পল্লী উন্নয়ন কি । পল্লী উন্নয়ন কাকে বলে । পল্লী উন্নয়ন বলতে কি বুঝ

পল্লী উন্নয়ন কি। পল্লী উন্নয়ন কাকে বলে । পল্লি উন্নয়ন বলতে কী বুঝায়
পল্লী উন্নয়ন কি। পল্লী উন্নয়ন কাকে বলে । পল্লি উন্নয়ন বলতে কী বুঝায়

পল্লী উন্নয়ন কি। পল্লী উন্নয়ন কাকে বলে । পল্লী উন্নয়ন বলতে কি বুঝ

  • অথবা, পল্লি উন্নয়ন বলতে কী বুঝ?

উত্তর : ভূমিকা : বাংলাদেশ গ্রামপ্রধান একটি দেশ। বাংলাদেশের অর্থনীতিতে পল্লি বা গ্রামীণ অর্থনীতির গুরুত্ব অপরিসীম। বাংলাদেশে মোট জনসংখ্যার শতকরা প্রায় ৮০ জন লোক গ্রামে বাস করে। 

তারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষির ওপর নির্ভর করে জীবিকানির্বাহ করে। পল্লি বা গ্রামীণ উন্নয়নের ওপর বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বহুলাংশে নির্ভরশীল। 

পল্লি বা গ্রামীণ উন্নয়ন হলো গ্রামীণ অঞ্চলের সর্বস্তরের জনগণের সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে গতানুগতিক অবস্থা থেকে আধুনিকায়ন প্রক্রিয়ায় উত্তরণ, যা পল্লি বা গ্রামীণ দরিদ্র জনগণের জীবনযাত্রার মান উন্নয়ন করে ।

পল্লি উন্নয়ন : সাধারণ ভাষায় গ্রামীণ বা পল্লি উন্নয়নের অর্থ হচ্ছে পল্লির জনগণের সামগ্রিক উন্নয়ন। পল্লি উন্নয়ন বলতে এমন একটি প্রক্রিয়াকে বুঝায়, যার মাধ্যমে গ্রামের আর্থসামাজিক অবস্থার সার্বিক উন্নয়নের প্রচেষ্টা চালানো হয়। 

এর মাধ্যমে পল্লি বা গ্রামীণ আর্থসামাজিক কাঠামোর মধ্যে পরিকল্পিত পরিবর্তন আনয়নের প্রচেষ্টা চালানো হয়, যাতে উন্নয়ন প্রক্রিয়ায় সর্বস্তরের গ্রামীণ জনগণ অংশগ্রহণ করতে পারে।

প্রামাণ্য সংজ্ঞা :

ড. এম. এম. আব্দুল্লাহ (Dr. M. M. Abdullah) এর মতে, "গ্রামীণ উন্নয়ন হলো যখন সাধারণ মানুষের উৎপাদন ক্ষমতা, সম্পদ এবং মানসম্মত জীবনযাপনের সুযোগ লাভ করবে।”

মু. আব্দুল হামিদ (Md. Abdul Hamid ) বলেছেন, “পল্লি উন্নয়ন এমনই একটি ধীমান মানুষ চালিত প্রক্রিয়া, যা পল্লির সর্বস্তরের মৌলিক চাহিদা পূরণে নিশ্চয়তা প্রদান করে এবং সার্বিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করে।"

রবার্ট চেমবার্স (Robert Chambers) বলেন, “পল্লি উন্নয়ন হলো এমন একটি কৌশল যা গ্রামের দরিদ্র মহিলা ও পুরুষদের সুনির্দিষ্ট জনগোষ্ঠীকে তাদের নিজেদের এবং সন্তানদের যাবতীয় অভাব এবং চাহিদা পূরণে সক্ষম করে তুলে।”

হাসনাত আব্দুল হাই (Hasnat Abdul Hye) পল্লি উন্নয়নের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “পল্লি উন্নয়ন এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে পল্লিবাসীর পারস্পরিক নিয়ন্ত্রণ করার ক্ষমতা বৃদ্ধি পায় এবং নিয়ন্ত্রণের এ দক্ষতা বৃদ্ধির ফলে সংখ্যাগরিষ্ঠের সুফল লাভ নিশ্চিত করা যায়।”

জাতিসংঘ UN প্রদত্ত সংজ্ঞানুযায়ী, “পল্লি উন্নয়ন হচ্ছে একটি কৌশল, যার মাধ্যমে জনগণের বিশাল একটি অংশ তাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নতি লাভ করবে।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পল্লি বা গ্রামীণ উন্নয়ন হচ্ছে দরিদ্র জনগণের সার্বিক উন্নয়ন, যা গ্রামীণ জনগণকে ক্ষমতায়ন, উন্নত জীবনমান এবং আত্মনির্ভরশীলতা অর্জনে সহায়তা করে। 

এর লক্ষ্য হলো গ্রামীণ জনগণের সামগ্রিক উন্নয়নের লক্ষ্যে মাথাপিছু আয় বৃদ্ধি, কৃষ্টি ও কুটিরশিল্প খাতে উৎপাদন ও আয় বৃদ্ধি, কর্মসংস্থানের সুযোগ সুবিধা সৃষ্টি এবং শিক্ষা, চিকিৎসা ও বাসস্থানের সুযোগ সুবিধা বৃদ্ধিসহ গ্রামীণ মৌলিক চাহিদার নিশ্চয়তা অর্জন করা। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ