মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

মালিক কাফুর কে ছিলেন  মালিক কাফুরের পরিচয় দাও
মালিক কাফুর কে ছিলেন  মালিক কাফুরের পরিচয় দাও

মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও

  • অথবা, মালিক কাফুর সম্পর্কে কি জান লেখ। 
  • অথবা, মালিক কাফুরের সংক্ষিপ্ত পরিচয় দাও।

উত্তর : ভূমিকা : সুলতান আলাউদ্দিন খলজির শাসনব্যবস্থার যে কজন সেনাপতির নাম পাওয়া যায় তাদের মধ্যে সেনাপতি মালিক কাফুর অন্যতম। 

তার অসাধারণ দক্ষতা ও রণকৌশলের কারণে তিনি উত্তর ভারত ও দক্ষিণে অভিযান পরিচালনা করে সফলতা লাভ করে। মূলত সুলতান আলাউদ্দিন খলজির দাক্ষিণাত্য অভিযানের মূলে রয়েছেন মালিক কাফুর। 

মালিক কাফুরের অসাধারণ দক্ষতার ফলে দাক্ষিণাত্য বিজয় সম্ভব হয়। সুলতান আলাউদ্দিন খলজি বিশাল বিস্তৃত সাম্রাজ্যের মালিক হয়েছিলেন মালিক কাফুরের সুবাদে।

মালিক কাফুরের পরিচয় মালিক কাফুর ছিলেন একজন খোঁজা দাস। এক হাজার দিনারের বিনিময়ে ক্রীত হয়ে তিনি গুজরাটে আসেন। 

তিনি গুজরাটের এক প্রভাবশালী পরিবারে জন্মগ্রহণ করেন। ১২৯৭ সালে সুলতান আলাউদ্দিন খলজির ভ্রাতা উলুগ খান এবং মন্ত্রী নসরত খান গুজরাট অভিযানকালে তাকে বন্দি করে দিল্লিতে নিয়ে আসে।

— মালিক কাফুরের কৃতিত্ব : ঐতিহাসিক কে. এস. লাল বলেন, মালিক কাফুরের রণদক্ষতার বলে আলাউদ্দিন খলজি সর্বপ্রথম দাক্ষিণাত্য জয় করেন। দাক্ষিণাত্য তখন ৪টি রাজ্যে বিভক্ত ছিল। 

যেমন- দেবগিরি, তেলেঙ্গার কাকথীয় রাজ্য, যার সমুদ্রের হোয়সল রাজ্য এবং মাদুরার পাণ্ডো রাজ্য। এসব অঞ্চলে অভিযান চালিয়ে দিল্লির সালতানাতের অধীন ও তা করদ রাজ্যে পরিণত করেন মালিক কাফুর। তার উল্লেখযোগ্য কৃতিত্ব হলো :

১. সেনাপতি নিয়োগ : মালিক কাফুর ১৩০৬-১১ সালের মধ্যে সুলতানের সেনাপতি হিসেবে একের পর এক দক্ষিণ ভারতের হিন্দু রাজাদের পরাজিত করে প্রায় সমগ্র দাক্ষিণাত্যে সুলতানের রাজত্বে কায়েম করেন। এ সকল বিজয় অভিযানে অপরিসীম ধনরত্ন, হাতিঘোড়া ও মনিমুক্তা লাভ করেন। ফলে রাজধানী দিল্লির শ্রী বৃদ্ধি পায়।

২. রাজ্য বিজেতা : সেনাপতি মালিক কাফুর ছিলেন একজন সফল বিজেতা, দাক্ষিণাত্যের অঞ্চল বিজয়ের ফলে খলজি বিশাল বিস্তৃত সাম্রাজ্যের মালিক হয়েছিলেন সেনাপতি মালিক কাফুরের সুবাদে।

৩. সিংহাসন লাভের স্বপ্ন : দাক্ষিণাত্যে অভিযানে সফলতার ফলে সুলতান তার অনুরক্ত হয়ে পড়েন যে, তিনি সালতানাতের সর্বেসর্বা হয়ে উঠেন। 

ক্রমেই তিনি দিল্লির সিংহাসন দখলের স্বপ্ন দেখতে থাকেন। ঐতিহাসিক আর, সি মজুমদার বলেন, "Kafor now tried to establish his influence as the supreme authourity in the state."

৪. সুলতানের উপর প্রভাব : সুলতান আলাউদ্দিন খলজির উপর মালিক কাফুরের অপরিসীম প্রভাব ছিল। বিশেষত মালিক কাফুরের দাক্ষিণাত্য অভিযানের পর তা আরো প্রকট হরে উঠে। 

তারই পরামর্শে সুলতান আলাউদ্দিন মিথ্যা ষড়যন্ত্রের অভিযোগে স্বীয় বেগম মালিকা-ই-জাহান ও পুত্র খিজির খানকে ও সাদীকে বন্দি করে। এদিক থেকে বুঝা যায় যে সুলতানের উপর তার অপরিসীম প্রভাব বিদ্যমান ছিল।

৫. উচ্চাকাঙ্ক্ষা : মালিক কাফুর ১৩১৬ সালে সুলতান আলাউদ্দিন খলজির মৃত্যুর পর শাহজাদা খিজির খান ও সাদী খানের চক্ষু উৎপাটিত করে সুলতানের ৫ বছর বয়স্ক শিশু সন্তান শিহাবউদ্দিনকে সিংহাসনে বসান। অতঃপর মালিক কাফুর নিজে তার অভিভাবক নিযুক্ত হন। সুলতানের বিধবা স্ত্রীকে বলপূর্বক বিবাহ করেন ।

৬. অসাধারণ প্রতিভা : মালিক কাফুরের ছিল অসাধারণ প্রতিভা। সুলতানের বহুবিধ গুণ ও অসাধারণ ব্যক্তিত্বে মুগ্ধ হয়ে ১৩০৭ সালে তাকে মালিক নায়েব ঘোষণা করেন। 

এবং মালিক তাজ-উল-মালিক কাফুর উপাধি ভূষিত করেন। পরবর্তীকালে তার দক্ষতা ও অসাধারণ প্রতিভার দ্বারা সুলতানের প্রধানমন্ত্রী ও সেনাপতি নিযুক্ত হন।

৭. চরিত্র : মালিক কাফুরে চরিত্রে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। সেনাপতি হিসেবে তিনি ছিলেন দক্ষ। তার স্বভাব ছিল নম্র। কিন্তু ক্ষমতার লোভে তিনি ষড়যন্ত্র করেন। 

তার ষড়যন্ত্রে সুলতান তার স্ত্রী মালিকা-ই-জাহান ও পুত্র খিজির খান ও সাদী খানকে বন্দি করলে বিশৃঙ্খলা দেখা দেয়। তার চরিত্রে বিশ্বাসঘাতকতার ছাপ পাওয়া যায়। তিনি ষড়যন্ত্র করে | সুলতানকে বিষ প্রয়োগে হত্যা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন | খলজির রাজত্বকালে মালিক কাফুর এক বিশেষ স্থান দখল করে আছে। তিনি সুলতানের রাজত্বকালে ভারতবর্ষের ইতিহাসে গৌরবময় হয়ে আছেন তার দাক্ষিণাত্য অভিযানের ফলে। 

তিনি দাক্ষিণাত্যে সকল অভিযান পরিচালনা করেন এবং সফলতা লাভ করেন। তাছাড়া ক্ষমতা লাভের উচ্চাকাঙ্ক্ষা তার অধ্যায়কে কলুষিত করে। তিনি ক্ষমতার লোভে সুলতানকেও হত্যা করেন ।

আর্টিকেলের শেষকথাঃ মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও । যদি তোমাদের আজকের মালিক কাফুর কে ছিলেন | মালিক কাফুরের পরিচয় দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ