সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর রাজত্বকাল সম্পর্কে যা জান লিখ

সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর রাজত্বকাল সম্পর্কে যা জান লিখ
সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর রাজত্বকাল সম্পর্কে যা জান লিখ

সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর রাজত্বকাল সম্পর্কে যা জান লিখ

  • অথবা, সুলতান সালাহউদ্দিন আইয়ুবীর শাসনকাল সংক্ষেপে লিপিবদ্ধ কর।

উত্তর : ভূমিকা : সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ইসলামের ইতিহাসে এক আলোচিত নাম। আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা হিসেবে তিনি বিশ্বের ইতিহাসে স্মরণীয় হয়েছেন। তিনি আইয়ুবী বংশের প্রতিষ্ঠাতা। ক্রুসেডারদের দমনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

সালাহউদ্দিন আইয়ুবীর শাসনকাল : নিয়ে সালাহউদ্দিন আইয়ুবীর শাসনকাল তুলে ধরা হলো :

১. পরিচয় ও ক্ষমতা লাভ : সালাহ উদ্দিন আইয়ুবী ১১৩৮ খ্রিস্টাব্দে ইরাকের তিকরিত জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নাজিমুদ্দিন আইয়ুব। তিনি ১১৭৪-১১৯৪ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন ক্ষমতায় ছিলেন।

১১৬৯ খ্রিস্টাব্দে মিশরের প্রধানমন্ত্রী মারা গেলে তিনি তার স্থলাভিষিক্ত হন। ১৯৭৪ সালে নুরুদ্দীন জঙ্গি মারা গেলে তিনি স্বাধীনতা ঘোষণা করেন এবং ফাতেমীয় বংশের পতন ঘটিয়ে আইয়ূবী বংশের উত্থান ঘটান ।

২. বিদ্রোহ দমন : ক্ষমতায় আসীন হয়ে সালাহউদ্দিন বিদ্রোহ দমনের দিকে মনোনিবেশ করেন। তিনি কায়রোতে ফ্রাঙ্কি সৈন্যদের বিতারিত করে সেখানে রাজধানী স্থাপন করেন। এটি তার জন্য বিরাট এক কৃতিত্ব।

৩. মহানুভবতা : সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ছিলেন। মহানুভবতা, বদান্যতা, উদারতা তার চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। এসবের কারণে তিনি ইতিহাসেও বিখ্যাত হয়ে রয়েছেন।

৪. দেশপ্রেমিক ও ধার্মিক : সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ছিলেন। দেশপ্রেমিক ও খুবই ধার্মিক। তিনি যুদ্ধের ময়দানে উটের পিঠে উপবিষ্ট অবস্থায় নামায পড়তেন। যা তার মর্যাদাকে আরো বহুগুণে বাড়িয়ে দেয়।

৫. বিশাল সাম্রাজ্য অধিকার : গাজী সালাহউদ্দিন আইয়ুবী মাসুল, জাজিরা, আলেপ্পা ও মেসোপটেমীয় অধিকার করে বিশাল এক সাম্রাজ্যের অধিপতি হন।

৬. প্রজাবৎসল শাসক : সুলতান সালাহউদ্দিন আইয়ুবী ছিলেন একজন প্রজাবৎসল শাসক। তিনি প্রজাদের সুখে দুঃখে যে-কোনো সময় তাদের ডাকে সাড়া দিতেন। প্রজা নিপীড়ন নয়, প্রজা পালনই ছিল তার শাসনের মূলনীতি।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সালাহউদ্দিন আইয়ুবী নিজের একক নিরলস প্রচেষ্টার কারণে একটি বৃহৎ রাজবংশ প্রতিষ্ঠা করতে সক্ষম হন। 

ক্রুসেডারদের দমন, বিভিন্ন রাজ্য জয়, সাম্রাজ্য অধিকার, প্রজাবৎসল শাসক, মহানুভবতা প্রভৃতি কারণে তিনি ইতিহাসের পাতায় বিখ্যাত হয়ে রয়েছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ