বুরুজি ও বাহারি মামলুক সম্পর্কে আলোচনা কর

বুরুজি ও বাহারি মামলুক সম্পর্কে আলোচনা কর
বুরুজি ও বাহারি মামলুক সম্পর্কে আলোচনা কর

বুরুজি ও বাহারি মামলুক সম্পর্কে আলোচনা কর

  • অথবা, বাহারি ও বুরুজি মামলুকদের সম্পর্কে সংক্ষিপ্ত টাকা লিখ।

উত্তর : ভূমিকা : জগতে অতি অল্প রাজবংশই মিশরের মামলুক সুলতানদের ন্যায় খ্যাতি অর্জন করতে সমর্থ হয়েছিল, মিশরে মামলুক বংশের প্রতিষ্ঠাতা ছিলেন শাজার উদ-দার সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর মৃত্যুর পর মুসলিম জাহানের এক দুর্দিনে মামলুকরা ইসলামকে আসন্ন ধ্বংসের হাত হতে রক্ষা করেন।

বুরুজি ও বাহারি পরিচয় : নিম্নে বুজি ও বাহারি মামলুকদের সম্পর্কে আলোচনার পূর্বে আমাদের মামলুকদের পরিচয় জানা প্রয়ো

মামলুক কারা : আরবি "মালাকা" শব্দ থেকে মামলুক শব্দের এর অর্থ দাস, চাকর, ক্রীতদাস ইত্যাদি। মিশরে যুদ্ধ বন্দিদেরকেও 'মামলুক বলে ডাকা হতো। 

এই মামলুকদের অধিকাংশ লোকই ছিল তুর্কি শাখার কুমান গোত্রের এরা বসবাস করত উরাল পর্বতমালা এবং কাম্পিয়ান সাগরের মধ্যবর্তী কিপচাক অঞ্চলে। 

তাঁরা এক সময় মোঙ্গল আক্রমণের ভয়ে সমুদ্র পাড়ি দিয়ে পশ্চিমে এশিয়া, উত্তর আফ্রিকা এবং মিশরে চলে আসেন।

১. বুরুজি মামলুক : সুলতান সাইফুদ্দিন কালাউন তার দেহরক্ষীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য কায়রোর দুর্গের গম্বুজ বা বুরুজে নিয়োজিত করেন। 

এরা সকলেই ছিলেন কাকেসিয়ান। মুখতাম পাহাড়ের পাদদেশে বুরুজে বসবাস করতো বলে এদের নামকরণ করা হয় বুরুজি মামলুক। 

১৩৮২ সালে বাহরি মামলুকের সর্বশেষ সুলতান আস-সালিহ হাদিকে ক্ষমতাচ্যুত করে এ বংশ প্রতিষ্ঠা হয়। এরা ১৩৮২-১৫১৭ সাল পর্যন্ত প্রায় ১৩৫ বছর শাসন করেন। 

এ বংশের শাসক ছিলেন ২০ জন। আর এরাই ইতিহাসে বুরুজি মামলুক হিসাবে পরিচিত। এ বংশের প্রথম শাসক সুলতান বারকুক।

২. বাহারি মামলুক : জন্মগতভাবেই তুর্কিগণ ছিলেন দুঃসাহসী ফলে আইয়ুবী সুলতান আস সালিহ তাঁর দেহরক্ষী বাহিনীতে বেশ কিছু সৈন্যকে নিয়োগ দেন। 

কিন্তু এক পর্যায়ে তাঁরা স্বেচ্ছাচারী হয়ে ওঠে এবং কায়রোবাসীর উপর নির্যাতন শুরু করেন। ফলে সুলতান তাদের একটা বড় অংশকে নগরীর বাইরে ফুসতাত নগরীর বিপরীত প্রান্তে নীলনদের অববাহিকায় "রাওদাহ" নামক দ্বীপে বাসস্থানের ব্যবস্থা করেন। 

সুলতান তাদের বাহারি বলে ডাকতেন বলে পরে এরা বাহারিয়া মামলুক নামেই ইতিহাসে পরিচিত হয়ে উঠতে থাকে। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন রাণী শাজার উদ-দার ২৪ জন শাসক ১২৫০- ১৩৮২ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মামলুকরা নিজস্ব যোগ্যতা বলে ও দূরদর্শিতা দ্বারা মামলুক শাসন প্রতিষ্ঠা করেন। এ বংশের ৪৭ জন মামলুক সুলতান দীর্ঘ দুইশত সাতষট্টি বছর রাজত্ব করেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ