সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ। আমাদের গুগল নিউজ ফলো করুন।.

সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ
সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ

সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ

  • অথবা, সিকান্দার লোদীর শাসনকালের ঘটনাবলির সংক্ষিপ্ত বর্ণনা দাও ।

উত্তর : ভূমিকা : ভারতীয় উপমহাদেশে লোদী বংশের শাসনের ইতিহাস এক গুরুত্বপূর্ণ অধ্যায় ছিল। সুলতান বাহলুল লোদী বংশ প্রতিষ্ঠা করে যান আর তিনিই লোদী বংশকে একটি শক্তিশালী অবস্থানে রেখে যান । 

সিকান্দার লোদী নিজ দক্ষতা ও যোগ্যতাবলে লোদী বংশের সর্বাপেক্ষা শ্রেষ্ঠ সুলতান হিসেবে অবদান রেখে যান। তিনি তার শাসনামলে অনেকগুলো অভিযান ও বিদ্রোহ দমন করে তার সাম্রাজ্যকে শান্তির সাম্রাজ্য হিসেবে রূপ দেন।

→ সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা : সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো সংক্ষেপে নিম্নে আলোচনা করা হলো :

১. বিদ্রোহ দমন : সিকান্দার লোদী শাসন ক্ষমতায় আরোহণের সময় বরবক শাহপন্থিদের মধ্যে বিদ্রোহ ঘটে। তারা সিকান্দার লোদীকে লোদীকে রাজ সিংহাসনে আরোহণের বিরুদ্ধে ছিল। 

তারা চেয়েছিল জৌনপুরের শাসক বরবক শাহকে মনোনীত করা হোক । অবশেষে সুলতান হিসেবে সিকান্দার সিংহাসনে আরোহণ করায় তারা সুলতানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলে সুলতান তাদেরকে কঠোর হাতে মোকাবিলা করেন।

২. ভ্রাতার বিরুদ্ধে অভিযান : সুলতান সিকান্দার লোদীর ভ্রাতা জৌনপুরে স্বাধীনতা ঘোষণা করলে সে সুলতানের বিপক্ষ শত্রু হিসেবে আবির্ভূত হলে সুলতান তার বিরুদ্ধ অভিযান চালান। 

সেই অভিযানে বরবক শাহ পরাজিত হলে তাকে বন্দি করে জৌনপুরের শাসনভার অন্যান্য আফগান আমিরের হাতে অর্পণ করে।

৩. শর্কী সুলতানের বিরুদ্ধে অভিযান : জৌনপুরের সুলতান সিকান্দার লোদীর করতলগত হলে জৌনপুরের বিদ্রোহী শাসকগণ শার্কী সুলতান হুসেন শাহকে জৌনপুর পুনরুদ্ধারের জন্য আহ্বান জানায়। 

হুসেন শাহ অনেক সৈন্য সংগ্রহ করে জৌনপুরের দিকে অগ্রসর হলে সুলতান সিকান্দার বাহিনী শর্কীর বিরুদ্ধে ব্যূহ রচনা করে। ফলে শর্কী সুলতান পরাজয় বরণ করে পালিয়ে বাংলায় আলাউদ্দিন হোসেন শাহের কাছে আশ্রয় গ্রহণ করে।

৪. ত্রিহুত ও বিহার : সুলতান সিকান্দার লোদী জৌনপুরের লোদী শাসনের কর্তৃত্ব প্রতিষ্ঠা করে ত্রিহুত ও বিহারের দিকে নজর দেন। 

ত্রিহুত ও বিহারে তার সাম্রাজ্যে কিতাব করার লক্ষ্যে শক্তিশালী অভিযান প্রেরণ করেন। সুলতানের আক্রমণে ভীত হয়ে শাসক বশ্যতা স্বীকার করে ফলে ত্রিহুত ও বিহারে লোদী শাসন প্রতিষ্ঠা পায় ।

৫. বাংলার সুলতানের সাথে সন্ধি : ত্রিহুত ও বিহার বিজয়ের পর সুলতান বাংলার দিকে নজর দেন। বাংলা অনেক দূরতম প্রদেশ থাকলেও তিনি সাহসী পদক্ষেপ গ্রহণ করেন। অবশেষে বাংলায় অভিযান প্রেরণ করে হুসেন শাহের সাথে সন্ধি স্থাপন করে দিল্লিতে প্রত্যাবর্তন করে ।

৬. আফগানদের প্রতি নজর : আফগান দলপতিগণ সে সময়ে অনেক শক্তিশালী ছিল এবং তারা বিভিন্ন এলাকার জায়গীর পেতেন। 

তাই আফগানদের শক্তি হ্রাস করার জন্য জায়গীরের জন্য কঠোর নিয়ম করলেন এবং অনেক আমিরদের জায়গীর পরীক্ষা নিরীক্ষা করে বাতিল করেন। এতে করে আফগান আমিররা সুলতানের প্রতি বিরাগভাজন হন ।

৭. আমিরদের ষড়যন্ত্র দমন : আফগান আমিরদের জায়গীর বাতিল করলে তারা সুলতানের বিরুদ্ধে পরবর্তীতে ফতেহ খানের সহায়তাই আফগান আমিরদের দমন করতে সচেষ্ট হন। এছাড়া রাজপুতদের দমন করে সাম্রাজ্যের মাঝে শান্তি স্থাপন করে ১৫১৭ সালে মৃত্যুবরণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লোদী বংশের শ্রেষ্ঠ শাসক হিসেবে সিকান্দার লোদী অনেকগুলো অভিযান প্রেরণ করে সেইসব অভিযানে জয়লাভ করে লোদী শাসনকে অনেক বছর শাসন করার পথ তৈরি করে দিয়ে যান। লোদী বংশের শ্রেষ্ঠ শাসক হিসেবে ইতিহাসে সিকান্দার লোদীর নাম লেখা রয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ। যদি তোমাদের আজকের সিকান্দার লোদীর শাসন আমলের গুরুত্বপূর্ণ ঘটনা লিখ পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ