রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি আলোচনা কর । রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতিসমূহ ব্যাখ্যা কর

রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি আলোচনা কর । রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতিসমূহ ব্যাখ্যা কর
রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি আলোচনা কর । রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতিসমূহ ব্যাখ্যা কর

রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি আলোচনা কর । রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতিসমূহ ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : বর্তমান সময়ে বিভিন্ন রাজনৈতিক ব্যবস্থায় পারস্পরিক তুলনামূলক আলোচনার ক্ষেত্রে রাজনৈতিক সংস্কৃতি (Political culture) শব্দটি ব্যবহৃত হয়ে থাকে। 

এ আলোচনার ময়দানে সর্বপ্রথম অ্যালমন্ডের নামই উল্লেখযোগ্য হিসেবে বিবেচনা করা হয়। The Civil Culture' গ্রন্থে অ্যালমন্ড ও ভার্বা (G. A. Almond and s Verba) রাজনৈতিক সংস্কৃতি সম্পর্কে ব্যাপক বিশ্লেষণ করেছেন। 

তাছাড়া S. E. Finer এর Comparative Government & Lucian Pye 4 Aspects of Political Development' at Political culture বিস্তারিত ধারণা লাভ করা যায়।

রাজনৈতিক সংস্কৃতির প্রকৃতি : প্রতিটা রাজনৈতিক ব্যবস্থার প্রতি সংশ্লিষ্ট জনগণের কতিপয় মনোভাব ও মূল্যবোধ, বিশ্বাস, দৃষ্টিভঙ্গি ও প্রবণতা লক্ষ্য করা যায়, যা পরবর্তী সময়ে সংশ্লিষ্ট রাজনৈতিক ব্যবস্থার স্থায়ী রাজনৈতিক সংস্কৃতি হিসেবে প্রতিপন্ন হয়। নিম্নে রাজনৈতিক সংস্কৃতির কতিপয় বৈশিষ্ট্য উল্লেখ করা হল ।

মনস্তাত্ত্বিক ও রাজনৈতিক মাত্রাবোধ : প্রত্যেক দেশের রাজনৈতিক ব্যবস্থায় দেশবাসীর মধ্যে বিদ্যমান ব্যবস্থা প্রসঙ্গে বিশেষ কিছু প্রবণতা, অনুভূতি, মনস্তাত্ত্বিক ও রাজনৈতিক মাত্রাবোধ পরিলক্ষিত হয়। রাজনৈতিক ব্যবস্থার প্রতি জনগণের এ কতিপয় মনস্তাত্ত্বিক রূপকেই রাজনৈতিক সংস্কৃতি হিসেবে গণ্য করা হয়।

রাজনৈতিক মূল্যবোধের প্রতীক : কোন দেশের মূল রাজনৈতিক মূল্যবোধের প্রতীক হল উক্ত দেশের রাজনৈতিক সংস্কৃতি। প্রকৃত প্রস্তাবে বলা যায়, রাজনৈতিক সংস্কৃতি হল কোন দেশের বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে জনগণের ভাবগত ধারণা, মানসিক অনুভূতি, মূল্যবোধ ইত্যাদির সমন্বিত রূপ।

রাজনৈতিক সংস্কৃতি জন্মসূত্রে লব্ধ নয় : রাজনৈতিক সংস্কৃতি এমন একটা ধারণা যা কোন ব্যক্তি জন্মলাভ করেই এর অধিকারী হয় না। অর্থাৎ রাজনৈতিক সংস্কৃতি জন্মসূত্রে লব্ধ কোন বিষয় নয়। 

কোন ব্যক্তির মধ্যে রাজনৈতিক সামাজিকীকরণের মাধ্যমে, যে সমাজে ব্যক্তি জন্ম নেয় এবং যে রাজনৈতিক ব্যবস্থার মধ্যে বেড়ে উঠে সে সমাজ ও রাজনৈতিক ব্যবস্থা ব্যক্তির মধ্যে অনুপ্রবেশ ঘটে, যা পরবর্তী সময়ে তাঁর কাছে রাজনৈতিক মূল্যবোধ ও দৃষ্টিভঙ্গি হিসেবে প্রতিপন্ন হয় ।

সমাজ ও রাজনৈতিক সংস্কৃতি সংযুক্ত কোন সমাজ ও বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার রাজনৈতিক সংস্কৃতি পরস্পর সংযুক্ত থাকে। ব্যক্তিমানুষের জীবন জুড়ে এ প্রক্রিয়া নিরবচ্ছিন্নভাবে চলতে থাকে এবং এর মাধ্যমে ব্যক্তির মধ্যে রাজনৈতিক সংস্কৃতির বিকাশ ঘটে।

রাজনৈতিক সংস্কৃতি অব্যক্তভাবে থাকতে পারে : রাজনৈতিক সংস্কৃতির শিকড় নিহিত থাকে ব্যক্তিগত অভিজ্ঞতা ও মানুষের জীবনধারার বিভিন্ন ঘটনার মধ্যে বস্তুতপক্ষে রাজনৈতিক সংস্কৃতি বলতে ব্যক্তিবর্গের এক অভিজ্ঞতাবাদী বিশ্বাসকে বুঝায়। 

এ বিশ্বাস ও দৃষ্টিভঙ্গি অব্যক্তভাবেও গোষ্ঠী ও ব্যক্তির মধ্যে বর্তমান থাকতে পারে। অর্থাৎ রাজনৈতিক সংস্কৃতি সর্বদা সুস্পষ্টভাবে ব্যক্তি ও গোষ্ঠীর মধ্যে নাও থাকতে পারে।

বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে সকল দৃষ্টিভঙ্গির সমন্বয় : কোন দেশের বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে ব্যক্তিবর্গের মধ্যে বিভিন্ন মনোভাব লক্ষ্য করা যায়। 

রাজনৈতিক কাঠামো ও কার্যাবলি প্রসঙ্গে জনগণের মধ্যে দৃষ্টিভঙ্গি ও মনস্তাত্ত্বিক মাত্রাগত পার্থক্য সকল রাজনৈতিক ব্যবস্থায় পরিলক্ষিত হয়। 

কেউ সমকালীন রাজনৈতিক কাঠামো ও কার্যাবলিকে দ্বিধাহীনভাবে সমর্থন ও গ্রহণ করেন। অন্যদিকে, বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার আমূল পরিবর্তনের জন্য কোন গোষ্ঠী সক্রিয় থাকে। 

তবে বলা যায়, রাজনৈতিক সংস্কৃতি হল বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে অনুকূল ও প্রতিকূল সকল মনোভাব, মূল্যবোধ, দৃষ্টিভঙ্গি, বিশ্বাস প্রভৃতির সমন্বিত রূপ।

রাজনৈতিক ঘটনা ও দেশবাসীর ব্যক্তিগত অভিজ্ঞতা : অধ্যাপক L. W. Pye এর অভিমত থেকে বলা যায় রাজনৈতিক সংস্কৃতির উৎস সে দেশের রাজনৈতিক ঘটনা ও দেশবাসীর ব্যক্তিগত অভিজ্ঞতায় বর্তমান থাকে। 

রাজনৈতিক সংস্কৃতি বিকাশ লাভ করে বিদ্যমান রাজনৈতিক ব্যবস্থার ইতিহাস ও সংশ্লিষ্ট রাজনৈতিক ব্যবস্থার সদস্যবর্গের ব্যক্তিগত জীবনের যৌথ ইতিহাসের সমন্বয়ের ভিত্তিতে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়, কোন দেশের রাজনৈতিক সংস্কৃতি (Political culture) সে দেশের রাজনৈতিক ব্যবস্থার মূল্যবোধের প্রতীক হিসেবে গণ্য করা হয়। 

কোন দেশের রাজনৈতিক ব্যবস্থা ও রাজনৈতিক সংস্কৃতির মধ্যে ঘনিষ্ঠ যোগসূত্র থাকে। ফলে কোন দেশের রাজনৈতিক ব্যবস্থা কতটা শক্তিশালী ও দুর্বল হবে তা নির্ভর করে সে রাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতির উপর। 

অধ্যাপক Alan R. Ball বলেন, "...... an awareness of the basis of the political culture will allow a more detailed picture of the political system to emerge." 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ