দেব রাজবংশ কখন কোথায় রাজত্ব করেছিল

দেব রাজবংশ কখন কোথায় রাজত্ব করেছিল
দেব রাজবংশ কখন কোথায় রাজত্ব করেছিল

দেব রাজবংশ কখন কোথায় রাজত্ব করেছিল

  • অথবা, দেব রাজবংশের অবস্থান কোথায় ছিল?

উত্তর : ভূমিকা : পাল শাসনের অবসানের যুগে দক্ষিণ-পূর্ব বাংলায় গড়ে উঠা অন্যতম একটি রাজবংশ তা হলো দেব রাজবংশ শতাব্দীর প্রথম ভাগে দেব রাজবংশের উদ্ভব হয়। ধারণা করা হয় এ বংশের অবস্থান কুমিল্লাতে ছিল। 

দেব রাজবংশের উল্লেখযোগ্য রাজাগণ হলেন শান্তিদেব, বীরদের আনন্দদেব, ভবদেব প্রমুখ, দেব রাজবংশ কখন, কোথায় রাজত্ব করেছিল তা নির্ণয় করা দুরূহ ব্যাপার

→ দেব রাজবংশের অবস্থান : বাংলার ইতিহাসে দেব রাজবংশ ছিল একটি স্বতন্ত্র রাজবংশ। প্রাচীন তাম্রশাসনে দক্ষিণ- পূর্ব বাংলার পৃথক সত্তার পরিচয় পাওয়া যায়। 

এসব পৃথক সত্তার মধ্যে দেব রাজবংশ একটি। অষ্টম শতাব্দীর প্রথম ভাগে দেব রাজবংশের উত্থান হয় । তাদের প্রভূত ছিল সমতট অঞ্চলে। 

দেব রাজবংশের রাজ্যসীমা সম্পর্কে সঠিক জানা যায় না। তাদের অবস্থিতি প্রমাণিত হয় কিছু সংখ্যক মুদ্রা ও তিনখানি তাম্রশাসন থেকে । 

এ বংশের রাজাদের মধ্যে উল্লেখযোগ্য ছিলেন শান্তিদেব, শ্রীবীরদের, শ্রীভবদেব প্রমুখ। দেববংশের রাজাদের মধ্যে সার্বভৌম ক্ষমতার অধিকারী ছিলেন শান্তিদেব। 

শান্তিদেব হরিকেলে রাজত্ব করতেন বলে জানা যায়। বেশ কিছুকাল দেব রাজবংশ বাংলায় রাজত্বকাল অতিবাহিত করেছিলেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পাল শাসনের পতনের দিকে বাংলায় যে কয়েকটি স্বতন্ত্র রাজবংশের উদ্ভব হয়েছে তাদের মধ্যে একটি হলো দেবরাজবংশ। 

এ বংশ কুমিল্লায় শাসন করেন। এ বংশের রাজাদের মধ্যে শান্তিদেব সার্বভৌম ক্ষমতার অধিকারী ছিলেন। তবে কোনো সময়টুকুতে তিনি রাজা ছিলেন। তা জানা যায় না । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ