দক্ষিণ পূর্ব বাংলায় দেববংশ কত বছর শাসন করেছিল

দক্ষিণ পূর্ব বাংলায় দেববংশ কত বছর শাসন করেছিল
দক্ষিণ পূর্ব বাংলায় দেববংশ কত বছর শাসন করেছিল

দক্ষিণ পূর্ব বাংলায় দেববংশ কত বছর শাসন করেছিল

  • অথবা, দেববংশের সময়কাল উল্লেখ কর।

উত্তর : ভূমিকা : পৃথিবীতে কোনো কিছুই চিরস্থায়ী নয়। যার সৃষ্টি আছে তার অবশ্যই ধ্বংসও আছে। সেই প্রাচীনকাল থেকে শুরু করে আজ অবধি কোনো রাজবংশ বা সাম্রাজ্য টিকে থাকতে পারেনি। 

আর তারই ধারাবাহিকতায় দেববংশও চিরস্থায়ী হতে পারেনি। অষ্টম শতাব্দীর প্রথমভাগে দেববংশের উদ্ভব ঘটে দক্ষিণ-পূর্ব বাংলায় আর তারা মাত্র ৫০ থেকে ৬০ বছর রাজত্ব করার সুযোগ পেয়েছে।

→ দেববংশের সময়কাল : খড়গ রাজবংশের শাসনের পর অষ্টম শতকের প্রথম ভাগে দেব রাজবংশের উদ্ভব হয়। তাদের শাসন ছিল নবম শতাব্দীর হরিকেল রাজাদের পূর্ববর্তী কাল পর্যন্ত তাই তাম্রশাসন ও উৎকীর্ণ লিপির বিচারে বলা যায় যে, দেব রাজারা অষ্টম শতকের দ্বিতীয়ার্ধে সমতট অঞ্চল শাসন করতেন।

দেব রাজবংশের সময়কাল সম্বন্ধে জানার কোনো সঠিক প্রমাণ নেই। তবে তাম্রশাসন ও মুদ্রার লিপিবিচারে বলা যায় যে, তাঁরা অষ্টম শতাব্দীর দ্বিতীয়ার্ধে রাজত্ব করতেন অর্থাৎ আনুমানিক ৭৫০ খ্রিষ্টাব্দ থেকে শুরু করে ৮০০ খ্রিষ্টাব্দ পর্যন্ত। 

সুতরাং মনে করা যেতে পারে যে, খড়গ রাজবংশের পর পরই দক্ষিণ-পূর্ব বাংলার সমতট অঞ্চলে দেব রাজবংশের শাসন প্রতিষ্ঠিত হয়। 

সে সময় উত্তর ও উত্তর-পশ্চিম বাংলায় পালবংশের শাসন প্রতিষ্ঠিত হয়, সেই সময়ে বাংলার দক্ষিণ- পূর্ব অঞ্চলে দেব রাজবংশের শাসন বলবৎ ছিল। 

দেব রাজাদের তাম্র শাসনসমূহের প্রায় ক্ষয়প্রাপ্ত অবস্থার জন্য তাদের সম্বন্ধে বিস্তারিত জানার কোনো উপায় নেই ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, দেববংশের প্রাপ্ত তাম্রশাসন থেকে যে চার জন রাজার সন্ধান পাওয়া যায় তা থেকে অনুমান করা যায় যে ৫ থেকে ৬ দশক পর্যন্ত তাদের রাজত্ব স্থায়ী হয়েছিল। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ