ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য আলোচনা কর

ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য আলোচনা কর
ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য আলোচনা কর

ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য আলোচনা কর

  • অথবা, ধর্ম সম্পর্কে ডুর্খেইমের মতামত আলোচনা কর।

উত্তর : ভূমিকা : ডুর্খেইমের এর ধর্ম সম্পর্কিত আলোচনার মূল প্রতিপাদ্য বিষয় হলো ধর্মীয় বিশ্বাস বা আচার আচরণ । ডুর্খেইম মনে করেন ধর্মের এমন একটি গুণ আছে যার মাধ্যমে ধর্ম মানুষকে নিয়ন্ত্রণ করতো পারে। 

কমি তা ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য : নিম্নে ধর্ম সম্পর্কে ডুর্খেইমের বক্তব্য পর্যালোচনা করা হলো :

১। যৌথ অস্তিত্ব ও যৌথ প্রতিনিধিত্ব : ধর্ম সমাজের সংহতি রক্ষা করতে সাহায্য করে। তাছাড়া সামাজিক অস্তিত্ব রক্ষা করতে ও সামাজিক পরিচয় তুলে ধরতেও ধর্ম তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে irisbiloe pinsgro vd storie 

২. পবিত্র এবং অপবিত্র : সমাজে সর্বদা দুটি ধারা পবিত্র ও অপবিত্র বিদ্যমান। ধর্ম সর্বদা পবিত্রতার কথা বলে। মানুষকে সৎ ও পবিত্র জীবনের দিকনির্দেশনা দেয়। 

প্রকৃতপক্ষে ধর্ম পবিত্র ও অলঙ্ঘনীয় আদর্শ : যা কতক বিশ্বাস ও আচরণের সমন্বয়। এ ধরনের কতক আদর্শ নিজেদের মধ্যে সমন্বয় ও ক্রমাবস্থান নির্ধারণের মাধ্যমে ধর্ম হিসেবে রূপলাভ করে।

৩. ভ্রান্ত মূলনীতি : ধর্মের মধ্যে অনেক আচার, প্রথা ও বিশ্বাস রয়েছে যা বিভ্রান্তকর। তারপরও মানবজীবন সুষ্ঠুভাবে পরিচালনা করতে ধর্মের প্রয়োজন রয়েছে বলে ডুর্খেইম মনে করেন ।

৪. প্রকৃতবাদী ও সর্বপ্রাণবাদী : ধর্ম প্রকৃতিগত কারণে উদ্ভব ঘটেছে।

৫. বিজ্ঞান অসম্পূর্ণ কিন্তু ধর্ম সম্পূর্ণ : ডুর্খেইমের মতে মানুষের ধর্মীয় বিশ্বাস সম্পূর্ণ কিন্তু বিজ্ঞান অসম্পূর্ণ । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ধর্ম সম্পর্কে এমিল ডুর্খেইম যে বক্তব্য তুলে ধরেছেন তার মূলকথা হলো দলবদ্ধ জীবনযাপনের কারণে মানবজীবনে ধর্মের উদ্ভব ঘটেছে এবং সামাজিক সম্পর্ক টিকিয়ে রাখতে ধর্ম যথেষ্ট প্রয়োজনীয় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ