ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল। আমাদের গুগল নিউজ ফলো করুন।

ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল
ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল

ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল

  • অথবা, সংক্ষেপে ফিরোজ শাহ তুঘলকের চরিত্র লিখ। 
  • অথবা, সংক্ষেপে ফিরোজ শাহ তুঘলক সম্পর্কে লিখ। 

উত্তর : ভূমিকা : সুলতানি আমলের বিখ্যাত তিন শাসনকর্তার মধ্যে ফিরোজ শাহ তুঘলক ছিলেন অত্যন্ত দয়ালু, কোমল হৃদয়ের অধিকারী, তাকওয়াবান, শান্তিপ্রিয়, দ্বীনদার, সত্যনিষ্ঠ ও ন্যায়পরায়ণ। তিনি অত্যন্ত সহজ সরল ও অনাড়ম্বর জীবন যাপনে অভ্যস্ত ছিলেন

→ ফিরোজ শাহ তুঘলকের চরিত্র : নিম্নে ফিরোজশাহ তুঘলকের চরিত্র আলোচনা করা হলো :

১. ধর্মভীরু শাসক : সুলতান ফিরোজ শাহ তুঘলক একজন খাঁটি মুসলমান হিসেবে শরিয়তের যাবতীয় কার্যাবলি অত্যন্ত নিষ্ঠা এবং দৃঢ়তার সাথে পালন করতেন।

২. উদার মনের অধিকারী : সুলতান ফিরোজ শাহ ছিলেন উদার মনের মানুষ। তিনি জনগণের কল্যাণ সাধনের জন্য যাবতীয় কার্যাবলি সম্পাদনের ব্যবস্থা করতেন। 

তিনি কখনো রক্তপাত পছন্দ করতেন না।৩. প্রজাহিতৈষী : সুলতান ফিরোজ শাহ প্রজাহিতৈষী শাসক ছিলেন। জিয়াউদ্দিন বারানি, মাসুদিসহ অনেক ঐতিহাসিক তার প্রশংসা করেছেন ।

৪. বিদ্ধান ও জ্ঞানী শাসক : ফিরোজ শাহ তুঘলক বিদ্ধান ও যুগের অন্যতম জ্ঞানী শাসক ছিলেন। পরিচয় পাওয়া যায় তার শাসন কাঠামোতে। 

তিনি রাজ্যজয় অপেক্ষা তার শাসন সুন্দরভাবে পরিচালনার দিকে মনোযোগ দিয়েছেন। জ্ঞানের চরম উৎকর্ষ সাধন করে তিনি শাসন পরিচালনা করেছেন ।

৫. সহজ-সরল জীবনযাপন : খাদ্য ও পোষাক-পরিচ্ছেদেও ফিরোজ শাহ তুঘলক অহেতুক ব্যয় করতেন না। তিনি ছিলেন সহজ, সরল ও অনাড়ম্বর জীবনযাপনে অভ্যস্ত ।

৬. কুরআন ও সুন্নাহ মোতাবেক শাসনব্যবস্থা : ফিরোজ শাহ তুঘলকের চারিত্রিক দৃঢ়তার আরো একটি বাস্তব প্রমাণ হলো কুরআন ও সুন্নাহ মোতাবেক শাসন পরিচালনা। নিজে কুরআন সুন্নাহ যথাযথ পালন করতেন এবং প্রজাদেরও তা পালন করার নির্দেশনা দিতেন।

৭. ঐতিহাসিকদের বিবরণী : জিয়াউদ্দিন বারানি, শামস-ই- সিরাজ ও ত্রিপাঠী তার চরিত্রের ভূয়সী প্রশংসা করেছেন। ফিরোজ শাহের রাজত্বে জনগণের সর্বাঙ্গীন উন্নতি তার সাফল্যের মাপকাঠি ছিল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফিরোজ শাহ তুঘলক দুর্বল প্রকৃতির শাসক ছিলেন। যার জন্য তিনি তুঘলক সাম্রাজ্যের পতনের সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেননি। 

ফিরোজ শাহ নানাবিধ গুণাবলির অধিকারী হওয়া সত্ত্বেও তাকে অনেক সমালোচনার সম্মুখীন হতে হয়েছে। তবে চারিত্রিক বিচারে তিনি ছিলেন সকল সুলতানের মধ্যে অন্যতম ।

আর্টিকেলের শেষকথাঃ ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল । যদি তোমাদের আজকের ফিরোজ শাহ তুঘলকের চরিত্র কেমন ছিল পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ