ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ । আমাদের গুগল নিউজ ফলো করুন।

ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ
ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ

ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ

  • অথবা, ইউরোপীয় বণিকরা কেন আগমন করেছিল? 

উত্তর : ভূমিকা : এশিয়া মহাদেশে ভারতবর্ষ ছিল ধন-সম্পদের দেশ। এ ধন-সম্পদের আকর্ষণে আকৃষ্ট হয়ে যুগে যুগে গ্রিক, শক, হুন, কুষাণ, পাঠান ও মুঘলদের আগমন ঘটেছিল। 

এমনকি ইউরোপীয় বণিকরাও আকৃষ্ট হয়েছিল। কিন্তু তারা বাণিজ্যের উদ্দেশ্য নিয়ে এদেশে পাড়ি জমায়। কিন্তু কালক্রমে বণিকদের মানদণ্ড যে রাজদণ্ডে পরিণত হবে তা এদেশের মানুষ কখনো অনুধাবন করতে পারেনি।

→ ভারতে ইউরোপীয়দের আগমনের কারণসমূহ : নিম্নে ভারতে ইউরোপীয়দের আগমনের কারণসমূহ আলোচনা করা হলো :

১. বাণিজ্য সম্পর্ক : ইউরোপীয়রা মূলত এদেশের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপনের জন্য আগমন করেন। এটি তাদের প্রধান উদ্দেশ্য ছিল। 

কিন্তু ৭ম শতকে আর্যরা ভারত মহাসাগর ও লোহিত মহাসাগরের উপর প্রাধান্য বিস্তার করে এবং ভারতীয় বাণিজ্য তাদের হস্তগত হয়। ফলে ইউরোপীয় বণিকগণ ভারতীয় পণ্য ক্রয়ের জন্য ব্যাকুল হয়ে পড়ে।

২. কনস্টান্টিনোপলের পতন : ১৪৫৩ সালে অটোমান তুর্কিদের দ্বারা রোমান সাম্রাজ্যের রাজধানীর পতন ঘটলে ভূমধ্যসাগরের উপর তুর্কিদের প্রাধান্য প্রতিষ্ঠিত হয়। 

ফলে প্রাচ্যের সঙ্গে পাশ্চাত্যের বাণিজ্য বন্ধ হয়ে যায়। এ অবস্থায় ইউরোপীয়দের ভারতের সঙ্গে বাণিজ্যের নতুন পথ আবিষ্কারের প্রয়োজনীয়তা দেখা দেয়।

৩. জুসেড : এ ধর্মযুদ্ধের পরবর্তী সময়ে ইউরোপে ভারতীয় মসলার চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। যেমন- মরিচ, লবণ, এলাচ প্রভৃতি ইউরোপের বাজারে চড়াদামে বিক্রি হয়। এসব পণ্য ভারত থেকে সরাসরি আমদানি করে তাদের খরচ লাঘব করতে তৎপর হয়ে পড়ে ।

৪. রেনেসাঁ : ভারতের সাথে ইউরোপীয়দের বাণিজ্যের আর একটি অন্যতম কারণ রেনেসাঁ। রেনেসাঁর ফলে সামুদ্রিক জাতিগুলোর মধ্যে অজানাকে জানার অচেনাকে চেনার জন্য ইউরোপীয়রা ব্যাকুল হয়ে পড়ে। যার ফলশ্রুতিতে ইউরোপীয়রা ভারতে আসেন ।

৫. ভারতবর্ষ ছিল স্বর্ণখনি : ইউরোপীয়দের কাছে ভারতবর্ষ ছিল স্বর্ণখনির মতো। তাই তারা ভারতে এসে তাদের সম্পত্তি আরোহণ ও এদেশে স্থায়ীভাবে বসবাসের জন্য আসেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ইউরোপীয়দের ভারতবর্ষে আসার ফলে তাদের ভাগ্যবিধাতা তাদের পক্ষে ছিল। যার ফলে তাদের ভাগ্য আঙুল ফুলে কলাগাছের মতো হতে থাকে।

আর্টিকেলের শেষকথাঃ ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ । যদি তোমাদের আজকের ভারতে ইউরোপীয় বণিকদের আগমনের কারণ লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ