কারমাতীয় সম্প্রদায় সম্বন্ধে একটি টীকা লিখ

কারমাতীয় সম্প্রদায় সম্বন্ধে একটি টীকা লিখ
কারমাতীয় সম্প্রদায় সম্বন্ধে একটি টীকা লিখ

কারমাতীয় সম্প্রদায় সম্বন্ধে একটি টীকা লিখ 

  • অথবা, কারমাতীয় সম্প্রদায় সম্পর্কে যা জান লিখ। 

উত্তর : ভূমিকা : শিয়া সম্প্রদায়ের অন্যতম উপদল হলো কারামাতী সম্প্রদায়। যারা ইসলাম থেকে বিচ্ছিন্ন হয়ে তারা নানারকম অনৈসলামিক ও অযৌক্তিক রীতিনীতি প্রবর্তন করে তারা।

[] কারমাতীয়দের পরিচয় ও কর্মকাণ্ড : কারমাতীয়রা হলো ইসমাঈলীয় শিয়াদের একটি প্রশাখা। তারা খুবই উগ্রপন্থি ছিলেন। ইমাম ইসমাঈলের জীবিতকালে মুবারক নামক এক ব্যক্তির প্ররোচনায় তারা শিয়ামতে দীক্ষিত হন। 

কারামাতুয়া ইসমাঈলীয় দল ত্যাগ করে নিজ নামে কারমাতীয়া মতবাদ প্রতিষ্ঠা করেন। ধীরে ধীরে তারা তাদের শক্তিবৃদ্ধি করেন। ২৮৬ হিজরিতে হামদান কারমত প্রস্তাব করল যে, আব্বাসীয় খিলাফত উৎখাত করে ইরাকে ফাতেমীয় শাসন প্রতিষ্ঠা করতে হবে। 

এ নিয়ে ওবায়দুল্লাহ আল মাহদীর সাথে তাদের মতভেদ শুরু হয়। ওবায়দুল্লাজ আল মাহদী তার প্রস্তাব নাকচ করলে সে কারমাতীয়দের দলে যোগ দেয়। 

তার নাম অনুসারে এ মতবাদের নামকরণ করা কারমাতীয় মতবাদ কারমাতীয়দের ধ্বংসাত্মক কার্য এতো চরমে পৌঁছে যে মক্কা মদিনাসহ শিয়া-সুন্নি আব্বাসীয় ফাতেমীয় সকলেই ভীত হয়ে পড়ে। 

আবু জাকারিয়া বিন মাহদীর নেতৃত্বে ৯১৪ সালে তারা বাহরাইনে একটা ছোট রাষ্ট্র কায়েম করে। আবু তাহির সুলায়মান ৯৩০ সালে হজ আরম্ভ হলে মক্কা অবরোধ করে ত্রাসের সৃষ্টি করে। 

ফাতেমীয় খলিফা আল মুইজ তাদের দমন করার জন্য অভিযান প্রেরণ করেন। এরপর আল মুইজ কারমাতীয়দের কঠোর হস্তে দমন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফাতেমীয় খিলাফতে কারমাতীয় সম্প্রদায়ের আবির্ভার এক অবস্মরণীয় ঘটনা। কারমাতীয় তাদের শক্তি দিয়ে ফাতেমীয় সাম্রাজ্যের বিভিন্ন জায়গায় ধ্বংসযজ্ঞ চালায় যার ফলে ফাতেমীয় সাম্রাজ্যে অশান্তি ও অরাজকতার সৃষ্টি হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ