গৌড় রাজ্য বলতে কি বুঝ । গৌড় রাজ্য সম্পর্কে যা জান লেখ

গৌড় রাজ্য বলতে কি বুঝ । গৌড় রাজ্য সম্পর্কে যা জান লেখ
গৌড় রাজ্য বলতে কি বুঝ । গৌড় রাজ্য সম্পর্কে যা জান লেখ

গৌড় রাজ্য বলতে কি বুঝ । গৌড় রাজ্য সম্পর্কে যা জান লেখ

উত্তর : ভূমিকা : গুপ্ত সাম্রাজ্যের পতনের পর বাংলায় গৌড় ও বঙ্গ নামে দুই রাজ্যের উদ্ভব হয়। সাধারণভাবে উত্তর বাংলা ও পশ্চিম বাংলাকে নিয়ে গৌড় রাজ্য গঠিত হয়। 

তবে এ রাজ্যের নির্দিষ্ট কোনো সীমারেখা ছিল না। তবে পুরাতন নামগুলো যথা— পুণ্ড্র, সুহ্ম, সমতট এখান থেকে লোপ পায়। বাংলায় গৌড় ও বঙ্গ এ নাম এরপর থেকে প্রচলিত হয়।

গৌড় রাজ্য : বাংলার উত্তর ও পশ্চিমাংশ নিয়ে গৌড় রাজ্য গঠিত হয়।

গৌড় রাজ্য সম্পর্কে আলোচনা করা হলো :

১. অবস্থান : বাংলার উত্তর ও পশ্চিম বাংলার উত্তরাংশ এবং মগধ গৌড় রাজ্যের অন্তর্ভুক্ত ছিল। এ বিশাল অঞ্চল নিয়ে ৫৪৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত গৌড় রাজ্য প্রতিষ্ঠিত ছিল।

২. শাসন : এ সময় পরবর্তী গুপ্ত বংশীয় শাসকরা গৌড় রাজ্যকে শাসন করতো। ধারণা করা হয় মহাসেন গুপ্ত উত্তর বাংলায় তার অধিকার বজায় রেখেছিল।

৩. সময়কাল : গুপ্ত সাম্রাজ্যের পতনের পর ষষ্ঠ শতাব্দীর প্রথম থেকে ষষ্ঠ শতাব্দীর শেষ পর্যন্ত গৌড় রাজ্য পরবর্তী গুপ্ত বংশের শাসনে ছিল। আর ষষ্ঠ শতাব্দীর মাঝামাঝি সময়ে এই অঞ্চলই গৌড় জনপদরূপে সুপরিচিত ছিল।

৪. রাজনৈতিক পালাবদল : গুপ্ত সাম্রাজ্যের পতনের সুযোগ নিয়ে কনৌজের মৌখরি বংশ গৌড় দখলের চেষ্টা করে। কিন্তু তাদের এ চেষ্টাকে ব্যাহত করে পরবর্তী গুপ্ত বংশ গৌড় রাজ্য তাদের অধিকারে আনে। 

পরবর্তীতে ঈশানবর্মণ গৌড়বাসীকে বিতাড়িত করে সমুদ্রে আশ্রয় নিতে বাধ্য করেছিলেন। পরবর্তীতে মহাসেন গুপ্ত কামরূপের রাজা সুস্থিতবর্মণের আক্রমণ প্রতিহত করে গৌড়ে তার অধিকার রক্ষা করে।

৫. শশাঙ্কের ক্ষমতা লাভ : কচুরী শক্তির হাতে মহাসেন তপ্ত পরাজিত হলে গৌড়ের উপর পরবর্তী গুপ্তবংশের অধিকার দুর্বল হয়ে যায়। এই সুযোগে শশাঙ্ক বাংলার অধিপতি হন।

৬. স্বাধীন সার্বভৌম প্রতিষ্ঠা : শশাঙ্ক গৌড়ের ক্ষমতায় এসে গৌড়ে স্বাধীন সার্বভৌম প্রতিষ্ঠা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায়, বিশাল গুপ্ত সাম্রাজ্যের পতনের পর সারা উত্তর ভারতে ক্ষুদ্র ক্ষুদ্র স্থানীয় রাজবংশের উদ্ভব হয়। 

আর এর প্রভাবে বাংলার উত্তর ও পশ্চিম অংশ নিয়ে পরবর্তী গুপ্ত নামে এক রাজবংশ ক্ষমতা দখল করে। কিন্তু উত্তর ভারতের ঐ ভগ্নদশা বাংলায়ও প্রভাব ফেলে। 

ফলে এখানেও রাজনৈতিক পালাবদলে শশাঙ্ক ক্ষমতা দখল করে গৌড়ে স্বাধীন সার্বভৌম শাসন প্রতিষ্ঠা করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ