গোপাল কিভাবে বাংলার রাজ ক্ষমতা দখল করেছিল

গোপাল কিভাবে বাংলার রাজ ক্ষমতা দখল করেছিল
গোপাল কিভাবে বাংলার রাজ ক্ষমতা দখল করেছিল

গোপাল কিভাবে বাংলার রাজ ক্ষমতা দখল করেছিল

  • অথবা, গোপালের বাংলায় ক্ষমতা লাভ সম্পর্কে যা জান লিখ।

উত্তর : ভূমিকা : গোপাল কর্তৃক পালবংশের প্রতিষ্ঠা বাংলার অরাজকতার অবসান বলা যায়। শশাঙ্কের মৃত্যুর পর যখন বাংলায় অরাজকতাপূর্ণ অবস্থা বিরাজ করছিল, সে সময় বাংলার আলোকবর্তিকা নিয়ে হাজির হয় গোপাল। 

গোপালের রাজ ক্ষমতা দখল নিয়ে নিচে আলোচনা করা হলো :

গোপালের ক্ষমতা লাভ : গোপাল যখন পালবংশ প্রতিষ্ঠা করে তখন বাংলা অরাজকতাপূর্ণ ছিল। বড় মাছ যেমন ছোট মাছকে খেয়ে ফেলে তেমনি সবল লোকদ্বারা দুর্বলরা অত্যাচারিত হতো। 

এমন অবস্থায় বহিঃশত্রুর আক্রমণ দেশীয়দের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ দখল করে শাসন করার প্রবণতা প্রবৃদ্ধি বাংলায় ভয়াবহ বিশৃঙ্খল রূপ লাভ করে। 

এমন সময় প্রাচীন বাংলার মানুষ গোপালকে স্থায়ীভাবে রাজা নির্বাচন করে আবার খলিমপুর তাম্রশাসনে বলা আছে ‘প্রকৃতিপুঞ্জ' বাংলার সিংহাসনে গোপালকে নির্বাচন করে। 

আবার ড. আব্দুল মমিন চৌধুরী তার “ডাইনেসস্ট্রিক হিস্ট্রি অব বেঙ্গল' গ্রন্থে বলছেন, প্রজাপুন্ধের ধারা গোপালের ক্ষমতা আরোহণকে অবিশ্বাস্য ও কাল্পনিক বলে তিনি মনে করেন। 

সামন্ত শ্রেণি তাদের ব্যক্তিগত উচ্চাকাঙ্ক্ষা ছেড়ে অরাজকতা দূর করার জন্যই গোপালকে ক্ষমতায় বসায়। আবার এক কল্পকাহিনি আছে গোপালের ক্ষমতা আরোহণ নিয়ে। 

গোপাল চণ্ডিদেবীর ভক্ত নাকি। তার নাকি স্পর্শ নাগকে ধ্বংস করার অলৌকিক ক্ষমতা আছে যে জন্য জনগণ তাকে ক্ষমতায় বসায় ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে যেভাবে গোপালের ক্ষমতা আরোহণের কথা ভিন্ন গ্রন্থে বলা হয়েছে ঐতিহাসিকরা ভিন্ন তথ্যের উপর ভিত্তি করে বলেছেন। প্রকৃতঅর্থে গোপাল নিজ যোগ্যতা ও দক্ষতার বলে বাংলার রাজক্ষমতা দখল করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ