্থতা : জাতীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে প্রাদেশিক বা অঙ্গরাজ্যগুলোর সহযোগিতা খুবই প্রয়োজনীয়। প্রদেশগুলো কালক্ষেপণের নীতি গ্রহণ করলে কেন্দ্র সিদ্ধান্ত গ্রহণে ব্যর্থ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা বিভিন্ন ও নানামুখী সমস্যায় জর্জরিত। যদিও আধুনিক বিশ্বের বহু দেশে যুক্তরাষ্ট্রীয় পদ্ধতির সরকার বিদ্যমান রয়েছে তবুও এ সরকার ব্যবস্থা ত্রুটির ঊর্ধ্বে নয়।

আর্টিকেলের শেষকথাঃ যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি। যদি তোমাদের আজকের যুক্তরাষ্ট্রীয় সরকারের অসুবিধা কি কি পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ