সংস্কৃতি কিভাবে পরিবর্তন হয় । পরিবর্তনশীলতার ৫টি উপাদান লিখ

সংস্কৃতি কিভাবে পরিবর্তন হয় । পরিবর্তনশীলতার ৫টি উপাদান লিখ
সংস্কৃতি কিভাবে পরিবর্তন হয় । পরিবর্তনশীলতার ৫টি উপাদান লিখ

সংস্কৃতি কিভাবে পরিবর্তন হয় । পরিবর্তনশীলতার ৫টি উপাদান লিখ

উত্তর : ভূমিকা : মানব সংস্কৃতি সর্বদাই গতিশীল এবং পরিবর্তনশীল। বিশ্বের প্রত্যেক জাতির একটি নিজস্ব সংস্কৃতি রয়েছে যার মাধ্যমে ঐ জাতির প্রকৃত পরিচয় সুস্পষ্টভাবে প্রতিভাত হয়। সময়ের পরিবর্তনের সাথে সাথে সংস্কৃতির পরিবর্তন ঘটে। 

সাংস্কৃতিক পরিবর্তনের মাধ্যমে সংস্কৃতির আধুনিকায়ন ঘটে। এ পরিবর্তনের ফলে সমাজবদ্ধ মানুষের আচার আচরণ, চালচলন, চাহিদা, রীতিনীতি ও ধর্মীয় দর্শনে পরিবর্তন সূচিত হয়।

সাংস্কৃতিক পরিবর্তনশীলতার মাধ্যম বা উপায় বা উপাদান : সময় ও চাহিদার পরিপ্রেক্ষিতে সংস্কৃতির পরিবর্তন ঘটে। সংস্কৃতির পরিবর্তনশীলতার পিছনে বহু উপাদান কাজ করে থাকে। নিম্নে সে সম্পর্কে আলোচনা করা হলো :

১. ভৌগোলিক উপাদান : সংস্কৃতির পরিবর্তনের ক্ষেত্রে ভৌগোলিক উপাদান সুদূরপ্রসারী প্রভাব ফেলে। পৃথিবীর বিভিন্ন অঞ্চলের ভৌগোলিক উপাদানসমূহের কাঠামো বিভিন্ন ধরনের। 

তবে পাশাপাশি অবস্থিত দুই বা ততধিক রাষ্ট্র বা অঞ্চলের ভৌগোলিক উপাদানসমূহের মধ্যে সুষ্ঠু সমন্বয় ঘটে। 

ফলে একটি রাষ্ট্রের সংস্কৃতি তথা আচার আচরণ, চালচলন, পোশাক, পরিচ্ছদ, খাদ্যাভাস, কথা বলার ধরন ও ধর্মীয় দর্শনে পরিবর্তন সূচিত হয়।

২. জৈবিক উপাদান : সাংস্কৃতিক পরিবর্তনশীলতার অন্যতম মাধ্যম জৈবিক উপাদান। সামাজিক জীব হিসেবে সমাজ বসবাস করতে গিয়ে সকলের সাথে সামঞ্জস্য বজায় রাখতে হলে সকলের সাথে একত্রে কাজ করতে হয় এবং সকলের সাথে সুসম্পর্ক বজায় রাখতে হয়। এতে সংস্কৃতির পরিবর্তন ঘটে।

৩. উৎপাদন কাঠামো : প্রতিটি দেশের একটি নিজস্ব উৎপাদন কাঠামো থাকে। উৎপাদন পদ্ধতি সংস্কৃতির উপাদান হওয়ায় উৎপাদন কাঠামোতে পরিবর্তনের ফলে সংস্কৃতির পরিবর্তন ঘটে। উৎপাদন পদ্ধতি পরিবর্তনের ফলে মানুষের জীবনধারণ পদ্ধতিতে পরিবর্তন আসে।

৪. ব্যক্তিমানুষের ইচ্ছা : ব্যক্তিমানুষের ইচ্ছার উপর সংস্কৃতির পরিবর্তনশীলতা নির্ভর করে। বিশিষ্ট কোন ব্যক্তির আচারব্যবহার, কিংবা মেজাজ মর্জির ক্ষেত্রে সংস্কৃতির প্রভাব রয়েছে। 

উদাহরণস্বরূপ, ভারতীয় মুসলমানদের মধ্যে জিন্নাহ টুপির ব্যাপক প্রচলন শুরু হয় ফেজ টুপির পরিবর্তে। এভাবে সংস্কৃতির পরিবর্তন ঘটে।

৫. পরিবহন ও উন্নত যোগাযোগ ব্যবস্থা : পরিবহন ও যোগাযোগ ব্যবস্থায় পরিবর্তনের ফলে সংস্কৃতির কাঠামো পরিবর্তিত হয়। উন্নত যোগযোগ ও পরিবহন ব্যবস্থা মানবজীবনকে গতিশীল করে। এতে মানুষের দৃষ্টিভঙ্গি উন্নত ও আধুনিক হয় ।

৬. বিভিন্ন ধরনের আবিষ্কার : বিভিন্ন ধরনের উন্নতি তথা আধুনিক আবিষ্কারের ফলে সংস্কৃতির পরিবর্তনশীলতা সূচিত হয়। 

উন্নত ধরনের আবিষ্কারের উপর একটি রাষ্ট্রের প্রকৃত উন্নয়ন নির্ভরশীল। বিভিন্ন ধরনের আবিষ্কার মানুষের জীবনকে আধুনিক ও গতিশীল করে। এতে সংস্কৃতির পরিবর্তন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপর্যুক্ত উপাদানগুলো ছাড়াও সংস্কৃতির পরিবর্তনের আরো কিছু উপাদান রযেছে। 

যেমন— সমাজব্যবস্থার পার্থক্য, শক্তিশালী সংস্কৃতির আধিপত্য, গণমাধ্যমের উন্নতি ও ঔপনিবেশিক শাসনের প্রভাব ইত্যাদি । 

তবে একথা সত্য যে, সংস্কৃতির পরিবর্তনশীলতার পিছনে যুগে যুগে মানুষের কর্মকাণ্ড এবং তার উন্নত মানসিকতাই বিশেষভাবে দায়ী। 

তবে সাংস্কৃতিক আধুনিকায়নে সংস্কৃতির উপাদানসমূহের পরিবর্তনশীলতাকে কোনভাবেই উপেক্ষা করা যায় না। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ