সংস্কৃতির উপাদানসমূহ আলোচনা কর । সংস্কৃতির ৫টি উপাদান উল্লেখ কর

সংস্কৃতির উপাদানসমূহ আলোচনা কর । সংস্কৃতির ৫টি উপাদান উল্লেখ কর
সংস্কৃতির উপাদানসমূহ আলোচনা কর । সংস্কৃতির ৫টি উপাদান উল্লেখ কর


সংস্কৃতির উপাদানসমূহ আলোচনা কর । সংস্কৃতির ৫টি উপাদান উল্লেখ কর

উত্তর : ভূমিকা : মানুষ সামাজিক জীব। সামাজিক জীব হিসেবে সমাজে বসবাস করতে গিয়ে মানুষ যা যা সৃষ্টি করেছে তার সমষ্টিই হচ্ছে সংস্কৃতি। সংস্কৃতির সংজ্ঞা পর্যালোচনা করলে এর মধ্যে কিছু গুরুত্বপূর্ণ উপাদানের অস্তিত্ব দেখা যায় । 

আর মানুষই বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ধীরে ধীরে এসব উপাদানগুলোর অংশীদারিত্ব লাভ করে। সংস্কৃতির প্রধান দুটি ধারা বিদ্যমান। যথা : বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি।

সংস্কৃতির উপাদান : সংস্কৃতি হচ্ছে মানুষের জীবনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত বিভিন্ন উপাদানের সমষ্টি। 

নিম্নে সংস্কৃতির ৫টি উপাদান তুলে ধরা হলো :

১. ভাষা : ভাষা সংস্কৃতির অবস্তুগত উপাদানের পর্যায়ভুক্ত। ভাষা সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। ভাষার মাধ্যমেই একটি সংস্কৃতি এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে স্থানান্তরিত হয়। 

প্রাচীনকালে মানুষ ভাবের আদান প্রদানের প্রতীক হিসেবে ভাষাকে ব্যবহার করতো। তাই প্রতিটি সমাজেই ভাষাভিত্তিক স্বতন্ত্র সংস্কৃতি রয়েছে।

২. আইনকানুন : সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ প্রতীকী উপাদান হচ্ছে আইনকানুন । আইন বলতে সামাজিক ভারসাম্য বা শৃঙ্খলা রক্ষার্থে গৃহীত কতকগুলো বিধিব্যবস্থা ও নিয়মকানুনের সমষ্টিকে বুঝায়।

আইন পালনে বাধ্যবাধকতা থাকায় এটি ভঙ্গ করলে শাস্তির বিধান রয়েছে। যেমন- চুরির জন্য শাস্তির বিধান ।

৩. সামাজিক লোকনীতি : সামাজিক লোকনীতি সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ উপাদান। লোকনীতি একটি গুরুত্বপূর্ণ এবং অবশ্য পালনীয় বিষয়। 

সামাজিক লোকনীতির সাথে সমাজের ভালোমন্দ, কল্যাণ অকল্যাণ ইত্যাদির প্রশ্ন জড়িত। এটি ভঙ্গ করলে শাস্তির বিধান রয়েছে যেমন- কেউ খুন করলে তাঁর ফাঁসি হয়।

৪. ধ্যানধারণা বা আদর্শ : সংস্কৃতির একটি মৌলিক উপাদান হচ্ছে ধ্যানধারণা বা আদর্শ। এটি আপামর জনসাধারণের আদর্শ বলে বিবেচিত হয়। 

এ জাতীয় আদর্শ যদি কেউ যথাযথভাবে পালন না করে তবে কেউ এর বিরোধিতা বা সমালোচনা করে না। যেমন- সন্ন্যাসীর জীবনকে কেউ অনুসরণ করুক বা না করুক কেউ এর সমালোচনা করে না।

৫. মূল্যবোধ : সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ ও মৌলিক উপাদান হচ্ছে মূল্যবোধ। মূলত সাংস্কৃতিক মূল্যবোধ এমন একটা জিনিস যা কোন জনসমষ্টির মধ্যে কাঙ্ক্ষিত বস্তু হিসেবে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়। মূল্যবোধ প্রধানত দুই প্রকার। যথা : Instrumental & Intrinsic value.

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উপর্যুক্ত উপাদান ছাড়াও সংস্কৃতির উপাদানগুলো হচ্ছে জীবিকার ধরন, দ্রব্য ও সেবা বিনিময়, প্রযুক্তি ও কৌশল, রক্তের বন্ধন ও বিবাহ, কাজের ধরন, কলা, ক্ষমতা ও নেতৃত্ব, বিশ্বাস, সামাজিক লোকচার ইত্যাদি। মানুষের সংস্কৃতি বিকাশে সংস্কৃতির বাহ্যিক ও অবাহ্যিক উপাদান উভয়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ