মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী। আমাদের গুগল নিউজ ফলো করুন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী
মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী

উত্তর : ভূমিকা : মার্কিন যুক্তরাষ্ট্রের সংবিধানে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি অত্যন্ত গুরুত্ব সহকারে অনুসরণ করা হয়। মার্কিন সংবিধানের কাঠামোটি সামগ্রিক বিচারে এ নীতির উপর প্রতিষ্ঠিত। 

এখানে ব্যক্তি স্বাধীনতার মূলমন্ত্র হিসেবে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি প্রয়োগের ব্যাপারে উৎসাহ দেওয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব : ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি মার্কিন সংবিধানের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। মার্কিন শাসনতন্ত্রের রচয়িতাগণ ঔপনিবেশিক শাসনের স্বৈরাচারের তিক্ত অভিজ্ঞতার পরিপ্রক্ষিতে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতিকে ব্যক্তিস্বাধীনতার রক্ষাকবচ হিসেবে গণ্য করেছেন। 

মার্কিন শাসনতন্ত্রে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতিটি একটি বিশেষ গুরুত্বপূর্ণ নীতি হিসেবে শাসনতন্ত্রের অন্তর্ভুক্ত হয়। 

মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের ভিত্তি হিসেবে তার ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতিকে বেছে নিয়েছে। শুধু কেন্দ্রে নয়, বরং প্রদেশগুলোতেও ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি বাস্তবায়ন করা হয়েছে।

এ নীতির প্রবক্তারা বলেন, সরকারের প্রত্যেক বিভাগই পারস্পরিক নির্ভরশীলতার উপর আবদ্ধ। তারা সরকারের বিভিন্ন বিভাগের ক্ষমতার মধ্যে ভারসাম্য রক্ষার জন্য ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি প্রয়োগ করেন।

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির ফলে প্রত্যেক বিভাগ তার নিজ নিজ কাজ করবে, কেউ কারো কাজে মাথা ঘামাবে না। কেননা এখানে প্রত্যেক বিভাগ স্বাধীন। 

এ কারণে মার্কিন শাসনব্যবস্থাকে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির উপযুক্ত উদাহরণ হিসেবে উল্লেখ করা হয়। 

মার্কিন সংবিধানের প্রথম অনুচ্ছেদ অনুসারে আইন প্রণয়ন ক্ষমতা আইনসভা তথা কংগ্রেসের হাতে দ্বিতীয় অনুচ্ছেদ অনুসারে শাসন ক্ষমতা শাসন বিভাগীয় প্রধান হিসেবে রাষ্ট্রপতির হাতে এবং তৃতীয় অনুচ্ছেদ অনুসারে বিচার ক্ষমতা বিচার বিভাগের হাতে ন্যস্ত।

উপসংহার : পরিশেষে বলা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রে যে ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতি হিসেবে গ্রহণ করা হয়েছে তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির কতিপয় সমালোচনা থাকলেও এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনেকটা কার্যকর। বর্তমান কালে এ নীতি পরিপূর্ণভাবে বস্তবায়ন করা সম্ভব না হলেও এর গুরুত্ব কম নয়।

আর্টিকেলের শেষকথাঃ মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী। যদি তোমাদের আজকের মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতা স্বতন্ত্রীকরণের গুরুত্ব কী পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ