গোপাল কোন ধর্মের পৃষ্ঠপোষক ছিলেন

গোপাল কোন ধর্মের পৃষ্ঠপোষক ছিলেন
গোপাল কোন ধর্মের পৃষ্ঠপোষক ছিলেন

গোপাল কোন ধর্মের পৃষ্ঠপোষক ছিলেন

  • অথবা, গোপালের ধর্ম সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : বাংলার প্রথম স্বাধীন সার্বভৌম গৌড়াধিপতি শশাঙ্কের মৃত্যুর পর অন্ত:বিদ্রোহ ও পার্শ্ববর্তী রাজাদের উপর্যুপরি আক্রমণের ফলে বাংলায় এক অরাজক অবস্থার সৃষ্টি হয় এবং রাজতন্ত্র ধ্বংসপ্রাপ্ত হয়। 

ঠিক সে সময়ে উত্থান হয়েছিল পাল সাম্রাজ্যের । পাল সম্রাজ্য প্রতিষ্ঠা করেন গোপাল। তার প্রতিষ্ঠিত এ রাজবংশ দীর্ঘ প্রায় চারশত বছর শাসন করেছিল।

[] গোপালের ধর্ম : গোপালের বংশ পরিচয় ও পালবংশের উৎপত্তি সম্পর্কে তথ্যের অভাবে জানা খুব দুরূহ ব্যাপার । একমাত্র খালিমপুর তাম্রলিপিতে গোপালের পিতা ব্যপট এবং পিতামহ দয়িতবিষ্ণু-এর নাম উল্লেখ আছে। 

এ থেকে মনে হয় যে গোপালের পিতা ব্যপট যুদ্ধ পারদর্শী ছিলেন এবং খুব সম্ভবত গোপালের পিতার ন্যায় সুনিপুণ যোদ্ধা ছিলেন কিন্তু তার পূর্ব পুরুষগণ ও তিনি কোনো ধর্মের অনুসারী ছিলেন সে সম্পর্কে ঐতিহাসিকদের ধারণা করা অনেক দুরূহ ব্যাপার ছিল। 

তবে বিভিন্ন গ্রন্থ হতে বা তাম্রশাসন হতে যেটুকু জানা যায় তা থেকে বুঝা যায় যে পাল রাজার বৌদ্ধ ধর্মের প্রতি আসক্ত ছিল। 

সে থেকে অনুমান করা হয় যে, গোপাল সিংহাসনে বসার পর বৌদ্ধধর্ম গ্রহণ করেন। তবে যাই হোক তিনি যে বৌদ্ধধর্মের অনুসারী ছিলেন সে সম্পর্কে ঐতিহাসিক একমত ছিলেন।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, গোপালের ধর্মমত, সম্পর্কে বিভিন্ন এতিহাসিকের মধ্যে বিতর্ক থাকলেও তিনি যে বৌদ্ধধর্মের অনুসারী ছিলেন তা জানা যায়। কারণ বেশির ভাগ ঐতিহাসিকই মত প্রকাশ করেছিলেন যে, তিনি - বৌদ্ধধর্মের পৃষ্ঠপোষক ছিলেন। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ