সামাজিক স্তরবিন্যাসের উপাদান গুলি কি কি

সামাজিক স্তরবিন্যাসের উপাদান গুলি কি কি
সামাজিক স্তরবিন্যাসের উপাদান গুলি কি কি

সামাজিক স্তরবিন্যাসের উপাদান গুলি কি কি

  • অথবা, সামাজিক স্তরবিন্যাসের উপাদানগুলো ব্যাখ্যা কর। 
  • অথবা, সামাজিক স্তরবিন্যাসের উপাদান আলোচনা কর ।

উত্তর : ভূমিকা : সামাজিক বিন্যাস বলতে এমন একটি ব্যবস্থাকে বুঝায়, যেখানে মানুষ আর্থসামাজিক, রাজনৈতিক ও অন্যান্য সুযোগ সুবিধা থেকেই বিভিন্ন ভাগে বিভক্ত হয়। 

স্তরবিন্যাসের উপাদানগুলো সমাজ কাঠামো রূপায়ণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সামাজিক স্তরবিন্যাসের উপাদানসমূহ সমাজবিজ্ঞান পাঠে গুরুত্বের সাথে বিবেচিত হয়।

সামাজিক স্তরবিন্যাসের উপাদান : নিম্নে সামাজিক স্তরবিন্যাসের উপাদানসমূহ উল্লেখ করা হলো :

১. বংশমর্যাদা ও স্তরবিন্যাস : বংশমর্যাদা সামাজিক স্তরবিন্যাসের অন্যতম উপাদান। বংশমর্যাদার ভিত্তিতে ব্যক্তি সমাজে তার স্বীয় অবস্থান নির্বাচন করে। তাই বংশমর্যাদাও সে অনুযায়ী সামাজিক স্তরবিন্যাসের অন্যতম উপাদান।

২. বয়সের ভিন্নতা : বয়স সামাজিক স্তরবিন্যাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বয়সের ওপর নির্ভর করে সমাজস্থ মানুষের বিভিন্ন কার্যাবলি নির্দেশ করে । যারা বয়সে কম তারা সমাজে হালকা কাজ করে এবং অল্প মর্যাদা বহন করে ।

৩. অর্থনৈতিক ক্ষমতা : অর্থনৈতিক ক্ষমতার মাধ্যমেও সামাজিক স্তরবিন্যাস হয় । প্রায়ই দেখা যায় যে, সমাজে যে ব্যক্তির সম্পত্তি বেশি তার মর্যাদা বেশি। তাই অর্থনৈতিক ক্ষমতার ওপর নির্ভর করে সামাজিক মর্যাদা নির্ধারিত হয় ।

৪. সামাজিক পদমর্যাদা : কোনো ব্যক্তির কাজ, ভূমিকা, বেশভূষা, চালচলন ইত্যাদি তার পদমর্যাদা নির্ধারণ করে, যা খুবই গুরুত্বপূর্ণ । ব্যক্তির বাহ্যিক এসব উপাদানের দ্বারা সমাজে তার গুরুত্ব নির্ধারিত হয়।

৫. পেশাগত বিভিন্নতা : সমাজে পেশাগত ভিন্নতার কারণেও সামাজিক স্তরবিন্যাস লক্ষ করা যায়। যেমন— উঁচু পেশার লোকজন অধিক মর্যাদার অধিকারী হয় এবং নিম্ন পেশার লোকজন তুলনামূলকভাবে কম মর্যাদার অধিকারী হয় ।

৬. লিঙ্গ : সামাজিক স্তরবিন্যাস লিঙ্গভিত্তিকও হয়ে থাকে। লিঙ্গভিত্তিক এ স্তরবিন্যাসকে একইসাথে জৈবিক এবং সামাজিক স্তরবিন্যাস বলা হয় । লিঙ্গভিত্তিক স্তরবিন্যাসের মূল কাঠামো হলো সমাজে নারী ও পুরুষের মধ্যকার বৈষম্যপূর্ণ সম্পর্ককে ভিত্তি করে স্তরবিন্যাস তৈরি করা ।

৭. নৃগোষ্ঠী : সামাজিক স্তরবিন্যাসের একটি অন্যতম উপাদান হলো নৃগোষ্ঠীগত ভিত্তিতে তৈরি হওয়া স্তরবিন্যাস। উদাহরণস্বরূপ আমরা দেখতে পাই, মানুষের বংশগত ও বাহ্যিক কাঠামোর ওপর ভিত্তি করে সামাজিক বৈষম্য তৈরি হয়। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক ব্যবস্থার ভিত্তি যথাযথভাবে বুঝার জন্য সামাজিক স্তরবিন্যাস বিশেষ সহায়ক হিসেবে ভূমিকা পালন করে থাকে। এর ফলে সমাজের বিভিন্ন গুরুত্বপূর্ণ ধারণা সংগ্রহ করার সুযোগ থাকে। 

সামাজিক স্তরবিন্যাস সমাজেরই একটি অতি সাধারণ রূপকে নির্দেশ করে। সামাজিক স্তরবিন্যাস বলতে একটি আদি এবং সর্বজনস্বীকৃত সমাজব্যবস্থাকে বুঝায় ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ