আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর
আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

উত্তর : ভূমিকা : রাজনৈতিক সমাজবিজ্ঞানের অন্যতম আলোচ্যবিষয় হচ্ছে আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের ধারণা। 

আধুনিকীকরণ একটি রূপান্তর আর উন্নয়ন একটি অবস্থা বা লক্ষ্য। আধুনিকীকরণের রূপান্তর প্রক্রিয়ার মাধ্যমে একটি রাজনৈতিক ব্যবস্থা উন্নত রাজনৈতিক ব্যবস্থায় উপনীত হয় ।

আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের পার্থক্য : আধুনিকায়ন ও রাজনৈতিক উন্নয়নের ধারণা এক ও অভিন্ন হওয়া সত্ত্বেও এদের মধ্যে কতিপয় পার্থক্য রয়েছে যা নিম্নরূপ :

১. সংজ্ঞাগত পার্থক্য : আধুনিকায়ন হচ্ছে পুরাতন তথা জরাজীর্ণ রীতিনীতির পরিবর্তে আধুনিক ধ্যানধারণার অবতারণা। 

পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়ন হচ্ছে রাজনৈতিক ব্যবস্থার বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের ক্ষমতার স্বতন্ত্রীকরণ, সমতা স্থাপন, দক্ষতার ক্রিয়াপ্রতিক্রিয়া।

২. লক্ষ্য ও উদ্দেশ্যগত দিক : আধুনিকায়ন এমন একটি প্রক্রিয়া যার লক্ষ্য প্রাপ্ত সম্পদাবলির সদ্ব্যবহার করে একটি জাতি গঠন নিশ্চিত করা। পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়নের লক্ষ্য হচ্ছে আধুনিক সমাজ গড়ে তোলা

৩. বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার : আধুনিকীকরণের ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার অনেকটা আপেক্ষিক। অর্থাৎ বিজ্ঞান, ও প্রযুক্তির আবশ্যকীয়তা রয়েছে। 

আর রাজনৈতিক উন্নয়নের ক্ষেত্রে, বিজ্ঞান ও প্রযুক্তির প্রসার ছাড়া উন্নয়ন সম্ভব হয় না। 

৪. গুণগত পার্থক্য : আধুনিকীকরণের জন্য বিশেষ কোন দক্ষতা আবশ্যক নয়। পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়নের জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন ।

৫. পরিবর্তনের প্রকৃতি : সামাজিক পরিবর্তনের সাথে সাথে আধুনিকীকরণ ঘটে। অর্থাৎ আধুনিকীকরণের প্রক্রিয়াটি অনেকটা স্বয়ংক্রিয়। 

পক্ষান্তরে, আধুনিকায়নের সাথে সাথে রাজনৈতিক উন্নয়ন সম্ভব নয়। অর্থাৎ রাজনৈতিক উন্নয়নের প্রক্রিয়াটি শর্তাধীন।

৬. পরিধিগত পার্থক্য : আধুনিকীকরণের ক্ষেত্রে অনেক উপাদান একত্রে সন্নিবেশিত থাকে বিধায় এর পরিধি ব্যাপক ও বিস্তৃত। পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়নের পরিধি সীমিত হয়ে থাকে।

৭. প্রক্রিয়াগত পার্থক্য : আধুনিকায়ন হচ্ছে সনাতন সমাজ হতে আধুনিক সমাজে উত্তরণের একটি প্রক্রিয়া। পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়ন হচ্ছে রাজনৈতিক ব্যবস্থার বিভিন্ন প্রতিষ্ঠানসমূহের স্বতন্ত্রীকরণ ।

৮. উপাদান : রাজনৈতিক আধুনিকীকরণের উপাদান হলো ভোটাধিকারের দাবি, সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অংশগ্রহণের দাবি ও নিয়োগ প্রাপ্তির দাবি ইত্যাদি। পক্ষান্তরে, রাজনৈতিক উন্নয়নের অন্যতম উপাদান রাজনৈতিক ব্যবস্থার স্থিতিশীলতা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাজনৈতিক উন্নয়ন ও আধুনিকীকরণের ক্ষেত্রে বিভিন্ন কৌশল প্রয়োগ করা হয়। অর্থাৎ, আধুনিকীকরণ ও রাজনৈতিক উন্নয়ন উভয়ই স্বতন্ত্র বিষয় এবং উভয়ের মধ্যে সুস্পষ্ট পার্থক্য বিদ্যমান। তবে আধুনিকীকরণ ও রাজনৈতিক উন্নয়নের ধারণা পরস্পরের উপর নির্ভরশীল।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ