কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ
কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ

কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ

  • অথবা, কুতুবউদ্দিন মোবারক খলজি কে?
  • অথবা, কুতুবউদ্দিন মোবারক খলজির পরিচয় দাও।

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশে খলজি বংশে যে কয়জন শাসক শাসনকার্য পরিচালনা করেন তাদের মধ্যে কুতুবউদ্দিন মোবারক খলজি অন্যতম। তার শাসন আমলে রাজ্যে বিশৃঙ্খলা দেখা দেয়।

তার দুর্বল শাসনের ফলে সাম্রাজ্যের অভ্যন্তরে বিদ্রোহ ও গোলযোগের সৃষ্টি হয়। আর এ বিদ্রোহ ও গোলযোগের কারণে খলজি বংশের পতন ত্বরান্বিত হয়।D কুতুবউদ্দিন মোবারক এলজির পরিচয়।

কুতুবউদ্দিন মোবারক খলজির সুলতান আলাউদ্দিন খলজির তৃতীয় পুত্র। সুলতানের দেহরক্ষির সহায়তায় মালিক কাফুরকে হত্যা করে শিশু ভ্রাতা শিহাবউদ্দিনের প্রতিনিধি নিযুক্ত হন। 

তিনি ১৩১৬ সালে ক্ষমতা লাভ করেন। তিনি ছিলেন অত্যন্ত দয়ালু। জনপ্রিয়তা লাভের জন্য তিনি আইন কানুন শিথিলতা ও বন্দি যুক্তি দান করেন।

সিংহাসনে আরোহণ : ১৩১৬ সালে শিশু সুলতান শিহাবউদ্দিনকে সিংহাসনচ্যুত করে কুতুবউদ্দিন শাহ উপাধি লাভ করে এবং তিনি সিংহাসনে আরোহণ করেন। 

সিংহাসনে আরোহণের পর পর জনপ্রিয়তা ও অভিজাত শ্রেণির সমর্থন পাওয়ার জন্য সুলতান আলাউদ্দিন খলজির নিয়মকানুন পরিবর্তন ও শিথিল করেন এবং বন্দিদের মুক্তি দেন। 

নির্যাতিতদের দেশে ফেরত আনেন এবং যাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছিল তাদের সম্পত্তি তাদের কাছে ফিরিয়ে দেওয়া হয়।

কৃতিত্ব : নতুন সুলতানের দুর্বলতার কারণে আইন-শৃঙ্খলার অবনতি ঘটে। তার এ দুর্বল নীতির ফলে সাম্রাজ্যের বিভিন্ন প্রকার বিদ্রোহের দানা বাঁধে ও রাজ্যে চরম বিশৃঙ্খলা দেখা দেয় অভিজাতরা ক্ষমতা দখলের চেষ্টার লিও থাকে। 

যা সম্পর্কে ঐতিহাসিক জিয়াউদ্দিন বারানি বলেন, রাজকীয় কর্তৃপক্ষের প্রতি সকল ভয় শ্রদ্ধা তিরোহিত হয়। খসরু খান নামক গুজরাটের এক নিম্ন শ্রেণির হিন্দু সুলতান কুতুবউদ্দিনের প্রিয়পাত্র হয়ে উঠে।

সুলতান তাকে তেলেঙ্গানার রাজ্য পাঁচটি জেলা ছেড়ে দেন এবং নিয়মিত কর প্রদানে স্বীকার্য হন। তার এ তেলেঙ্গানা বিজয়ের মাধ্যমে দিল্লির সালতানাত সামরিকের জন্য হলে সম্প্রসারণ হয়। 

দেবগিরির রাজা হরপালদেব সুলতানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। ফলে সুলতান স্বয়ং ১৩১৮ সালে দেবগিরি রাজার বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন। 

অভিযানে রাজা হরপালনের পরাজিত ও নিহত হন। তাকে হত্যা করার পর তার মাতা ছিন্ন করে দেবগিরির মূল ফটকে ঝুলিয়ে রাখেন দেবগিরিতে তার কর্তৃত্ব প্রতিষ্ঠা হয় ।

খলিফা উপাধি গ্রহণ দেবগিরিতে সাফল্য লাভ করে উৎসাহিত হয়ে সুলতান কুতুবউদ্দিন মোবারক খলজি খলিফা উপাধি ধারণ করেন। এটা এক ব্যতিক্রমী ঘটনা। তার পিতাসহ ভারতের কোনো শাসকই খলিফা উপাধি গ্রহণ করার সাহস পায়নি।

চরিত্র : সুলতান কুতুবউদ্দিন শীঘ্রই অহংকারী ও অত্যাচারী হয়ে উঠেন। অতঃপর ক্ষমতার অপব্যবহার শুরু করেন। 

ক্রমে ক্রমে তিনি তার প্রিয়ভাজন খসরুর হাতের ক্রীড়াণকে পরিণত হন এবং সুলতানের মদ ও নারী দ্বারা পরিবেষ্টিত হওয়া এবং স্বেচ্ছাচারী জীবনযাত্রা আমির-ওমরা ও জনসাধারণের মধ্যে সংক্রমিত হয়। সুলতান কুতুবউদ্দিন মোবারক শাহ মদ, সংগীত ও আনন্দ ফুর্তিতে লিপ্ত হয়ে পড়েন।

খলজি বংশের পতন : কুতুবউদ্দিনের নির্লপ্ততায় ষড়যন্ত্রকারী খসরু সিংহাসন দখলের ষড়যন্ত্রে মেতে উঠে। এ পরিকল্পনা বাস্তবায়নে তিনি প্রথমে গোত্রের নিম্ন শ্রেণির লোকদের উচ্চ রাজাপদ প্রদান করতে থাকেন। 

শুভাকাঙ্ক্ষীরা খসরুর ষড়যন্ত্রের কথা অবহিত করলেও ভোগ-লালসায় আকণ্ঠ নিমজ্জিত কুতুবউদ্দিন  তাতে কোনো কর্ণপাত করেননি। ১৪ এপ্রিল, ১৩২০ সালে মধ্য খসরু সুলতানকে হত্যা করে নিজেকে দিল্লির সুলতান বলে ঘোষণা করেন। 

কুতুবউদ্দিন ৪ বছর ৪ মাস রাজত্ব করেছিলেন। তার হত্যার মধ্য দিয়ে জালালউদ্দিন ফিরোজ শাহ খলজি কর্তৃক প্রতিষ্ঠিত বংশের পতন ঘটে। ঐতিহাসিক আর সি মজুমদার বলেন, 'Such the end of the dynasty of the Khalji after ithad ruled for about thirty years".

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান কুতুবউদ্দিন মোবারক শাহের দুর্বল শাসন নীতির কারণে তার সাম্রাজ্যে বিশৃঙ্খলা দেখা দেয়। 

আর এ বিদ্রোহ ও বিশৃঙ্খলার সুযোগে খসরু ষড়যন্ত্র করতে থাকে। অতঃপর খসর ক্ষমতা লাভের মাধ্যমে খলজি বংশের পতন ত্বরান্বিত হয় ।

আর্টিকেলের শেষকথাঃ কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ। যদি তোমাদের আজকের কুতুবউদ্দিন মোবারক খলজি সম্পর্কে যা জান লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ