আধুনিকায়ন কাকে বলে । আধুনিকায়ন বলতে কি বুঝায়

আধুনিকায়ন কাকে বলে । আধুনিকায়ন বলতে কি বুঝায়
আধুনিকায়ন কাকে বলে । আধুনিকায়ন বলতে কি বুঝায়

আধুনিকায়ন কাকে বলে । আধুনিকায়ন বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : আধুনিকীকরণ হচ্ছে সুবিন্যস্ত ও ধারাবাহিক অধ্যয়ন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আধুনিকীকায়নের উদ্ভব হয়েছে। 

আধুনিকীকরণ হলো একটি প্রক্রিয়া যার দ্বারা প্রাপ্ত সম্পদের সদ্ব্যবহার করা হয়। ইউরোপের রেনেসাঁস ও সংস্কারের পর আধুনিকায়ন প্রক্রিয়ার আবির্ভাব ঘটে।

আধুনিকীকরণ (Modernization) : এককথায় আধুনিক হওয়ার প্রক্রিয়াকে আধুনিকীকরণ বলে। এর মূল্য লক্ষ্য হচ্ছে আধুনিক সমাজ প্রতিষ্ঠা করা এবং ভবিষ্যৎ সম্পদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। 

আধুনিকীকরণ হচ্ছে সামাজিক বিজ্ঞানের একটি ধারণা। সামাজিক পরিবর্তনের ধারণার উপর আধুনিকীকরণের ধারণা নির্ভরশীল। আধুনিকীকরণ বলতে বিদ্যমান অবস্থার উত্তরোত্তর উন্নয়নকে বুঝায়। 

আধুনিকীকরণ শব্দটি প্রধানত নব্য স্বাধীনতাপ্রাপ্ত রাষ্ট্রগুলোর ক্ষেত্রে প্রযোজ্য। এসব রাষ্ট্রের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক পরিবর্তনকে আধুনিকীকরণ বলে।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে আধুনীকরণকে সংজ্ঞায়িত কেেরছন যা নিম্নরূপ :

এনসাইক্লোপেডিয়া অব সোস্যাল সায়েন্স (Encyclopedia of Social Science) অনুসারে, "Modernization is the social change where by less developed societies acquire characteristics common to more developed countries."

প্রফেসর ডি. এ. রুস্টো (Professor D. A. Rusto) বলেছেন, “আধুনিকীকরণ হচ্ছে বিদ্যাবুদ্ধির ও প্রযুক্তিবিদ্যার ক্ষেত্রে এক অভিনব পদক্ষেপ বা সামাজিক ক্ষেত্রে এক বিপ্লবস্বরূপ।” (Modernization is the process of rapidly widening control over nature through chosen co-operation among them.)

লুসিয়ান ডব্লিউ. পাই (Lucian W. Pye) বলেন, “সামাজিক পরিবর্তনের সে প্রক্রিয়া, যে প্রক্রিয়ায় গ্রাম বা কুলভিত্তিক সমাজসমূহ আধুনিক শিল্পায়িত এবং শহরকেন্দ্রিক জগতের চাপ ও আবেদনে সাড়া দিতে বাধ্য হয়।”

প্রফেসর এস. পি. হান্টিংটন (Prof. S. P. Huntington) এর মতে, "Modernization is a multifacted process involving change in all areas of human thought and activity."

বিখ্যাত চিন্তাবিদ কুদ-ই- ওয়েলস (Claude E- Wealch) এর মতে, “আধুনিকীকরণ হচ্ছে এমন একটি প্রক্রিয়া যা প্রদত্ত সম্পদাবলির যুক্তিযুক্ত সদ্ব্যবহার ঘটিয়ে এবং আধুনিক সমাজ গড়ে তোলার চেষ্টা করে।”

বেঞ্জামিন সোয়ার্জ (Benzamin Schwartz) এর মতে, "Modernization is the systematic sustained and purposeful application of human energies to the national control of man's physical and social environment for various human purposes."

উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, আধুনিকীকরণ হচ্ছে পুরাতন তথা জরাজীর্ণ রীতিনীতির পরিবর্তে আধুনিক ধ্যানধারণার অবতারণা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্তমান গণতন্ত্রায়নের যুগে আধুনিকতার বিকাশ ছাড়া রাষ্ট্র ব্যবস্থা গড়ে উঠা সম্ভব নয়। বিশ্বায়নের এ যুগে প্রযুক্তির বিকাশের ফলে আধুনিক রাষ্ট্র ব্যবস্থার আধুনিকায়নের পথ প্রশস্ত হয়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ