সেন যুগে বাংলার সামাজিক অবস্থার বিবরণ দাও

সেন যুগে বাংলার সামাজিক অবস্থার বিবরণ দাও
সেন যুগে বাংলার সামাজিক অবস্থার বিবরণ দাও

সেন যুগে বাংলার সামাজিক অবস্থার বিবরণ দাও

  • অথবা, সেন যুগে বাংলার সামাজিক অবস্থা কী ছিল?

উত্তর : ভূমিকা : উত্তর বাংলায় সামন্ত বিদ্রোহের ফলে পাল শাসনামলের ধ্বংসস্তূপের উপর প্রতিষ্ঠিত হয় সেন সাম্রাজ্য। বাংলায় সেন রাজ্য প্রতিষ্ঠা এক অবিস্মরণীয় ঘটনা। 

সেন শাসনামল শুরুর পর থেকে বাংলার সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সাংস্কৃতিক জীবনে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। বিশেষ করে সামাজিক অবস্থার অভূতপূর্ব পরিবর্তন সাধিত হয়।

→ সেন যুগে বাংলার সামাজিক অবস্থা : নিম্নে সেন যুগে বাংলার সামাজিক অবস্থা সম্পর্কে আলোচনা করা হলো :

১. কৌলিন্য প্রথার উদ্ভব : সেন যুগের সমাজ ব্যবস্থার একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো কৌলিন্য প্রথার উদ্ভব। বল্লাল সেনকে কৌলিন্য প্রথার উদ্ভাবক বলা হয়।

২. নারীর অবস্থা : সেন শাসনামলে নারীদের যথেষ্ট সম্মান ছিল। এ যুগে পর্দা প্রথার প্রচলন ছিল। বিধবাদের শাস্ত্রের অনুশাসন মেনে চলতে হতো।

৩. সামাজিক শ্রেণিবিন্যাস : সেন যুগে মানুষের মধ্যে সামাজিক শ্রেণিবিন্যাস লক্ষ্য করা যায়। হিন্দুদের মধ্যে মালাকার, ডোম, চণ্ডাল, কুলীণ, ব্রাহ্মণ, কায়স্থ, বৈদ্য প্রভৃতি শ্রেণির উল্লেখ পাওয়া যায়।

৪. আমোদ-প্রমোদ : সেন যুগে বাংলায় বিভিন্ন ধরনের আমোদ-প্রমোদের উল্লেখ পাওয়া যায়। এর মধ্যে ছিল বিভিন্ন ধরনের খেলাধুলা, নাচ, গান প্রভৃতি ।

৫. পূজাপার্বন : সেন যুগ ধর্মীয় দিক থেকে অনেক উন্নত ছিল। এ সময় বিভিন্ন ধরনের পূজা হতো। এর মধ্যে উল্লেখযোগ্য পূজা হলো— চড়কপূজা, দুর্গাপূজা, প্রভৃতি পূজার প্রচলন ছিল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সেন শাসন আমল ছিল। বাংলার ইতিহাসের স্বর্ণ যুগ। এ সময় বাংলার সামাজিক অবস্থার ব্যাপক উন্নতি সাধিত হয়। 

সামাজিক উন্নতির পাশাপাশি, সাহিত্য, সংস্কৃতি, অর্থনৈতিক, রাজনৈতিক ইত্যাদি ক্ষেত্রেও অনেক পরিবর্তন হয়েছিল। তাই বলা যায়, সেন যুগে বাংলায় এক গৌরবময় অধ্যায়ের সূচনা হয়েছিল। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ