চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়

চল্লিশ চক্র বলতে কি বুঝায় - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়। আমাদের গুগল নিউজ ফলো করু...

চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়
চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়

চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়

  • অথবা, চল্লিশ চক্র সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর। 
  • অথবা, চল্লিশ চক্র সম্পর্কে একটি টাকা লিখ। 
  • অথবা, চল্লিশ চক্র কারা? তাদের উত্থান পতন সংক্ষেপে বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : দিল্লি সালতানাতের ইতিহাসে বন্দোগান-ই- চেহেলাগান বা চল্লিশ চক্র একটি গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী গোষ্ঠী। 

দিল্লি সালতানাতের প্রকৃত প্রতিষ্ঠাতা ইলতুৎমিশ স্বীয় বংশের নিরাপত্তা ও গৌরব বৃদ্ধির জন্য এ বন্দেগান-ই-চেহেলগান প্রতিষ্ঠা করেন। এটি ছিল ইলতুৎমিশের উল্লেখযোগ্য কৃতিত্ব।

— চল্লিশ চক্র : বিখ্যাত সমরনেতা ও শাসক ইলতুৎমিশের গঠনকৃত চল্লিশ চক্র সম্পর্কে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো :

১. বিশিষ্ট চল্লিশ চক্রের পরিচয় : সুচারুরূপে শাসনকার্য পরিচালনা এবং স্বীয় বংশের নিরাপত্তা ও গৌরব বৃদ্ধির জন্য ইলতুৎমিশ তার ৪০ জন ক্রীতদাসকে অগ্রাধিকার প্রদান করেন। এরা শাসনকার্য পরিচালনার ব্যাপারে সুলতানকে বিভিন্নভাবে সহায়তা করত। 

বিশ্বস্ততা ও যোগ্যতার কারণে এরা আমির ও মালিকদের পদমর্যাদায় নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল। ভারতের রাজত্বের ইতিহাসে এরাই বিখ্যাত চল্লিশ চক্র বা বন্দেগান -ই-চেহেলগান নামে পরিচিত।

২. চল্লিশ চক্রের প্রভাব : কালক্রমে এ চল্লিশ চক্র এত ক্ষমতা অর্জন করে যে আমির ও মালিকের মতো তারাও রাজ্যের সর্বেসর্বা হয়ে ওঠেন। এমনকি সুলতান ও তাদের ক্রীড়নকে পরিণত হন। 

তারা এত ক্ষমতাবান হয় যে সুলতানা রাজিয়া ও সুলতান বাহরামকে তাদের হাতে প্রাণ হারাতে হয়। সুলতানগণ তাদের বিরুদ্ধে কিছুই করতে পারতেন না।

৩. চল্লিশ চক্রের কয়েকজন বিখ্যাত সদস্য : চল্লিশ চক্রের কয়েকজন বিখ্যাত সদস্য হলেন গিয়াসউদ্দিন বলবন, বদরউদ্দিন, মুহাম্মদ জুনাইদি, ফখরুলমুলক, আহাতসিন, বদরুদ্দিন সুংকর,  ইমাদউদ্দিন রায়হান এবং কাশলী খান প্রমুখ

৪. চল্লিশ চক্রের দৌরাত্ম্য : সুলতান ইলতুৎমিশের তিরোধানের পর চল্লিশচক্র পরোক্ষভাবে সালতানাতের পদ দখল করে নেয়। তারা পছন্দমতো ব্যক্তিদেরকে সিংহাসনে বসাত। তারা ক্রমানয়ে রুকুনউদ্দিন, সুলতানা রাজিয়া ও বাহরাম শাহকে সিংহাসনে বসান।

৫. চল্লিশ চক্রের পতন : চল্লিশ চক্রের অন্তর্ভুক্ত ছিলেন বিখ্যাত শাসক গিয়াসউদ্দিন বলবন। বলবন ক্ষমতাসীন হওয়ায় এ দল অর্থাৎ চল্লিশচক্র তার বিরুদ্ধে বিদ্বেষপোষণ করে এবং তার পতন ঘটাবার চেষ্টা করে। 

বলবন তাদের কার্যকলাপে শঙ্কিত হয়ে ওঠেন এবং তাদের ক্ষমতা চিরতরে নষ্ট করার জন্য কিছু পদক্ষেপ গ্রহণ করেন । পরবর্তীতে এ বিশিষ্ট • চল্লিশ চক্রের পতন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান গিয়াসউদ্দিন বলবন যদি চল্লিশ চক্র কঠোর হস্তে দমন না করতেন তাহলে দিল্লি সালতানাতের ইতিহাস হয়ত অন্যভাবে লেখা হতো। 

তিনি তাদেরই লোক হয়ে তাদেরকে উৎখাত করে তার শাসনের ইতিহাসে কৃতিত্ব অর্জন করেন এবং দিল্লি সালতানাতের শাসন কর্তৃত্ব পুনরুদ্ধার করেন ।

আর্টিকেলের শেষকথাঃ চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায়। যদি তোমাদের আজকের চল্লিশ চক্র কি | চল্লিশ চক্র বলতে কী বোঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।  বিখ্যাত চল্লিশ চক্র সম্পর্কে লিখ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ