সনাতন রূপান্তরশীল ও আধুনিক সমাজব্যবস্থার মধ্যে তুলনামূলক আলোচনা কর

সনাতন রূপান্তরশীল ও আধুনিক সমাজব্যবস্থার মধ্যে তুলনামূলক আলোচনা কর
সনাতন রূপান্তরশীল ও আধুনিক সমাজব্যবস্থার মধ্যে তুলনামূলক আলোচনা কর

সনাতন রূপান্তরশীল ও আধুনিক সমাজব্যবস্থার মধ্যে তুলনামূলক আলোচনা কর

  • অথবা, সনাতন, পরিবর্তনশীল ও আধুনিক সমাজের ভিন্ন ভিন্ন প্রকৃতির ব্যাখ্যা কর। এর আলোকে বাংলাদেশের সমাজব্যবস্থার প্রকৃতি বিশ্লেষণ কর ।

উত্তর : ভূমিকা : Society বা সমাজ হল মানুষের বেঁচে থাকার মূল ক্ষেত্র। সমাজ বা Society এর অস্তিত্ব আছে বলেই মানুষ একজন আরেকজনের কাছ থেকে সাহায্য নিতে পারছে। 

সনাতন বা Traditional society বলতে সাধারণত দীর্ঘদিন ধরে টিকে থাকা অতীত ঐতিহ্যের সমন্বয়ে গড়ে উঠা সমাজব্যবস্থা। আর পরিবর্তনশীল বা Transitional society হল আধুনিকতার পথে ধাবমান সমাজব্যবস্থা। 

সর্বোপরি আধুনিক বা Modern society হল সময়োপযোগী চিন্তাচেতনা, মানসিকতা ও বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির সমন্বয়ে গড়ে উঠা সমাজব্যবস্থা ।

সনাতন, রূপান্তরশীল ও আধুনিক সমাজের মধ্যে তুলনা : সনাতন, রূপান্তরশীল ও আধুনিক প্রত্যেকটি সমাজব্যবস্থার কিছু নিজস্ব বৈশিষ্ট্য ও উপাদান রয়েছে। 

যার মাধ্যমে প্রত্যেক সমাজব্যবস্থাকে পৃথক পৃথকভাবে চিহ্নিত করা যায়। নিম্নে তিনটি সমাজব্যবস্থার তুলনা আলোচনা করা হল :

১. সংজ্ঞাগত আলোচনা :

সনাতন সমাজব্যবস্থা (Traditional social system) : সনাতন সমাজ হল সেই সমাজব্যবস্থা যেখানে আধুনিকতার ছোঁয়া লাগে নি এবং যে সমাজব্যবস্থার পুরোটাই অবৈজ্ঞানিকভাবে পরিচালিত।

সমাজবিজ্ঞানী Edward Shils, "These traditional societies have almost always been agricultural societies, impoverished by contemporary standards of material well being, employing traditional techniques of cultivation." 

অর্থাৎ, সনাতন সমাজ সবসময়ই কৃষিপ্ৰধান সমাজ, সাম্প্রতিক কালের আর্থিক সচ্ছলতার মানদণ্ডের বিচারে এরা দরিদ্র এবং এদের চাষাবাদের কৌশলও সেকেলে।

হেজেন ই. ই. (Hegen E. E) বলেছেন, "A society is traditional if behaviour is government by custom and if ways of behaviour continue with little change from generation to generation."

আধুনিক সমাজব্যবস্থা : যে সমাজব্যবস্থায় উন্নত প্রযুক্তির প্রসারতা তথা সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক সমাজের উপর প্রতিষ্ঠিত সেই সমাজব্যবস্থা হচ্ছে আধুনিক সমাজব্যবস্থা। 

(Encyclopedia of Social Science) এ বলা হয়েছে, "Modernization is the social change whereby less developed societies acquire characteristics common to more develop countries) রূপান্তরশীল সমাজও কৃষিনির্ভর। তবে এখানে আধুনিক শিল্পায়নের ব্যাপক প্রসারতা প্রক্রিয়াধীন।

২. সমাজব্যবস্থা (Social system) : সনাতন সমাজব্যবস্থা প্রথাভিত্তিক বিভিন্ন Social ও political কর্মকাণ্ড প্রতিষ্ঠিত ও প্রচলিত প্রথার ভিত্তিতে পরিচালিত হয়।

রূপান্তরশীল সমাজব্যবস্থায় বহুমুখী সমাজের পূর্ণাঙ্গ প্রভাব বিরাজমান। তাই বিভিন্ন সংঘাতের মাধ্যমে সংকট সৃষ্টি হয়। 

আধুনিক সমাজব্যবস্থাতে বহুমুখী সমাজের প্রভাব থাকলেও তা জোরদার নয়। তাই এখানে সংহতির অভাব দেখা দেয় না। 

৩. মূল্যবোধ (Values) : সনাতন সমাজব্যবস্থাতে যুক্তির পরিবর্তে ভাগ্যকে প্রাধান্য দেয়া হয়। এই সমাজব্যবস্থাতে জনগণ অতিমাত্রায় ভাগ্য বিশ্বাসী, ধর্মীয় বিশ্বাস সমাজকে নিয়ন্ত্রণ করে।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে সামাজিক মূল্যবোধ আধুনিকও নয় আবার ধর্মনিরপেক্ষও নয়, এখানে ধর্মনিরপেক্ষ মূল্যবোধ প্রতিষ্ঠার অভাব দেখা যায়।

আধুনিক সমাজব্যবস্থাতে উন্নত মানসিকতার প্রভাবে ধর্মনিরপেক্ষ ও আধুনিক মূল্যবোধ বিদ্যমান। ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি ইতিবাচক দিক হিসেবে বিবেচিত।

৪. সামাজিক মর্যাদা (Social status ) : সনাতন সমাজব্যবস্থাতে সামাজিক সম্পর্ক মর্যাদা নির্ভরশীলতা বংশানুক্রমিকভাবে স্থিরীকৃত হয়। রূপান্তরশীল সমাজব্যবস্থাতে সামাজিক মর্যাদা প্রদানে জ্যেষ্ঠতাকে প্রাধান্য দেয়া হয়।

আধুনিক সমাজব্যবস্থাতে সামাজিক মর্যাদা হিসেবে বংশানুক্রমিক বয়ঃজ্যেষ্ঠতা বিবেচনা করা হয় না। এখানে মেধা ও জ্ঞানের ভিত্তিতে সামাজিক মর্যাদা নির্ণয় করা হয়।

৫. উদারতা (Liberalism) : সনাতন সমাজব্যবস্থাতে উদারতার বিষয়টি উপেক্ষিত। এখানে সংরক্ষণবাদী মানসিকতার প্রভাব বেশি। রূপান্তরশীল সমাজব্যবস্থাতে উদারতার বিষয়টি প্রক্রিয়াধীন। 

দীর্ঘদিনের সনাতনী মনমানসিকতা পরিহার করা কষ্টকর। আধুনিক সমাজব্যবস্থা সর্বদা উদারতার পক্ষে কথা বলে। এখানে সংরক্ষণবাদী মানসিকতাকে প্রশ্রয় দেয়া হয় না । 

৬. পরিবর্তন (Change) : সনাতন সমাজব্যবস্থা পরিবর্তন বিমুখ, এখানে পরিবর্তনের বিষয়ে সচেতন ও ইচ্ছাবোধ জান্নাত হয় না।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে পরিবর্তনের বিষয়টি প্রক্রিয়াধীন। দীর্ঘদিনের সমাজকাঠামো হঠাৎ করে পরিবর্তন করা যায় না। 

আধুনিক সমাজব্যবস্থা গতিশীল ও পরিবর্তনশীলতায় বিশ্বাসী। সময়ের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে সব ধরনের পরিবর্তন ঘটে থাকে।

৭. গতিশীলতা (Mobility) : সনাতন সমাজব্যবস্থা স্তৱায়িত, আবদ্ধ সমাজব্যবস্থা। এ সমাজে সামাজিক গতিশীলতা নেই বললেই চলে।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে ধর্মীয় বিশ্বাস, সনাতন মূল্যবোধ, শিক্ষার নিম্নহার, অসচেতনতা ও রক্ষণশীলতার প্রভাব থাকলেও সনাতন সমাজব্যবস্থার তুলনায় এটি অনেক বেশি গতিশীল।

আধুনিক সমাজব্যবস্থাতে Social mobility বা সামাজিক গতিশীলতা অনেক বেশি গতিবান ।

৮. শিল্পায়ন (Industrialization) : সনাতন সমাজব্যবস্থাতে শিল্প ছিল কুটির শিল্প, সনাতন কুটির শিল্প ছিল মানব শ্রমনির্ভর ।

রূপান্তৱশীল সমাজব্যবস্থা অতীতে যদিও অনেক মাত্রায় কুটির শিল্প নির্ভর ছিল কিন্তু রূপান্তর প্রক্রিয়ায় এটি ব্যাপক শিল্পায়নের পথে ধাान।

আধুনিক সমাজব্যবস্থাতে উন্নত প্রযুক্তি ও দক্ষতা এবং অবাধ পুঁজির ভান্য শিল্পায়নের প্রসারতা বেগবান।

৯. নেতৃত্ব (Leadership) : সনাতন সমাজব্যবস্থাতে সুষ্ঠু দক্ষ নেতৃত্বের দ্বারা রাষ্ট্র ও সমাজ পরিচালনার বিষয়টি প্রায় অনুপস্থিত বলা যায়। 

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে নেতৃত্ব অত্যন্ত অদক্ষ ও দুর্বল প্রকৃতির। তবে বর্তমান সময়ে দক্ষ ও সুষ্ঠু নেতৃত্ব গড়ে তোলার প্রচেষ্টা চালানো হচ্ছে।

আধুনিক সমাজব্যবস্থাতে দক্ষতার সাথে রাষ্ট্র, সমাজ ও প্রশাসন পরিচালনার জন্য উন্নত প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নেতৃত্ব গড়ে তোলা হয়।

১০. বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি (Scientific views ) : সনাতন সমাজব্যবস্থাতে আধুনিক ও বৈজ্ঞানিক চিন্তাচেতনার বিষয়টি সম্পূর্ণ অনুপস্থিত থাকে।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে জনগণ এমনকি এলিটগণও পূর্ণাঙ্গরূপে বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি অর্জন করতে পারেন নি। 

আধুনিক সমাজব্যবস্থা গড়ে উঠে মূলত বৈজ্ঞানিক চিন্তাচেতনাকে অবলম্বন করে । তাই এই সমাজব্যবস্থাতে নিম্নবিত্ত, মধ্যবিত্ত ও এলিট শ্রেণি সকলেই বৈজ্ঞানিক জ্ঞানের চর্চায় লিপ্ত।

১১. গণমাধ্যম (Mass media) : সনাতন সমাজব্যবস্থাতে গণমাধ্যম সম্পূর্ণরূপে সরকার ও একটি নির্দিষ্ট সামাজিক গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে অতীতে গণমাধ্যমগুলো সরকার ও একটি নির্দিষ্ট সামাজিক গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত হতো। তবে বর্তমানে তা কিছুটা স্বায়ত্তশাসন অর্জনের পথে।

আধুনিক সমাজব্যবস্থাতে গণমাধ্যমগুলো পূর্ণাঙ্গ স্বায়ত্তশাসনের সুবিধা ভোগ করে। এই সমাজব্যবস্থাতে গণমাধ্যমগুলোর উপর নিয়ন্ত্রণ আরোপ করা হয় না।

১২. নগরায়ন (Urbanization) : সনাতন সমাজব্যবস্থাতে নগরায়নের বিষয়টি অনুপস্থিত। এখানে গ্রামীণ জীবনযাত্রার প্রতি আকৃষ্টতা বেশি।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে নগরায়নের বিষয়টি চোখে পড়ে। তবে তা অসম নগরায়ন। এখানে গ্রামীণ পরিবেশকে অবহেলা করা হয়। আধুনিক সমাজব্যবস্থা গড়ে উঠে নগরকে কেন্দ্র করে। 

এখানে অসম নগরায়নের বিষয়টি অনুপস্থিত। এখানে পূর্ণাঙ্গ আধুনিকতা অর্জনের জন্য গ্রাম ও নগরে সমান উন্নয়ন ঘটানো হয়।

১৩. প্রযুক্তি (Technology) : সনাতন সমাজব্যবস্থাতে আধুনিক ও যুগোপযোগী প্রযুক্তি উদ্ভাবনের ক্ষমতা ও সুযোগ নেই বললেই চলে।

রূপান্তরশীল সমাজব্যবস্থাতে উদ্ভাবনী ও সৃজনশীলতা সম্পূর্ণ বিকাশের পথ থাকলেও তা সীমাবদ্ধ।আধুনিক সমাজব্যবস্থাতে আধুনিক যুগোপযোগী প্রযুক্তি উদ্ভাবনের ক্ষমতা ও সুযোগ অবাধ ।

১৪. পরিবার ব্যবস্থা : সনাতন সমাজ গ্রামীণ হওয়ায় যৌথ পরিবার ব্যবস্থা বিদ্যমান। কিন্তু রূপান্তরশীল সমাজব্যবস্থা কিছুটা গ্রামীণ ও কিছুটা শহুরে, এখানে পূর্ণাঙ্গ একক পরিবার ব্যবস্থা গড়ে না উঠলেও শহর এলাকায় যৌথ ব্যবস্থার পরিবর্তে একক পরিবার ব্যবস্থা গড়ে উঠেছে। তবে আধুনিক সমাজব্যবস্থায় একক পরিবার ব্যবস্থার আধিপত্য সর্বদা বিরাজমান।

বাংলাদেশের সমাজব্যবস্থার মূল্যায়ন (Evaluation of Bangladesh Social System) : সনাতন, রূপান্তর ও আধুনিক সমাজব্যবস্থার যাবতীয় বৈশিষ্ট্যসমূহ পর্যালোচনা করলে দেখা যায় যে, বাংলাদেশের সমাজব্যবস্থা রূপান্তরশীল সমাজের পর্যায়ভুক্ত। 

কেননা বাংলাদেশের গ্রামীণ সমাজব্যবস্থার সর্বত্র আধুনিকতার ছাপ স্পষ্ট নয়। গ্রামীণ পর্যায়ে এখনও অধিকাংশ এলাকাতে চাষাবাদের মাধ্যমে জীবন ব্যবস্থা। 

বাংলাদেশের সর্বত্র এখনও বিজ্ঞানভিত্তিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠিত হয় নি । । তবে এখন সর্বত্র প্রক্রিয়াধীন। সেই আলোকে বাংলাদেশের সমাজব্যবস্থাকে রূপান্তরশীল সমাজব্যবস্থা বলা যায়।

উপসংহার : উপরিউক্ত আলোচনা শেষে বলা যায় যে, সনাতন (Traditional), পরিবর্তনশীল (Transitional) ও আধুনিক (Modern) প্রত্যেক সমাজব্যবস্থার নিজস্ব ধারাবাহিকতা বা বৈশিষ্ট্য রয়েছে।

তবে প্রত্যেক সমাজব্যবস্থার মধ্যে তুলনা করলে দেখা যায় সনাতন সমাজব্যবস্থা সাম্প্রতিক সময়ে সম্পূর্ণরূপে বর্জনীয়। আর পরিবর্তনশীল সমাজব্যবস্থা যেহেতু আধুনিকতার পথে ধাবমান তাই এটি গ্রহণযোগ্য। 

তবে সর্বোপরি গ্রহণযোগ্য সমাজব্যবস্থা হল আধুনিক বা Modern society. এজন্য আধুনিক সমাজব্যবস্থাকে সকল সমাজব্যবস্থার অধিকর্তা বলা যায় । 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ