তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।

তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ
তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ

তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ

  • অথবা, তরাইনের প্রথম যুদ্ধে বর্ণনা দাও ৷
  • অথবা, তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে আলোকপাত কর। 
  • অথবা, তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে লেখ।

উত্তর : ভূমিকা : পাঞ্জাব ও সিন্ধু বিজয়ের পর মুহাম্মদ ঘুরী (১১৯০-১১৯১) সালের দিকে নিজ রাজ্যের কর্তৃত্ব সুপ্রতিষ্ঠিত করার জন্য সীমান্তবর্তী ভাতিন্ডা অঞ্চল অধিকার করেন । পৃথ্বীরাজ এই আক্রমণ প্রতিরোধ করার জন্য এই যুদ্ধে লিপ্ত হলে তরাইনের প্রথম যুদ্ধ সংঘটিত।

তরাইনের প্রথম যুদ্ধ : গজনিদের পতনের পর মুহাম্মদ ঘুরী রাজ্যপতনের তীব্র বাধার সম্মুখীন হন। ১১৯০-১১৯১ সালের শেষের দিকে তিনি দিল্লি ও আজমিরের চৌহান রাজা পৃথ্বীরাজ্যের ভাতিন্ডা দখল করেন। 

বিজয়ী মুহাম্মদ ঘুরীর শক্তি সামর্থ্যের কথা শুনে পৃথ্বীরাজ বিশাল সেনাবাহিনী নিয়ে তাকে আক্রমণের জন্য অগ্রসর হলেন। 

সে কারণেই মুহাম্মদ ঘুরী পৃথ্বীরাজকেপ্রতিহত করার জন্য সেনাবাহিনী প্রস্তুত করতে লাগলেন। উত্তর ভারতে হিন্দু রাজাগণ একত্রিত হয়ে এক সম্মিলিত বাহিনী নিয়ে বিদেশি শত্রুর আক্রমণের বিরুদ্ধে অগ্রসর হলেন। 

কিন্তু তদানীন্তন ভারতের শক্তিশালী কনৌজের রাজা জয় পৃথ্বীরাজের প্রতি বিরূপ ছিলেন বলে এই সম্মিলিত বাহিনীতে যোগদান না করে সম্পূর্ণভাবে নির্লিপ্ত থাকেন। 

থানেশ্বরের নিকট তরাইন নামক স্থানে উভয়পক্ষের রক্তক্ষয়ী যুদ্ধে মুহাম্মদ ঘুরী পরাজিত হয়ে স্বদেশে ফিরে আসেন।

ঐতিহাসিক ফিরিস্তার মতে, আফগান খলজি ও খোরাসানি সৈন্যদের নির্লিপ্ততাই তরাইনের প্রথম যুদ্ধে মুহাম্মদ ঘুরীর পরাজয়ের অন্যতম কারণ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পৃথ্বীরাজ রাজপুতদের সহযোগিতা নিয়ে নিজ শক্তি বৃদ্ধি করে ১১৯১ সালে মুহাম্মদ ঘুরীর বিরূদ্ধে যুদ্ধে লিপ্ত হন। এই যুদ্ধে মুহাম্মদ ঘুরী তীরবিদ্ধ হয়ে আহত হন এবং দেশে ফিরে যেতে বাধ্য হন ।

আর্টিকেলের শেষকথাঃ তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ। যদি তোমাদের আজকের তরাইনের প্রথম যুদ্ধ সম্পর্কে সংক্ষেপে যা জান লেখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ