সালাহউদ্দিন আইয়ুবীর উত্তরাধিকার সম্পর্কে যা জান লিখ

সালাহউদ্দিন আইয়ুবীর উত্তরাধিকার সম্পর্কে যা জান লিখ
সালাহউদ্দিন আইয়ুবীর উত্তরাধিকার সম্পর্কে যা জান লিখ

সালাহউদ্দিন আইয়ুবীর উত্তরাধিকার সম্পর্কে যা জান লিখ

  • অথবা, সালাহউদ্দিন আইয়ূবীর উত্তরাধিকারী কারা ছিলেন? 

উত্তর : ভূমিকা সুলতান সালাহউদ্দিন আইয়ুবী তার অসাধারণ মেধা, বুদ্ধি ও কূটনৈতিক কৌশলের দ্বারা সুসংগঠিত একটি রাজবংশ প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছিলেন। 

দ্বাদশ শতাব্দীতে তিনি স্বীয় কৌশলে বিভিন্ন যুদ্ধের মাধ্যমে ক্রুসেডারদের দমন করেন। কিন্তু তার ওফাতের পর উত্তরাধিকারিগণ আইয়ুবী বংশের স্থায়িত্বের জন্য তেমন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেনি। তারা ছিলো দুর্বল উত্তরাধিকারী।

→ সালাহউদ্দিনের উত্তরাধিকারীগণ : সুলতান সালাহউদ্দিন আইয়ুবী তিনি তার মৃত্যুর পূর্বে কোন যোগ্য উত্তরাধিকারী রেখে যেতে পারেননি। তিনি তার মৃত্যুর পূর্বে তিন পুত্র রেখে যান। 

কিন্তু তাদের মাঝে কোন সুষ্ঠু বণ্টন রেখে যাননি বিধায় স্বীয় পুত্র ও অন্যান্য উত্তরাধিকারীগণের মাঝে তেমন সুসম্পর্ক ছিল না। 

তার মৃত্যুর পর তিন পুত্র তিনটি স্বাধীন রাজ্যের উত্তরাধিকারী হন। প্রথম আজিজ, কায়রো সিলিক ৯ আল আবজাল দামেস্ক এবং ৩২ আল সালিক জাহির দামেস্কের শাসন হন।

এছাড়া সালাহউদ্দিন আইয়ুবীর ভাই আল আদিল কারাক ও শাশকের শাসনভার লাভ করেন। তবে মিশরের আইয়ুবীরাই ছিল এ বংশের প্রধানসালাহউদ্দিন আইয়ুবীর পুত্রদের মধ্যে দ্বন্দ্বের সুযোগে আল আদিল মিশর ও সিরিয়ার অধিকাংশ অঞ্চল দখল করে নেন। 

ফলে আল আজিজের পর তার পুত্র আল মনসুর মুহাম্মদের শাসনের এক বছরের মাথায় আল আদিল কায়রো কেন্দ্রিক তার শাসনব্যবস্থা গড়ে তোলেন। 

চতুর্থ ক্রুসেডে তিনি ক্রুসেডারদেরকে শান্তি চুক্তি সম্পাদনে বাধ্য করেন। ১২১৮ সালে দামেস্ক ও ইরাক শাসন করে। আইয়ূবী পরিবারের অন্যান্য শাখার শাসকরা হিমস, হামাছ ও ইয়ামেন শাসন করে।

আল আদিলের পুত্র আল কামিল ১২৩৮ সালে জার্মান সম্রাটের নিকট জেরুজালেম হস্তান্তর করেন। এরপর আল কামিলের ভাই ১২৪০ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন করেন। 

পরবর্তী আস সালিহ ক্ষমতায় এসে জেরুজালেম পুনরুদ্ধার করেন। আইয়ুবী বংশের সর্বশেষ শাসক তুরাম শাহকে হত্যা করে তার সৎ মা সাজার উদ-দার ১২৫০ খ্রিস্টাব্দে মামলুক সাম্রাজ্য প্রতিষ্ঠা করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সালাহউদ্দিন আইয়ুবীর তার জ্ঞাতি গোষ্ঠীর মধ্যে সুসম্পর্ক না থাকায় তাদের মধ্যে বিবাদ অনিবার্য হয়ে উঠে। উত্তরাধিকারীগণ আইয়ুবী বংশের প্রতিনিধিত্ব ধরে রাখতে পারেনি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ