খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর
খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর

খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর

  • অথবা, খলজি বংশ অবক্ষয়ের সাতটি কারণ লেখ।

উত্তর : ভূমিকা : উত্থান-পতন ও ক্রমবিকাশ ইতিহাসের অন্যতম চিরন্তন ধারা। সুলতান জালালউদ্দিন খলজির মাধ্যমে ১২৯০ সালে প্রতিষ্ঠিত খলজি বংশ ১৩২০ সাল পর্যন্ত স্থায়ী হয়। 

খলজি বংশের শাসক সুলতান আলাউদ্দিন খলজি সাম্রাজ্যে প্রতিষ্ঠায় সফলতা লাভ করলেও তার শেষ জীবন সুখের হয়নি। 

তার শাসনতান্ত্রিক নীতি ও কার্যাবলিই পরবর্তীতে খলজি বংশের পতনের কারণ হয়ে দাঁড়ায়। অতঃপর নাসিরউদ্দিন খসরুর ক্ষমতা গ্রহণের মাধ্যমে খলজি বংশের পত্তন হয়।

ঐতিহাসিক ইবনে বতুতা বলেন, "Decline and dowan fall of a dynasty is a natural phenomenon of the history."

খলজি বংশের পতনের কারণ : নিম্নে খলজি বংশ পতনের কারণ আলোচনা করা হলো :

১. স্বেচ্ছাচারী ও একনায়কতান্ত্রিক শাসন : সুলতান আলাউদ্দিন খলজি ছিলেন স্বেচ্ছাচারী ও একনায়কতান্ত্রিক শাসক। সমুদয় রাষ্ট্রীয় শাসন ক্ষমতা তার হাতে কেন্দ্রীভূত ছিল। কিন্তু তার মৃত্যুর পর দুর্বল উত্তরাধিকারগণ শক্তিমান ও প্রভাবশালী আমির- ওমরাহদের উপর কর্তৃক প্রতিষ্ঠা করতে ব্যর্থ হন। তাদের দুর্বলতার সুযোগে সাম্রাজ্যে বিদ্রোহ ও বিশৃঙ্খলা দেখা দেয়, যা পরবর্তী খলজি বংশ পতনের জন্য দায়ী হয়।

২. সামরিক শক্তিনির্ভর শাসন : সুলতান আলাউদ্দিন খলজি যে শাসনব্যবস্থা প্রবর্তন করেন তা জনগণের সমর্থনের উপর নয়, বরং সামরিক শক্তির সমর্থনের উপর নির্ভরশীল। 

এরূপ সামরিক স্বৈরাচারী শাসনব্যবস্থায় সুযোগ্য শাসকের প্রয়োজন ছিল। কিন্তু আলাউদ্দিন তার উত্তরাধিকারদের কোনো দক্ষ শাসক রূপে গড়ে | তুলতে পারেনি। ফলে তার মৃত্যুর পর তার বিশাল সাম্রাজ্য দ্রুত ধ্বংসের দিকে ধাবিত হয়।

৩. অভিজাত শ্রেণির অর্থ আত্মসাৎ : সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের ফলে প্রচুর ধনরত্ন দ্বারা রাজকোষ পরিপূর্ণ হয়েছিল । তাছাড়া আমির-ওমরাহদের মাঝে অর্থ-সম্পদ প্রদান করায় তারা অলস হয়ে পড়ে। 

যে সকল আমিরদের মাধ্যমে সুলতান ক্ষমতা লাভ করেন সিংহাসন আরোহণ করে তাদের অর্থ বাজেয়াপ্ত করেন। ফলে পরবর্তীতে আমির-ওমরাহরা বিদ্রোহী হয়ে পড়লে রাজ্যের শৃঙ্খলার অবনতি হয়।

৪. ধর্মনিরপেক্ষতা : সুলতান আলাউদ্দিন খলজির শাসনব্যবস্থা ছিল ধর্মনিরপেক্ষ নীতির উপর প্রতিষ্ঠিত ছিল। তিনি বলতেন, কোনো আইন শরিয়তের আইন দ্বারা হবে না বিরোধী হবে তা নিয়ে আমিদের কোনো মাথা ব্যথা নেই। 

আমার চিন্তা হলো শাসন সংক্রান্ত ব্যাপারে তার কার্যকরিতা। তার ধর্মনিরপেক্ষ শাসনব্যবস্থার ফলে মুসলমান জনসাধারণের কোনো সমর্থন পায়নি । এটাও খলজি বংশ পতনের অন্যতম কারণ ।

৫. ক্রীতদাস প্রথা : প্রাথমিক যুগে উপমহাদেশের শাসনব্যবস্থার ক্রীতদাসগণ ছিল ক্ষমতার ভিত্তি। তারা সততা ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করেন। 

কিন্তু সুলতান আলাউদ্দিনের রাজত্বকালে ক্রীতদাসগণ তেমন বিশ্বস্ততা ও শক্তিমত্তার পরিচয় দিতে পারেনি, বরং তাদের ভরণপোষণের জন্য সরকারের বহু অর্থ ব্যয় হতো। ক্রীতদাসগণ খলজি বংশের শক্তির উৎস না হয়ে পতনের কারণ হয়ে দাঁড়ায় ।

৬. হিন্দুদের বিরোধিতা : হিন্দুদের বিরোধিতা খলজি বংশ পতনের অন্যতম কারণ। খলজি সুলতানরা দাক্ষিণাত্য অঞ্চল যেমন দোয়াব, গুজরাট, চিতোর, দেবগিরি, বরাঙ্গল, দ্বৈরাসমুদ্র দ্বার সমুদ্র অঞ্চল জয় করে এসব অঞ্চলের রাজাদের কর প্রদানে বাধ্য করেন। 

এসব অঞ্চলের শাসনকর্তারা ছিল হিন্দু। হিন্দুরা সুলতান আলাউদ্দিন খলজির মৃত্যুর পর কেন্দ্রীয় শাসনের দুর্বলতার সুযোগে বিদ্রোহ করে ।

৭. মালিক কাফুরের কূটকৌশল : সুলতানের মৃত্যুর পর জ্যেষ্ঠ পুত্রকে উত্তরাধিকার থেকে বঞ্চিত করে ১৩১৬ সালে মালিক কাফুর স্বীয় অভিভাবকত্বে সুলতানের নাবালক পুত্র শিহাবউদ্দিন ওমরকে সিংহাসনে বসিয়ে নিজ অভিলাষ চরিতার্থ করার প্রয়াস পান। 

রানিকে তার সম্পদ থেকে বঞ্চিত করা হয়। কাফুরের কূটচক্রান্তে আমির-ওমরাদের মধ্যে সংঘাত প্রকট হয়ে ওঠে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খসরু নামক ধর্মান্তরিত হিন্দু খলজি বংশের সর্বশেষ শাসক কুতুবউদ্দিন মোবারক শাহকে হত্যা করে দিল্লির মসনদে আরোহণ করে। 

এ দিকে দিল্লির আমির ওমরাহদের অনুরোধে পাঞ্জাবের শাসনকর্তা গাজি মালিক বিশাল সৈন্যবাহিনী নিয়ে দিল্লিতে অভিযান পরিচালনা করেন ।

১৩২০ সালে গাজি মালিক সুলতান গিয়াসউদ্দিন তুঘলক উপাধি ধারণ করে দিল্লির সিংহাসনে আরোহণ করেন। এভাবে খলজি বংশের পতন ঘটে এবং তুঘলক বংশের উদ্ভব হয় ।

আর্টিকেলের শেষকথাঃ খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর । যদি তোমাদের আজকের খলজি বংশের পতনের কারণ বর্ণনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ