মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর
মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর

মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে ব্যাখ্যা কর ।
  • অথবা, মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রের শাসনব্যবস্থায় কিছু তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্য বর্তমান। এই সমস্ত বৈশিষ্ট্য মার্কিন যুক্তরাষ্ট্রীয় কাঠামোকে বিশিষ্টতা দান করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রীয় কাঠামোর একটা আন্তর্জাতিক গুরুত্ব আছে। 

কারণ বিশ্বের অন্যান্য দেশ তাদের যুক্তরাষ্ট্রীয় কাঠামো গড়ে তোলার ক্ষেত্রে মার্কিন ব্যবস্থাকে মডেল হিসেবে অনুসরণ করেছে। 

এই কারণে মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার স্বকীয় বৈশিষ্ট্যগুলো পৃথকভাবে পর্যালোচনা করা প্রয়োজন । এই শ্রেণির বৈশিষ্ট্যের মধ্যে অঙ্গরাজ্যের সরকারগুলোর প্রতি কেন্দ্রীয় দায়দায়িত্ব থাকে ।

→ মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার বৈশিষ্ট্যসমূহ : মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থায় কতিপয় তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে সেগুলো আলোচনা করা হলো :

১. রাজ্য সরকারগুলোর প্রতি কেন্দ্রীয় সরকারের দায়িত্ব : মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানের ৪ (৪) ধারায় অঙ্গরাজ্যের সাধারণতান্ত্রিক সংবিধানের ব্যাপারে জাতীয় সরকারের দায়িত্বের বিষয়ে উল্লেখ আছে। 

প্রত্যেক অঙ্গরাজ্যের প্রজাতান্ত্রিক সংবিধানকে স্বীকৃতি দেওয়া কেন্দ্রের দায়িত্ব বিশেষ। অঙ্গরাজ্যগুলোর সাধারণতান্ত্রিক সংবিধানের অস্তিত্ব অটুট রাখাও কেন্দ্রীয় সরকারের কর্তব্য। বহিরাক্রমণের হাত থেকে অঙ্গরাজ্যগুলোর অভ্যন্তরীণ নিরাপত্তার বিধান।

২. অঙ্গরাজ্যগুলোর বিচ্ছিন্ন হওয়ার অধিকার : অস্বীকৃত যুক্তরাষ্ট্রে যোগদানকারী অঙ্গরাজ্যগুলোর যুক্তরাষ্ট্র থেকে বিচ্ছিন্ন হওয়ার অধিকার সম্পর্কে মতানৈক্য বর্তমান তবে এই অধিকারকে যুক্তরাষ্ট্রের সর্বজনস্বীকৃত আবশ্যিক বৈশিষ্ট্য হিসেবে গণ্য করা হয় না। অঙ্গরাজ্যগুলোর বিচ্ছিন্ন হওয়ার অধিকারকে মার্কিন যুক্তরাষ্ট্রে স্বীকার করা হয়নি।

৩. অঙ্গরাজ্যগুলোর বাধ্যবাধকতা : শাসনব্যবস্থায় অঙ্গরাজ্যগুলোকে কিছু শাসনতান্ত্রিক ও আইনগত বাধ্যবাধকতার মধ্যে কাজ করতে হয়। এক্ষেত্রে মার্কিন সংবিধানে ১ (১০) ধারা বিশেষভাবে উল্লেখযোগ্য। 

কোনো অঙ্গরাজ্য কোনো রাষ্ট্রসভার বা ভোটে যোগ দিতে পারে না এবং আস্ত জাতিক ক্ষেত্রে অর্থাৎ বৈদেশিক রাষ্ট্রের সঙ্গে সন্ধি বা চুক্তি স্বাক্ষর করতে পারে না। মার্কিন সংবিধানের বিরোধী কোনো বিষয় অঙ্গরাজ্যের সংবিধানে সংযুক্ত করা যায় না।

৪. নতুন রাজ্যের অন্তর্ভুক্তি : মার্কিন সংবিধানের ৪ (৩) ধারা অনুসারে কোনো নতুন রাজ্যকে কংগ্রেস মার্কিন যুক্তরাষ্ট্রের অন্তর্ভুক্তির জন্য কংগ্রেসের কাছে সংশ্লিষ্ট রাজ্যকে আবেদন করতে হয়। 

কংগ্রেস আবেদন গ্রহণ করলে আইন করে আবেদনকারী রাজ্যের শাসনতন্ত্র রচনার উদ্দেশ্যে সম্মেলন আহ্বান এবং সেই সম্মেলনে প্রতিনিধি প্রেরণের ব্যবস্থা করতে হয়।

৫. ক্ষমতার কেন্দ্রীভবন : বিশ্বের প্রায় সকল যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় কেন্দ্রীয় সরকারের ক্ষমতা বৃদ্ধি পাওয়ার প্রবণতা সৃষ্টি হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাই সর্বব্যাপক। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ক্ষমতার এই ব্যাপক কেন্দ্রীভবনের পরিপ্রেক্ষিতে অনেকের অভিমত হলো, মার্কিন শাসনব্যবস্থার কাঠামো যুক্তরাষ্ট্রীয় থাকলেও মার্কিন যুক্তরাষ্ট্র কার্যক্ষেত্র এক কেন্দ্রিকতার পথে এগোচ্ছে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয় ক্ষমতার কেন্দ্রীভবনের ক্ষেত্রে মত যুগিয়েছে।

৬. সুপ্রিমকোর্টের ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার " প্রকৃতিগত পরিবর্তন ঘটেছে। এই পরিবর্তনের ক্ষেত্রে মার্কিন সুপ্রিমকোর্টের ভূমিকা বিশেষভাবে কার্যকরী হয়েছে। 

জাতীয় = সরকারের এই ক্ষমতা বৃদ্ধি বিচারপতি জন মার্শালের নেতৃত্বে ■ সুপ্রিমকোর্টের ব্যাখ্যা ও সিদ্ধান্ত সর্বাধিক কার্যকর হয়েছে।

উপসংহার: পরিশেষে বলা যায় যে, মার্কিন যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থার প্রকৃতির ব্যাপক পরিবর্তন ঘটেছে। সুপ্রিমকোর্টের = বিচার ব্যবস্থা নতুন রাজ্যর অন্তর্ভূক্তি ও রাজ্যের স্বাধীনতার অস্বীকার প্রভৃতি মার্কিন যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থায় প্রকৃতিকে তাৎপর্যপূর্ণ করে তুলেছে।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের মার্কিন যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থার তাৎপর্যপূর্ণ বৈশিষ্ট্যগুলো সংক্ষেপে আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ