স্থানীয় সরকারের কাম্যস্তর কী । স্থানীয় সরকারের কাম্যস্তর বর্ণনা কর



স্থানীয় সরকারের কাম্যস্তর কী । স্থানীয় সরকারের কাম্যস্তর বর্ণনা কর
স্থানীয় সরকারের কাম্যস্তর কী । স্থানীয় সরকারের কাম্যস্তর বর্ণনা কর

স্থানীয় সরকারের কাম্যস্তর কী । স্থানীয় সরকারের কাম্যস্তর বর্ণনা কর

  • অথবা, স্থানীয় সরকারের কাম্যস্তর বলতে কী বুঝ ?

উত্তর : ভূমিকা : স্থানীয় সরকার হলো জনপ্রশাসনের বা সরকারের এমন একটি রূপ, যা রাষ্ট্রের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে অবস্থান করে। 

স্থানীয় সরকার সাধারণভাবে আইনের দ্বারা প্রাপ্ত ক্ষমতায় বা সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশ অনুযায়ী কাজ করে। স্থানীয় সরকার সরকারের পরিকল্পিত কাজগুলো স্থানীয় পর্যায়ে বাস্তবায়ন করে থাকে।

স্থানীয় সরকারের কাম্যস্তর : বাংলাদেশের বর্তমান স্থানীয় সরকার ব্যবস্থা তিনটি স্তরে বিভক্ত। কিন্তু এ তিনটি স্তরই সক্রিয় নয়। মূলত ইউনিয়ন পরিষদ একমাত্র ভালোভাবে সক্রিয় এবং এর কার্যাবলি সুষ্ঠুভাবে সম্পাদন করে । 

তথাপি ইউনিয়ন পরিষদ তার কার্যাবলি সম্পাদন করতে বহুবিধ বাধার সম্মুখীন হয় । তাই ইউনিয়ন পরিষদ তার কাম্যস্তরে পৌঁছাতে পারছে না। 

পরিভাষায় স্থানীয় সরকারের কাম্যস্তর বলতে প্রত্যেকটি প্রশাসনিক এককের প্রত্যাশিত সফলতা বাস্তবায়ন করা এবং পরিপূর্ণ সক্রিয়তাকে বুঝায় ।

বস্তুত বাংলাদেশের স্থানীয় সরকারের বিদ্যমান স্তরগুলোর ওপর অর্পিত দায়িত্ব ও কাজের মধ্যে ব্যাপক অসামঞ্জস্যতা রয়েছে। বাংলাদেশের স্থানীয় পর্যায়ে নির্বাচন ব্যবস্থা রয়েছে।

কিন্তু এটি প্রকৃতপক্ষে উপযোগী হয়ে ওঠেনি। তার প্রধান কারণ হলো বাংলাদেশের অনুন্নত আর্থসামাজিক অবস্থা, রাজনৈতিক সচেতনতার অভাব, জনসাধারণের শিক্ষার অভাব অনুন্নত রাজনৈতিক সংস্কৃতি প্রভৃতি ।

মূলত স্থানীয় সরকারের কাম্যস্তর হওয়া উচিত উপজেলা পরিষদ, ইউনিয়ন পরিষদ এবং গ্রাম সরকার। আমাদের স্থানীয় পর্যায়ের সুষ্ঠু রাজনৈতিক সংস্কৃতির অভাব এবং আর্থসামাজিক অবস্থার কথা বিবেচনা করলে উপর্যুক্ত তিনটি স্তর বাংলাদেশের স্থানীয় সরকারের কাম্যস্তর হিসেবে বিবেচিত হওয়া উচিত। 

স্থানীয় পর্যায়ের উন্নয়ন নিশ্চিত করা এবং আর্থসামাজিক অবস্থার উন্নতি নিশ্চিত করা এবং আর্থসামাজিক অবস্থার উন্নতির লক্ষ্যে জেলাপরিষদের পরিবর্তে গ্রাম সরকারের ওপর বেশি গুরুত্ব দেওয়া উচিত। এতে করে স্থানীয় সরকার গ্রামীণ সমাজে গতিশীলতা বৃদ্ধি করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্থানীয় পর্যায়ের আর্থসামাজিক অবস্থা, রাজনৈতিক সংস্কৃতি, জনগণের শিক্ষা ও সচেতনতার প্রতি লক্ষ রেখে স্থানীয় সরকারের স্তর নির্ধারণ করাকেই মূলত স্থানীয় সরকারের কাম্যস্তর বলা হয় । এতে করে প্রত্যেকটি স্তর সক্রিয়ভাবে স্থানীয় পর্যায়ের ভূমিকা পালন করবে। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ