বুরুজি মামলুক কারা ৷ বুরুজি মামলুকদের পরিচয় দাও

 

বুরুজি মামলুক কারা ৷ বুরুজি মামলুকদের পরিচয় দাও
বুরুজি মামলুক কারা ৷ বুরুজি মামলুকদের পরিচয় দাও

বুরুজি মামলুক কারা ৷ বুরুজি মামলুকদের পরিচয় দাও

উত্তর : ভূমিকা : মিশরীয়রা ক্রীতদাসকে মামলুক বলে ডাকত। মিশরের আইয়ুবী শাসকরা তাদের দেহরক্ষী রাখতেন। এরা ছিল মোঙ্গল, তুর্কি, গ্রিক ও ককেসিয়ান। 

সৈন্য বাহিনীতেও এদের নিয়োগ করা হতো। সময়ের আবর্তনে তারা একসময় | রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িয়ে পড়ে। ফলে মিশরে প্রতিষ্ঠিত হয় মামলুক বংশ। 

পরবর্তীতে এ বংশ প্রায় ৩০০ বছর শাসন করে। বুরুজি মামলুকদের পরিচয় আলোচনার পূর্বে আমাদের জানা প্রয়োজন মামলুক কারা ।

→ মামলুক কারা : মামলুক শব্দের অর্থ দাস, ক্রীতদাস, সেবাদাস, শ্রমদাস, চাকর ইত্যাদি। প্রাচীন মিশরে যুদ্ধবন্দিদেরকে মামলুক বলে অভিহিত করা হতো। আর তাই বলা যায়, যুদ্ধবন্দিও ক্রীতদাস সম্প্রদায়কেই মূলত মামলুক বলা হয়। 

উরাল পর্বতমালা এবং কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী কিপচাক অঞ্চলে ছিল এই মামলুকদের আদি বাসস্থান। তারা ছিল তুর্কিদের কুমান শাখার অধিবাসী ।

→ বুরুজি মামলুকদের পরিচয় : বাহারি মামলুক সুলতান একশ্রেণির ক্রীতদাস ক্রয় করে তার দেহরক্ষী ও সেনাবাহিনীতে নিয়োগ দেন। সুলতান সাইফুদ্দিন কালাউন তার দেহরক্ষীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য কায়রোর দুর্গের সুউচ্চ গম্বুজ বা বুরুজে নিয়োজিত করেন। 

আর এরাই ইতিহাসে বুরুজি মামলুক হিসাবে পরিচিত। এরা সকলেই ছিলেন ককেসিয়ান। মুখতাম পাহাড়ের পাদদেশে বুরুজে বসবাস করতো বলে এদের নামকরণ করা হয় বুরুজি মামলুক। 

১৩৮২ সালে বাহরি মামলুকের সর্বশেষ সুলতান আস-সালিহ আল হাদীকে ক্ষমতাচ্যুত করে এ বংশ প্রতিষ্ঠা পায়। এরা ১৩৮২-১৫১৭ সাল পর্যন্ত প্রায় ১৩৫ বছর শাসন করেন। এ বংশের শাসক ছিলেন ২৩ জন এবং সর্বপ্রথম শাসক আল বারকুক।

উপসংহার : পরিশেষে বলা যায়, মিশরের ইতিহাসে মামলুক বংশের শাসন এক চমকপ্রদ ঘটনা। তাদের শাসনব্যবস্থা ছিল চিত্তাকর্ষক ও উদ্দীপনাময়। 

সামন্য ক্রীতদাস থেকে উপযুক্ত প্রশিক্ষণ ও অনুগ্রহ লাভ করে মামলুকগণ স্বীয় যোগ্যতা, প্রতিভা ও দূরদর্শিতা বলে যে মামলুক বংশ প্রতিষ্ঠা করেন ইতিহাসে তা সত্যিই বিরল। এদের মধ্যে বুরজি মামলুক ছিলেন ইতিহাসের অন্যতম বিষয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ