গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও । আমাদের গুগল নিউজ ফলো করুন।

গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও
গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও

গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও

উত্তর : ভূমিকা : ১২৯৭ সালে আলাউদ্দিন খলজি গুজরাটের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন। তিনি গুজরাটের রাজা দ্বিতীয় কর্ণদেবকে পরাজিত করে গুজরাট দিল্লি সুলতানির অন্তর্ভুক্ত করেন। 

এক শতাব্দী পর তথাকার প্রাদেশিক শাসনকর্তা জাফরতুঘলক বংশের দুর্বলতার সুযোগে স্বাধীনতা ঘোষণা করে মুজাফফর শাহ উপাধি ধারণ করেন। অতঃপর তার পৌত্র আহমদ শাহ সিংহাসনে আরোহণ করেন। আহমদ শাহকে গুজরাটের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় ।

গুজরাট রাজ্যের উত্থান: গুজরাট ভারতের সর্ব পশ্চিমে অবস্থিত রাজ্য। এই রাজ্যের অধিবাসীরা প্রধানত গুজরাটি। গুজরাটের ইতিহাস প্রাচীন, মধ্যযুগীয় এবং আধুনিক উপরিভাগে ভাগ করা হয়েছে ।

প্রাচীন ইতিহাস সিন্ধু সভ্যতার সাথে যুক্ত করা যেতে পারে। পাকিস্তান ও আফগনিস্তান থেকে আগত, যারা প্রথম গুজরাটে বসতি স্থাপন করেছিল। তারা হলো গুজার। 

তারপর এখানে মৌর্য রাজবংশ আসে যার শাসক চন্দ্রগুপ্ত মৌর্য। চন্দগুপ্ত মৌর্য এবং তার পৌত্র সম্রাট অশোক এই অঞ্চলের উপর আধিপত্য বিস্তার করেন। তার মৃত্যুর পর অনেক রাজবংশ; যেমন— শক, মৈত্রকা চৌরা ইত্যাদির গুজরাটের শাসনকার্য চালায় ।

এরপর মুসলিম রাজ্য আক্রমণ করে সেখানে ৪০০ বছর ধরে শাসনকার্য চালায়। গজনির সুলতান মাহমুদ থেকে আরম্ভ করে আলাউদ্দিন খলজি সম্রাট আকবর সকলেই খুবই বীরত্বের সাথে গুজরাটের রাজত্ব করেন। 

কিন্তু মারাঠা নেতা শিবাজির দ্বারা মুসলিমরা বহিষ্কৃত হয়। সপ্তদশ শতকের সময়কালে ব্রিটিশদের আবির্ভাবের সাথে সাথে মারাঠাদের আধিপত্য কমতে থাকে। এই রাজ্য তখন বিভিন্ন প্রাদেশিক রাজ্যে বিভক্ত করা হয় । যেমন আহমেদাবাদ, ভারুচ, ওকৈরা দ্বারা শাসিত হয়েছিল।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গুজরাটের মুসলিম শাসকগণ স্বাধীনভাবে শাসনকার্য পরিচালনা করেন। সুলতান বাহাদুর শাহের দুর্বলতার সুযোগে মুঘল সম্রাট আকবর ১৫৭২ সালে গুজরাট মুঘল সাম্রাজ্যভুক্ত করেন ।

আর্টিকেলের শেষকথাঃ গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও । যদি তোমাদের আজকের গুজরাট রাজ্যের উত্থান সম্পর্কে ধারণা দাও পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ