রাজকীয় বিশেষাধিকার কি | রাজকীয় বিশেষাধিকার কাকে বলে

রাজকীয় বিশেষাধিকার কি | রাজকীয় বিশেষাধিকার কাকে বলে
রাজকীয় বিশেষাধিকার কি | রাজকীয় বিশেষাধিকার কাকে বলে

রাজকীয় বিশেষাধিকার কি | রাজকীয় বিশেষাধিকার কাকে বলে

  • অথবা, রাজকীয় বিশেষাধিকার কাকে বলে? 
  • অথবা, রাজকীয় বিশেষাধিকার বলতে কি বুঝ? 

উত্তর : ভূমিকা : তত্ত্বগত দিক থেকে ব্রিটিশ রাজশক্তি বিপুল ক্ষমতার অধিকারী। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সকল কার্যক্রম রাজা বা রানির নামেই সম্পাদিত হয়। 

শাসনতন্ত্র বিশেষজ্ঞ মহল বলেছেন, ব্রিটেনের রাজশক্তির ক্ষমতার এ বিপুল ক্ষমতার দুটি উৎস। ব্রিটেনের রাজতন্ত্রের ক্ষমতার এ দুটি উৎসের মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ উৎস হলো রাজকীয় বিশেষাধিকার। সাধারণত ব্রিটেনের চিরাচরিত প্রথার ভিত্তিতে গড়ে উঠা ক্ষমতাসমূহ হলো রাজকীয় বিশেষ অধিকার।

— রাজকীয় বিশেষাধিকার : রাজকীয় দায়দায়িত্ব সঠিকভাবে পালনের উদ্দেশ্যে প্রয়োজনীয় উদ্যোগ, আয়োজন, নীতি নিয়ন্ত্রণের জন্য অধিকতর ক্ষমতার প্রয়োজন দেখা দেয়। 

এ প্রয়োজনীয়তা উপলব্ধি থেকে ব্রিটেনের শাসনব্যবস্থায় প্রথাগত আইন এর অংশ হিসেবে সকল রাজা বা রানি ধারবাহিকভাবে কতকগুলো অধিকার ভোগ করেন। এগুলোকে ব্রিটেনের রাজকীয় বিশেষাধিকার হিসেবে গণ্য করা হয়।

প্রামাণ্য সংজ্ঞা : রাজকীয় বিশেষাধিকার সম্পর্কিত ধারণা কিছুটা অস্পষ্ট তাই এ সম্পর্কে সুনির্দিষ্ট কোনো আইন নেই। নিম্নে এ সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীদের মতামত ব্যক্ত করা হলো।

Black stone বলেছেন, “রাজশক্তির বিশেষ অধিকার হলো যেসব ক্ষমতা, যেগুলোর ভিত্তিতে রাজকীয় মর্যাদা অনুসারে অন্যান্য সকলের উপর রাজার বিশেষ প্রাধান্য প্রতিষ্ঠিত এবং সেগুলো প্রথাগত আইনের বাইরে।”

Hood Phillips-এর মতে, “পরমাধিকার বলতে সার্বভৌম ক্ষমতার অধিকারী রাজার সঙ্গে প্রজাদের ক্ষমতার সম্পর্ক বুঝায়।”

Dicey-এর মতে, “কোনো নির্দিষ্ট সময়ে স্ব-বিবেচনা অনুসারে বা স্বেচ্ছাধীনভাবে কাজ করার আইনগত ক্ষমতার যে অবশিষ্টাংশ রাজশক্তির হাতে ন্যস্ত থাকে তাকেই পরমাধিকার বলে। "

Coke-এর মতে, “রাজকীয় পরমাধিকার বলতে আইন কর্তৃক রাজশক্তিকে প্রদত্ত বিশেষ ক্ষমতা প্রাধান্য এবং সুযোগ সুবিধাকে বুঝায়।”

উপসংহার : পরিশেষে বলা যায়, বিশেষ অধিকার আইনত রাজার হাতে ন্যস্ত। তবে প্রথা এক সাংবিধানিক, রীতিনীতি অনুসারে অন্যদের মাধ্যমে এবং সাংবিধানিক রীতিনীতি অনুসারে অন্যদের মাধ্যমে এবং অন্যের পরামর্শ অনুযায়ী রাজশক্তি এ ক্ষমতা প্রয়োগ করে। 

মূলত বিশেষ অধিকার বলতে শাসন বিভাগ কর্তৃক প্রযুক্ত সেসব স্ববিবেচনামূলক ক্ষমতাকে বুঝায়, সেসব ক্ষমতা রাজশক্তি বা তার অধীনস্থ ক্ষমতাকে বুঝায়। সেসব ক্ষমতা রাজশক্তি বা তার অধীনস্থ ব্যক্তি ও অধিকারীগণ পার্লামেন্টে প্রণীত আইনের কর্তৃত্ব ছাড়াই প্রয়োগ করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ