ধর্মপাল কে ছিলেন । পাল বংশের শ্রেষ্ঠ শাসক কে ছিলেন

ধর্মপাল কে ছিলেন । পাল বংশের শ্রেষ্ঠ শাসক কে ছিলেন
ধর্মপাল কে ছিলেন । পাল বংশের শ্রেষ্ঠ শাসক কে ছিলেন

ধর্মপাল কে ছিলেন । পাল বংশের শ্রেষ্ঠ শাসক কে ছিলেন

  • অথবা, পালবংশের শ্রেষ্ঠ শাসক কে? তার সংক্ষিপ্ত পরিচয় দাও ।

উত্তর : ভূমিকা : প্রাচীন বাংলার ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অধ্যায় হলো পাল শাসন। গোপাল কর্তৃক বাংলায় পাল সাম্রাজ্যের ভিত্তি স্থাপিত হয় এবং পাল সাম্রাজ্যের প্রকৃত প্রতিষ্ঠাতা বলা হয় গোপাল পুত্র ধর্মপালকে। নিচে ধর্মপালের সংক্ষিপ্ত জীবনী তুলে ধরা হলো।

→ ধর্মপালের পরিচয় : গোপালের মৃত্যুর পরে দেদ্দাদেবীর গর্ভজাত তার পুত্র ধর্মপাল গৌড় অঞ্চলের সিংহাসনে বসেন। তিনি ৭৭০ খ্রিষ্টাব্দ থেকে ৮১০ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলা, বিহার সাম্রাজ্যের সম্রাট ছিলেন।

পাল রাজাগণের মধ্যে ধর্মপালের আবির্ভাবকালেই বাংলার রাজকীয় প্রভাব ও প্রতিপত্তি বৃদ্ধি পায়। মুঙ্গেরের তাম্রলিপি, ভাগলপুর তাম্রলিপি, খালিমপুর তাম্রলিপি, রাষ্ট্রকূট রাজের প্রশস্তি, তারানাথের বিবরণ এবং বিভিন্ন ঐতিহাসিকদের বিবরণী থেকে ধর্মপাল সম্পর্কে সামান্য তথ্য পাওয়া যায়।

→ সাম্রাজ্য বিস্তার : ধর্মপালের রাজত্বকালে সর্বাপেক্ষা উল্লেখযোগ্য ঘটনা হলো ত্রিপক্ষীয় সংঘর্ষ। উত্তর ভারতের কাণ্যকুঞ্জে কোনো রাজনৈতিক শক্তি না থাকায় বাংলার পাল, দাক্ষিণাত্যের রাষ্ট্রকূট রাজা ধ্রুবধারাবর্ষ এবং প্রতীহার রাজা বৎসরাজ এর মধ্যে যে সংঘর্ষটির সৃষ্টি হয় ইতিহাসে তাই ত্রিপক্ষীয় সংঘর্ষ নামে অভিহিত। 

অবশ্যই এ সংঘর্ষে ধর্মপাল উভয় সাম্রাজ্যের কাছে পরাজিত হলেও নিজ বুদ্ধিমত্তা ও স্বীয় কপালগুণে পরবর্তীতে কাণ্যকুঞ্জ সাম্রাজ্য প্রতিষ্ঠা করতে সফল হন। 

এ সম্পর্কে ড. আব্দুল মোমিন বলেন- "The pala power having secured in Bangla and Magadha had a chance demoralise its vigour in the politics of northern India."

→ বৌদ্ধবিহার প্রতিষ্ঠা : পিতা গোপালের ন্যায় ধর্মপাল ও বৌদ্ধধর্মের অনুসারী ছিলেন। ধর্মপাল যে সকল বৌদ্ধবিহার প্রতিষ্ঠা করেছিলেন তার মধ্যে উল্লেখযোগ্য হলো : মগধে বিক্রমশীল বিহার প্রতিষ্ঠা, মথুরা কলেজ নির্মাণ এবং সোমপুর বিহার প্রতিষ্ঠা। এছাড়া তিনি ৫০টির মতো শিক্ষাপ্রতিষ্ঠান নির্মাণ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বহুমুখী প্রতিভার অধিকারী রাজা ধর্মপাল দীর্ঘ ৪০ বছর গৌড় শাসন করেন। তাই এ কথা বলা যায় যে, প্রাচীন বাংলার ইতিহাসে ধর্মপালের কৃতিত্ব অপরিসীম । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ