ইউরোপীয় সভ্যতার বিকাশে সাধনে ক্রুসেডের প্রভাব ব্যাখ্যা কর

 

ইউরোপীয় সভ্যতার বিকাশে সাধনে ক্রুসেডের প্রভাব ব্যাখ্যা কর
ইউরোপীয় সভ্যতার বিকাশে সাধনে ক্রুসেডের প্রভাব ব্যাখ্যা কর

ইউরোপীয় সভ্যতার বিকাশে সাধনে ক্রুসেডের প্রভাব ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : ইউরোপের সূচনা থেকে এখন অব্দি বিভিন্ন যুগের এবং সভ্যতার বিকাশ বা আবির্ভাব ঘটেছে। এসব যুগ বা সভ্যতার গড়ে উঠার পিছনে রয়েছে বহু সংগ্রামের ইতিহাস। 

বিশেষ করে শ্রেণিভিত্তিক সংগ্রাম, গোত্র, জাতি-উপজাতি প্রভৃতি শ্রেণির মানুষদের স্বার্থ সংশ্লিষ্ট সংগ্রামের ইতিহাস। তেমনি মধ্যযুগের ইউরোপের ইতিহাসে ক্রুসেড অন্যতম একটি ঘটনা।

ইউরোপের সভ্যতায় ক্রুসেডের ভূমিকা : নিম্নে ইউরোপীয় সভ্যতার বিকাশ সাধনে ক্রুসেডের প্রভাব আলোচনা করা হলো :

১. রাজার ক্ষমতা : ইউরোপের ইতিহাসে ক্রুসেডের যুগান্তরকারী ফলাফল লক্ষণীয় ছিল। বিশেষ করে, রাজার ক্ষমতা বৃদ্ধি অন্যতম। সমগ্র ইউরোপের বিশেষ করে ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানিসহ বিভিন্ন দেশে রাজ্যের রাজারা নিজস্ব ক্ষমতা বৃদ্ধি করেন। যা ক্রুসেডের প্রত্যক্ষ প্রভাবের মধ্যে অন্যতম একটি প্রভাব।

২. রাজতন্ত্রের সূচনা : সূচনা ছিল ক্রসেডের প্রত্যক্ষ ফলাফলের মধ্যে অন্যতম প্রভাব একটি। তৎকালীন সময়ে রাজ্যে সামন্তপ্রথার অবসান ঘটিয়ে রাজ্যের শক্তিশালী ও ক্ষমতাধর রাজারা রাজতন্ত্রের সূচনা করেন। আর এর মাধ্যমে নিজেরাই শাসনব্যবস্থা কায়েম করতে থাকে। এভাবে রাজতন্ত্রের সূচনা ঘটে।

৩. ধ্বংসযজ্ঞ অবস্থা : ক্রুসেডের ফলাফল এর দিকে সার্বিক পরিস্থিতি তুলনা করার মাধ্যমে দৃষ্টিপাত করলে দেখতে পাই সময় ইউরোপ জুড়ে ধ্বংসযজ্ঞের চেহারা। ক্রুসেডের ফলে বহু মুসলিম সৈন্য প্রাণ হারায়। 

তাছাড়া সবচেয়ে বড় বিষয় ছিল ক্রুসেডের পরবর্তী চেহারা অবলোকনের মাধ্যমে দেখা যায়, পশ্চিম এশিয়ার এক বিস্তীর্ণ এলাকা জুড়ে মৃত্যু নগরীর চিত্র ফুটে উঠে।

৪. সামন্ত ব্যবস্থা : ইউরোপের মধ্যযুগের রাজ্যের শাসনমালা এবং ভূমি ব্যবস্থাপনায় এক শ্রেণির বিরাট প্রভাব লক্ষণীয় ছিল। যারা সামন্ত বা ভূমি সামন্ত বা প্রভু নামে পরিচিত ছিল। ক্রুসেডের ফলে সমগ্র ইউরোপ থেকে সামন্ত প্রথার বিলোপ সাধিত হয়।

৫. কর ব্যবস্থা : আরোপ ইউরোপে যখন সামন্তপ্রভুদের অবসান ঘটে যায়, তখন রাজাদের মধ্যে কর ব্যবস্থা আরোপের প্রচলন বা প্রভাব পরিলক্ষিত হয়। 

এই কর ব্যবস্থা আরোপের ফলে রাজ্যের একটি বিশেষ শ্রেণি ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। রাজ্যের কৃষক শ্রেণির উপর অতিরিক্ত কর আরোপের ফলে রাজার সাথে কৃষকদের বিরূপ মনোভাব তৈরি হতে শুরু করে।

৬. পোপের ক্ষমতা : ক্রুসেডের ফলাফলের দিকে তাকালে তৎকালীন রাষ্ট্রের শাসনব্যবস্থায় পোপের ক্ষমতা বৃদ্ধি না পেয়ে, বরং তা ক্রমাগত হ্রাস পেতে শুরু করে। 

কেননা ক্রুসেডে অংশগ্রহণ করতে পোপ বা যাজক শ্রেণির চাপ বা নিপীড়নের ফলে তাঁদের উপর থেকে বিশ্বাস কমিয়ে ফেলে। ফলে পোপ বা যাজকদের ক্ষমতা হ্রাস পেতে শুরু করে।

৭. নগর বিকাশ : ক্রুসেডের পরবর্তী ফলাফল পর্যবেক্ষণ করলে দেখতে পাওয়া যায় বিভিন্ন নগর ও নগর সভ্যতার বিকাশ ক্রুসেড পরবর্তী সময় মানুষ গ্রাম ছেড়ে কাজের উদ্দেশ্যে নতুন কোনো স্থানে জড়ো হতে শুরু করে। 

আর এইভাবে একত্রে জড়ো হওয়ার মাধ্যমে মানুষ নিজেদের সামষ্টিক কল্যাণসাধনের উদ্দেশ্যে সঙ্গত কারণেই নগরের সূচনা হয় তাদের মাধ্যমে।

৮. মধ্যবিত্তশ্রেণির বিকাশ : ক্রুসেডের ফলাফলের দিকে তাকালে দেখতে পাই তৎকালীন সামন্তপ্রথা বা ভূমিপতিদের অবসান ঘটার মাধ্যমে মধ্যবিত্ত কৃষক ও সর্বহারা শ্রেণির বিকাশ ঘটে। 

যার ফলে মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা সামন্ত দাস প্রথা থেকে মুক্ত হয়ে স্বাধীন বসবাসের কথা ব্যক্ত করার প্রয়াস খোঁজে পায় ।

৯. ব্যবসা-বাণিজ্য : ক্রুসেডের ফলে ভূমধ্যসাগরীয় এলাকার সমগ্র ইউরোপ এবং এশিয়ার মধ্যে ব্যবসা-বাণিজ্যের পথ সুগম হয়ে উঠে। এখান থেকে মুসলিম আধিপত্য বিলোপসাধন করার মাধ্যমে ইউরোপীয় ব্যবসায়ী বণিক শ্রেণিরা একচ্ছত্র বা একক প্রভাব বিস্তার করার প্রয়াস সাধন করে তোলে ।

১০. সভ্যতার বিকাশ : ইউরোপের মধ্যযুগের প্রেক্ষাপটের দিকে দৃষ্টি আরোপ করলে ক্রুসেডের নানাকেন্দ্রিক তাৎপর্যমণ্ডিত ফলাফল চোখে জেগে উঠতে দেখা যায়। তেমনি ইউরোপে ক্রুসেডের ফলে নতুন বিভিন্ন সভ্যতার উদ্ভব বা বিকাশ ঘটে ।

১১. সংস্কৃতির উন্নয়নে : ক্রুসেডের ফলাফলের বিভিন্ন উল্লেখযোগ্য দিক আলোচনা করতে গিয়ে দেখা যায়, সংস্কৃতির মান উন্নয়ন ও এর বিকাশ সাধন করতে ক্রুসেডের ভূমিকা অন্যতম। 

মূলত ক্রুসেডের ফলাফল সংস্কৃতির বিকাশ সাধনে অন্যতম সহায়ক ভূমিকা হিসেবে কাজ করে। সংস্কৃতির ভাঙনকে শক্তিশালী করে তোলার পিছনে ক্রুসেডের প্রভাব অপরিসীম

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ক্রুসেডের ফলাফল সমগ্র ইউরোপ জুড়ে ততটাই প্রভাব ফেলেছিল যা বর্তমান আধুনিক ইউরোপ গড়ে উঠার পিছনে অন্যতম প্রধান নিয়ামক হিসেবে কাজ করে। তাই বলা যায়, ইউরোপের মধ্যযুগের ইতিহাসে ক্রুসেডের সার্বিক ফলাফল ছিল তাৎপর্যমণ্ডিত।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ