মামলুকদের শ্রেণিবিভাগ আলোচনা কর

মামলুকদের শ্রেণিবিভাগ আলোচনা কর
মামলুকদের শ্রেণিবিভাগ আলোচনা কর

মামলুকদের শ্রেণিবিভাগ আলোচনা কর

  • অথবা, মিশরে মামলুকদের প্রকারভেদ বর্ণনা কর। 

উত্তর : ভূমিকা : মিশরে মামলুক বংশ প্রতিষ্ঠা ইসলামের ইতিহাসে একটি অবিস্মরণীয় ঘটনা। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন সাজার উপ-দার। মামলুক বংশ দীর্ঘ দুইশত সাতষটি (২৬) বছর শাসনকার্য পরিচালনা করেন। মামলুক শাসকগণ তাদের শাসনামলে যথেষ্ট সুনাম অর্জন করেছিলেন।

মিশরের মামলুকদের সম্পর্কে আলোচনার পূর্বে মামলুকদের পরিচয় সম্পর্কে আমাদের ধারণা থাকা প্রয়োজন।

মামলুকদের পরিচয় : মামলুক শব্দের অর্থ মাস ক্রীতদাস সেবাদাস, শ্রমদাস, চাকর ইত্যাদি। প্রাচীন মিশর যুদ্ধবন্দিদেরকে মামলুক বলে অভিহিত করা হতো। 

আর তাই বলা যায়, যুদ্ধবন্দি ও দাস সম্প্রদায়কেও মূলত মামলুক বল হয়। উরাল পর্বতমালা এবং কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী কিপচাক অঞ্চলে ছিলো এই মামলুকদের আদি বাসস্থান। তার ছিলো তুর্কিদের কুমান শাখার অধিবাসী ।

→ মামলুকদের শ্রেণিবিভাগ : মিশরের মামলুকরা দুই ভাগে বিভক্ত ছিলো। নিম্নে মামলুকদের শ্রেণিবিভাগ তুলে ধরা হলো:

১. বাহরি মামলুক : আইয়ুবী সুলতান আস সালিহ যে সকল ক্রীতদাস ক্রয় করেন, তাদেরকে বাহরী মামলুক বলা হয়। সুলতান তার ব্যক্তিগত দেহরক্ষী বাহিনী এবং সেনাবাহিনীতে জন্মকৃত ক্রীতদাসদের শান দেন। 

তারা একসময় শক্তিশালী হয়ে ওঠে। এদিকে আব্বাসীয় সুলতান শাজার উদ-দার নামের এক তুর্কি ক্রীতদাসীকে মালিক আস-সালিহকে উপহার দেন। 

মালিক আস সালিহ উক্ত দাসীকে যুক্তি দিয়ে বিয়ে করেন। মালিক আস | সালিহ এর মৃত্যুর পর শাজার-উদ-দার মিশরের সিংহাসন দখল করেন। ফলে প্রতিষ্ঠিত হয় মামলুক বংশের। 

মূলত শাজার উপ- দার কর্তৃক প্রতিষ্ঠিত এ মামলুক বংশ বাহারি মামলুক নামেও পরিচিত। এ বাহারি মামলুকদের ২৪ জন শাসক ১২৫০-১৩৮২ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন ক্ষমতায় ছিল।

২. বুরুজি মামলুক : বাহরি মামলুক সুলতান কালাউন একশ্রেণির ক্রীতদাস জন্য করে তার দেহরক্ষী বাহিনীতে নিয়োগ করেন। 

সুলতান কালাউন এদের 'বুরুজি' অর্থাৎ দুর্গের সুউচ্চ গম্বুজ প্রকোষ্টে বসবাসের ব্যবস্থা করেন বিধায় তাদের বুরুজি মামলুক বলা হয়। 

তারা ১৩৫ বছর রাজত্ব করেন। বুরুজি মামলুকদের ২০ জন শাসক ১৩৮২-১৫১৭ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন ক্ষমতায় ছিল তারা ছিলেন কারকেশিয়ান বংশোদ্ভূত।

উপসংহর : পরিশেষে বলা যায় যে, সামান্য ক্রীতদাস থেকে যোগ্যতা ও দক্ষতার বলে ক্রীতদাসরা মামলুক বংশ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল। 

মামলুক সুলতানদের অনেকেই সুশাসক ছিলেন। তবে মামলুকদের মধ্যে ২ ধরনের মামলুক থাকায়, পরবর্তীতে শাসন ক্ষমতায় তারা অভ্যন্তরীণ দ্বন্দ্বে লিপ্ত হয়। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ