নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায় । আমাদের গুগল নিউজ ফলো করুন। 

নব উপনিবেশবাদ কাকে বলে  নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায়
নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায়

নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : বর্তমান বিশ্বের বৃহৎ ও শক্তিধর দেশগুলো ক্ষুদ্র ও দুর্বল দেশগুলোর উপর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ইত্যাদি দিক দিয়ে চাপ ও শোষণ করে তা নব উপনিবেশবাদ নামে পরিচিত। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের উপর শক্তিধর দেশগুলো নব উপনিবেশিক শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করে আসছে। বিশ্বের ছোট ছোট দেশগুলো পরিচালনা ও চাপ প্রয়োগে এই শাসনব্যবস্থার গুরুত্ব অপরিসীম।

→ নব উপনিবেশবাদ : একটি দেশের উপর অন্য দেশের যেকোনো ধরনের অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক ক্ষেত্রে প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাবকেই নব উপনিবেশবাদ বলে। 

ছোট ছোট দেশকে বাণিজ্য ও সাহায্য নীতির মাধ্যমে নিয়ন্ত্রণ করার অন্যতম মাধ্যম নব উপনিবেশবাদ। উপনিবেশিক শোষণ এবং প্রাধান্য বিস্তারের উদ্দেশ্যকে বজায় রাখার অন্যতম হাতিয়ার নব উপনিবেশবাদ ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন বিজ্ঞানী নব উপনিবেশবাদকে বিভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তাদের প্রদত্ত সংজ্ঞাগুলো উল্লেখ করা হলো :

জোহান গালতুং-এর মতে, “নব্য উপনিবেশবাদ হলো বিভিন্ন জনগণের মধ্যে এক ধরনের আধিপত্যের সম্পর্ক।”

অধ্যাপক চার্লস-এর মতে, “নব্য উপনিবেশবাদ বলতে অন্য দেশের স্বাধীনতার উপর প্রত্যক্ষ বা পরোক্ষ নিয়ন্ত্রণকে বুঝায় ।”

বি. জি. হুয়েন-এর মতে, “একটি দেশের উপর অন্য দেশের যেকোনো ধরনের রাজনৈতিক অথবা অর্থনৈতিক ক্ষেত্রে প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাবই হচ্ছে নব্য উপনিবেশবাদ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নব উপনিবেশ একটি নতুন শাসনব্যবস্থা, যার সাহায্যে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো ছোট ছোট দেশগুলো পরিচালনা করে থাকে। 

আধুনিক বিশ্বের উপনিবেশদের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড রাষ্ট্রগুলো নব উপনিবেশক শাসনব্যবস্থা পরিচালনা করে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের নব উপনিবেশবাদ কাকে বলে | নব্য উপনিবেশবাদ বলতে কি বুঝায় পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ