সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর । আমাদের গুগল নিউজ ফলো করুন।

সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর
সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর

সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর

  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সফলতার কারণ কি ছিল? লেখ।
  • অথবা, সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের দিক আলোচনা কর।

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশের ইতিহাসে সুলতান আলাউদ্দিন খলজি একমাত্র শাসক যিনি অর্থনৈতিক সংস্কার কার্যসূচি প্রবর্তন করে খ্যাতি লাভ করেছেন। সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি অত্যন্ত সফল হয়েছিল। 

সুলতান আলাউদ্দিন খলজির সমরকুশলী নৃপত্তি, সামরিক সংগঠক, দিগ্বিজয়ী বীর ও সুদক্ষ শাসক এবং বহুমুখী প্রতিভার জন্ ভারতীয় উপমহাদেশের ইতিহাসে এক গৌরবময় আসন দখল করে আছেন। ইবনে বতুতা তাকে দিল্লির শ্রেষ্ঠ সুলতানগণের অন্যতম বলে অভিহিত করেছেন।

সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি সাফল্যের কারণ : সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি কার্যকর হয়েছিল অত্যন্ত সফলভাবে। এ সফলতার পেছনে কতিপয় কারণ নিহিত। নিম্নে তার মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করা হলো।

১. কঠোর পদক্ষেপ : সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতি সফলতার কারণ হচ্ছে তার কঠোর পদক্ষেপ। সুলতান আলাউদ্দিন খলজির এ পদ্ধতি কঠোরভাবে বলবৎ করা হয় এবং বিধি-ব্যবস্থা লঙ্ঘনের জন্য প্রয়োজনীয় শাস্তি দেওয়ার, ব্যবস্থা করা হয়। 

যেমন- ওজনে কম দেওয়া ব্যবসায়ীর শরীর থেকে মাংস কেটে নেওয়ার নির্দেশ দেন। তার এ কঠোর ব্যবস্থার ফলে মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা আসে এবং ইতিহাসের পাতায় তার নাম স্বর্ণাক্ষরে লেখা রয়েছে।

২. ব্যক্তিগত মনোযোগ ও তত্ত্বাবধান : সুলতান আলাউদ্দিন, খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভের অন্যতম কারণ তার ব্যক্তিগত মনোযোগ ও তত্ত্বাবধান। 

সুলতান আলাউদ্দিন খলজির ব্যক্তিগত মনোযোগ ও তত্ত্বাবধানে এ পদ্ধতি সাফল্য যথেষ্ট সহায়ক হয়েছিল। তিনি নিজে বাজার তদারকি করার জন্য তদারকি বিভাগ গঠন করেন, যারা সুলতানের নিকট বাজারের সঠিক অবস্থা তুলে ধরত।

৩. জরুরি অবস্থায় খাদ্য প্রদান : সুলতান বৃষ্টি, অনাবৃষ্টি, ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, খরা ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট অবস্থায় খাদ্য প্রদানের ব্যবস্থা করেন। 

আর এ উদ্দেশ্যে তিনি রেশনিং প্রথা চালু করেন। জরুরি অবস্থায় খাদ্যের বরাদ্দ নির্ধারণের ব্যবস্থার ফলে সুলতান আলাউদ্দিন খলজির মূল্য | নিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবস্থা সফলতা লাভ করেন।

৪. পরিবহণ ব্যবস্থার নিয়ন্ত্রণ: সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভের অন্যতম কারণ হচ্ছে সুষ্ঠুভাবে পণ্য পরিবহণ ব্যবস্থার তদারকি করা। 

তিনি পণ্য সহজে আমদানি করা ও রপ্তানি করার ব্যবস্থা গ্রহণ করেন। ফলে | তিনি অতি সহজে পরিবহণ ব্যবস্থা নিয়ন্ত্রণ করে মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভে সক্ষম হন।

৫. তথ্য সংগ্রহ : সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সাফলতা লাভের অন্যতম কারণ হচ্ছে বাজার সম্বন্ধে তথ্য সংগ্রহ। সুলতান বিভিন্ন উপায়ে বাজারের অগ্রগতি সম্বন্ধে তথ্য সপ্তাহ করতেন। 

ব্যবসায়ীরা উচ্চ মূল্য দাবি করলে তাদের কঠোর শাস্তি দেওয়া হতো। তাছাড়া ব্যবসায়ীরা নির্দিষ্ট মূল্যে ক্রয় করে তা বিক্রয় করেছেন কি না? তা দেখার জন্য চাকরদের বিশেষ বিশেষ দ্রব্য ক্রয় করতে পাঠাতেন।

৬. কর্মচারীদের সততা ও আন্তরিকতা : সুলতানের কর্মচারীরা সততা ও আন্তরিকতার সাথে তাদের কর্তব্য সম্পাদন করত। কারণ কর্মচারীদের কর্তব্যের সামান্য বিচ্যুতি অথবা তুচ্ছ ভুলের জন্য তাদের কঠোর শাস্তি প্রদান করা হতো। 

কর্মচারীদের উৎসাহ, সততা এ প্রথার সাফল্যের মূলে বিশেষভাবে কাজ করেছিল। সুলতানের কর্মচারীরা সুষ্ঠুভাবে বাজার তদারকি করত। তারা বাজারে সার্বিক অবস্থা সম্পর্কে সুলতানের কাছে তথ্য তুলে ধরত।

৭. সঠিক মূল্য নির্ধারণ : সুলতান আলাউদ্দিন প্রত্যেকটি পণ্যের বাজার দর নির্ধারণ করে দেন। তিনি কাপড়ের জন্য নির্দিষ্ট দাম নির্ধারণ করে দেন, খাদ্যশস্যের ব্যাপারে সঠিক মূল্য নির্ধারণ করে দেন এবং গবাদি পশুর দাম নির্ধারণ করে দেন। 

তার গৃহীত এ ব্যবস্থার ফলে জনগণের পক্ষে সহজেই নিত্য প্রয়োজনীয় দ্রব্য লাভ বা ক্রয় করা সহজ হয়। 

তাছাড়া সুলতান এমনভাবে দ্রব্যসামগ্রীর মূল্য নির্ধারণ করে দেন যে, তার বিপরীতে অন্যকোনো মূল্য বাজারে চালু ছিল না। তার এ ব্যবস্থার ফলে তিনি মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভ করেন।

৮. সরবরাহের নিশ্চয়তা প্রদান : সুলতান আলাউদ্দিন খলজি মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভের অন্যতম কারণ হচ্ছে তার সরবরাহের নিশ্চয়তা প্রদান। 

আর উদ্দেশ্যে সুলতান রাজকীয় শস্য মজুত ভান্ডার গড়ে তোলেন। প্রয়োজনে সেখান থেকে সরবরাহ নিশ্চিত করেন। এতে করে বাজারের দ্রব্যসামগ্রী সরবরাহের নিশ্চয়তা প্রদান হয়েছিল।

৯. সুষম বণ্টন নীতি : সুলতান আলাউদ্দিন বাজারে পণ্যের সুষ্ঠু বণ্টন নীতি চালু করেন। বাজার নিয়ন্ত্রণ আইনগুলো কঠোরভাবে প্রয়োগ করা হয় এবং আইন অমান্যকারীকে কঠোর শাস্তি প্রদান করা হতো। সুলতান বাজারে সরবরাহকৃত দ্রব্যসামগ্রীর সুষম বণ্টনের ব্যবস্থা গ্রহণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সফলতায় তার অবদান অনস্বীকার্য। তার কতিপয় পদক্ষেপের ফলে তিনি অতি সহজে মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতিতে সফলতা লাভ করেন। 

এ সাফল্যের প্রধান | কারণ ছিল সুশৃঙ্খল ও পরিকল্পিতভাবে প্রণয়ন করা। বাজার নিয়ন্ত্রণের জন্য বাজার নিয়ন্ত্রণ ব্যবস্থার আইন-কানুন কঠোরভাবে প্রয়োগ করা হয়েছিল। 

তাছাড়া সুলতানের ব্যক্তিগত মনোযোগ, কর্মচারীদের তৎপরতা, আইন অমান্যকারীদের কঠোর শাস্তি প্রদানের ব্যবস্থা জনগণের সহযোগিতা প্রভৃতি বাজার ব্যবস্থা সফলতার মূলে কাজ করছিল।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর । যদি তোমাদের আজকের সুলতান আলাউদ্দিন খলজির মূল্য নিয়ন্ত্রণ পদ্ধতির সাফল্যের কারণসমূহ আলোচনা কর পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ